কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ডেঙ্গু রোধে কিশোরগঞ্জে ব্যতিক্রমি সামাজিক উদ্যোগ

 মাজহার মান্না | ১৭ জুন ২০২০, বুধবার, ৬:৩৩ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জ জেলায় করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা যখন হাজার ছুঁই ছুঁই করছে, তখন সংক্রমণের কঠিন এই সময়ে ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশার বংশ বিস্তারের প্রকোপ দেখা দিয়েছে। এ পরিস্থিতি মোকাবেলায় ‘ডেঙ্গু রোধে কিশোরগঞ্জ’ নামে একটি স্বেচ্ছাশ্রম ভিত্তিক সমন্বিত উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বুধবার (১৭ জুন) দুপুরে আয়োজকরা সামাজিক দূরত্ব বজায় রেখে শহরের হারুয়াস্থ বন্ধন কমিউনিটি সেন্টারে সচেতনতামূলক প্রচারণার জন্য সংবাদ সম্মেলনের আয়োজন করেন।

‘ডেঙ্গু রোধে কিশোরগঞ্জ’ এর সমন্বয়ক মো. শহীদুল হক লাভলু এর সভাপতিত্বে কর্মসূচি বাস্তবায়নে সার্বিক বিষয় তুলে ধরেন ডেঙ্গু রোধ কার্যক্রমের উদ্যোক্তা লুৎফুল্লাহ হুসাইন পাভেল, জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক বিভাগের প্রভাষক মাহমুদুর রহমান জনি, স্পন্সর প্রতিনিধি টপটেন এর সত্ত্বাধিকারী সমাজসেবক মো. সৈয়দ হোসেনসহ অন্যরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কিশোরগঞ্জ পৌর এলাকায় এডিস মশার জন্মস্থল বিনাশ ও গণসচেতনতা তৈরির জন্য ২৫ হাজার লিফলেট বিতরণ করাসহ অভিযান পরিচালনা করা হবে।

এ সময় ৬টি ফগার মেশিনের মাধ্যমে ওষুধ ছিটিয়ে প্রতিটি ওয়ার্ডে প্রতিদিন গড়ে ৮০-৯০ জন স্বেচ্ছাসেবী এই কর্মসূচিতে কাজ করবেন।

একদিন পরপর সামাজিক এ ব্যতিক্রমি কাজে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কিশোরগঞ্জের ছাত্ররা ছাড়াও স্থানীয় স্কুল-কলেজ-মাদ্রাসা প্রতিষ্ঠানসহ সকল সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া সংগঠক এবং নাগরিকদের স্বতঃস্ফূর্ত ব্যক্তিগত অংশগ্রহণসহ মোট ৫০০ জন স্বেচ্ছাসেবক কাজ করবেন। এ লক্ষ্যে প্রতিটি ওয়ার্ডে ডেঙ্গু রোধ কমিটি গঠন করা হয়েছে।

কিশোর-তরুণদের সামাজিক এই কার্যক্রম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ববিদ অধ্যাপক ড. কবিরুল ইসলামের নেতৃত্বে পরিচালিত হবে। যিনি স্বাস্থ্য অধিদপ্তরের মশা নিয়ন্ত্রণ ও ডেঙ্গু প্রতিরোধে উপদেষ্টা হিসেবে কাজ করছেন।

এছাড়া ডেঙ্গু রোধ কাজের প্রাসঙ্গিকতা ও প্রয়োজনীয়তা সম্পর্কে অবগত হয়ে উদ্যোগটিকে সফল করতে স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, সিভিল সার্জন এবং পৌর মেয়রসহ প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলরবৃন্দ সর্বোতভাবে সহযোগিতা প্রদান করছেন।

সংবাদ সম্মেলনে আয়োজকরা উদ্যোগটি সঠিকভাবে পরিচালনার জন্য মিডিয়াসহ সকলের সার্বিক সহযোগিতা কামনা করে জানান, এ কার্যক্রমটি সফল করে পরবর্তীতে ‘মশা রোধে কিশোরগঞ্জ’ ও ‘পরিচ্ছন্ন কিশোরগঞ্জ’ নামে আরো দুটি উদ্যোগ হাতে নেয়া হবে।

এতে করে সবার অংশগ্রহণে ঝকঝকে স্বাস্থ্যসম্মত পরিস্কার হয়ে উঠবে আমাদের প্রিয় কিশোরগঞ্জ বলে প্রত্যাশা ব্যক্ত করা হয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর