কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে একদিনে সর্বোচ্চ ৮৬ জনের করোনা শনাক্ত, মোট শনাক্ত হাজার ছাড়ালো

 কিশোরগঞ্জ নিউজ রিপোর্ট | ১৭ জুন ২০২০, বুধবার, ১১:৫১ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জে প্রাণঘাতী করোনাভাইরাসের ভয়াল থাবায় আক্রান্তের সংখ্যা এখন হাজার ছাড়িয়েছে। জেলার করিমগঞ্জ উপজেলার জঙ্গলবাড়ি মুসলিমপাড়া গ্রামের ঢাকা ফেরত ব্যবসায়ী সেলিম মিয়া জেলায় প্রথম ব্যক্তি হিসেবে করোনা আক্রান্ত হয়ে মারা যান এবং তার নমুনায় প্রথম করোনা শনাক্ত হয়। গত ৬ এপ্রিল মারা যাওয়ার পর ৯ এপ্রিল পাওয়া রিপোর্টে তার নমুনায় কোভিড-১৯ পজেটিভ আসে।

এরপর থেকে জেলায় করোনার বিস্তার শুরু হয়। দিন দিন অবনতি ঘটেই চলেছে করোনাভাইরাস কোভিড-১৯ পরিস্থিতির। শহর-গ্রাম সর্বত্রই ভয়াবহ বিস্তার ঘটছে চীনের প্রাণঘাতী এই ভাইরাসের। গত ৯ এপ্রিল কিশোরগঞ্জ জেলায় প্রথম করোনাভাইরাস কোভিড-১৯ পজেটিভ শনাক্ত হওয়ার পর ৭০তম দিনে এসে শনাক্তের মোট সংখ্যা এখন চার অঙ্কের কোটায়।

বুধবার (১৭ জুন) দিবাগত রাতে পাওয়া রিপোর্ট অনুযায়ী এ পর্যন্ত জেলার ১৩ উপজেলায় এক হাজার ৮৩ জনের শরীরে ধরা পড়েছে করোনা। মারা গেছেন ১৮ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৩৬২ জন।

সর্বশেষ বুধবার (১৭ জুন) দিবাগত রাতে পাওয়া নমুনা পরীক্ষার রিপোর্টে জেলায় নতুন করে ৮৬ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। যেটি এখন পর্যন্ত জেলায় একদিনে সর্বোচ্চ করোনা শনাক্তের রেকর্ড। এছাড়া নতুন করে আরো ২৫ জন করোনাভাইরাস মুক্ত হয়ে সুস্থ হয়েছেন।

নতুন করোনা শনাক্ত হওয়া ৮৬ জনের মধ্যে কিশোরগঞ্জ সদর উপজেলায় ২২ জন, হোসেনপুর উপজেলায় ৩ জন, করিমগঞ্জ উপজেলায় ৫ জন, তাড়াইল উপজেলায় ২ জন, পাকুন্দিয়া উপজেলায় ১ জন, কটিয়াদী উপজেলায় ৭ জন, কুলিয়ারচর উপজেলায় ১৫ জন, ভৈরব উপজেলায় ২৪ জন, নিকলী উপজেলায় ৩ জন ও বাজিতপুর উপজেলায় ৪ জন রয়েছেন।

অন্যদিকে নতুন করে ২৫ জন করোনাভাইরাস মুক্ত হয়ে সুস্থ হয়েছেন। তাদের মধ্যে হোসেনপুর উপজেলার ৫ জন, করিমগঞ্জ উপজেলার ১ জন, তাড়াইল উপজেলার ৪ জন, কুলিয়ারচর উপজেলার ৫ জন, ভৈরব উপজেলার ৭ জন, বাজিতপুর উপজেলার ২ জন ও অষ্টগ্রাম উপজেলার ১ জন রয়েছেন।

গত ১০ জুন (বুধবার) জেলায় সংগৃহীত ২৩৪ জনের নমুনা মহাখালীর ইনস্টিটিউট অব পাবলিক হেলথ (আইপিএইচ) এবং শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রি-আইসোলেশন ওয়ার্ডে বুধবার (১৭ জুন) ভর্তিকৃত ২ জন জরুরী রোগীর, বৃহস্পতিবার (১১ জুন) সংগৃহীত ৩২ জনের ও রোববার (১৪ জুন) সংগৃহীত ৬০ জনের নমুনা মিলিয়ে মোট ৯৪ জনের নমুনা কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে পরীক্ষা করা হয়।

দু’টি ল্যাবে মোট ৩২৮ জনের নমুনা পরীক্ষা করে নতুন করে ৮৬ জনের করোনা শনাক্ত হয়েছে।

মঙ্গলবার (১৬ জুন) পর্যন্ত কিশোরগঞ্জ জেলায় করোনা শনাক্তের সংখ্যা ছিল ৯৯৭ জন। বুধবার (১৭ জুন) নতুন করে আরো জনের করোনা শনাক্ত হওয়ায় বর্তমানে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৮৩ জনে।

এদিকে জেলায় করোনাভাইরাস থেকে নতুন করে ২৫ জন সুস্থ হয়েছেন। এর আগে জেলায় সুস্থ হওয়ার সংখ্যা ছিল ৩৩৭ জন। ফলে সুস্থ হওয়ার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬২ জন।

বর্তমানে অন্য জেলায় শনাক্তকৃত ২ জন করোনা পজেটিভসহ জেলায় মোট ৭০৫ জন করোনা রোগী এবং ৮ জন সাসপেক্টটেড/নেগেটিভ বিভিন্ন হাসপাতাল ও নিজ বাড়িতে আইসোলেশনে রয়েছেন।

এর মধ্যে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে আইসিইউতে দুইজন কোভিড-১৯ পজেটিভ রোগী ভর্তি রয়েছেন।

এছাড়া অন্য জেলায় শনাক্তকৃত কিশোরগঞ্জ সদর উপজেলার একজন কোভিড-১৯ পজেটিভ ব্যক্তি মঙ্গলবার (১৬ জুন) রাতে ময়মনসিংহের এসকে হাসপাতালে মারা গেছেন।

বুধবার (১৭ জুন) দিবাগত রাত ১২টার দিকে কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান জানান, কিশোরগঞ্জ জেলা থেকে বুধবার (১০ জুন), বৃহস্পতিবার (১১ জুন) ও রোববার (১৪ জুন) মোট সংগৃহীত ৩২৮ জনের নমুনা এবং শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রি-আইসোলেশন ওয়ার্ডে বুধবার (১৭ জুন) ভর্তিকৃত ২ জন জরুরী রোগীসহ মোট ৩৩০ জনের নমুনা পরীক্ষার রিপোর্ট পাওয়া গেছে। এর মধ্যে দু্ইটি নমুনা ইনভেলিড হয়ে গেছে।

প্রকাশিত ৩২৮ জনের নমুনার ফলাফলে নতুন করে মোট ৮৬ জনের পজেটিভ ও ২২৭ জনের নেগেটিভ এসেছে। এছাড়া পুরাতন পজেটিভ ১৫ জনের আবারও পজেটিভ এসেছে।

মোট ৩২৮ জনের নমুনার মধ্যে বৃহস্পতিবার (১১ জুন) সংগৃহীত ৩২ জনের ও রোববার (১৪ জুন) সংগৃহীত ৬০ জনের নমুনা এবং শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রি-আইসোলেশন ওয়ার্ডে বুধবার (১৭ জুন) ভর্তিকৃত ২ জন জরুরী রোগীর সংগৃহীত নমুনাসহ মোট ৯৪ জনের নমুনা শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে পরীক্ষা করা হয়।

এতে ২৯ জনের পজেটিভ এবং ৬০ জনের নেগেটিভ এসেছে। এছাড়া পুরাতন পজেটিভ ৫ জনের আবারও পজেটিভ এসেছে।

অন্যদিকে গত ১০ জুন (বুধবার) সংগৃহীত ২৩৪ জনের নমুনা মহাখালীর ইনস্টিটিউট অব পাবলিক হেলথ (আইপিএইচ) এ পরীক্ষা করা হয়। সেখানে ৫৭ জনের পজেটিভ এবং ১৬৭ জনের নেগেটিভ এসেছে। এছাড়া পুরাতন পজেটিভ ১০ জনের আবারও পজেটিভ এসেছে।

নতুন করোনা শনাক্ত হওয়া এই ৮৬ জনের মধ্যে কিশোরগঞ্জ সদর উপজেলায় ২২ জন, হোসেনপুর উপজেলায় ৩ জন, করিমগঞ্জ উপজেলায় ৫ জন, তাড়াইল উপজেলায় ২ জন, পাকুন্দিয়া উপজেলায় ১ জন, কটিয়াদী উপজেলায় ৭ জন, কুলিয়ারচর উপজেলায় ১৫ জন, ভৈরব উপজেলায় ২৪ জন, নিকলী উপজেলায় ৩ জন ও বাজিতপুর উপজেলায় ৪ জন রয়েছেন।

ফলে বুধবার (১৭ জুন) পর্যন্ত পাওয়া নমুনা পরীক্ষার রিপোর্ট অনুযায়ী কিশোরগঞ্জ জেলায় মোট ১০৮৩ জনের করোনাভাইরাস কোভিড-১৯ পজেটিভ এসেছে।

উপজেলাওয়ারী হিসাবে, কিশোরগঞ্জ সদর উপজেলার ১৮৬ জন, হোসেনপুর উপজেলার ২৫ জন, করিমগঞ্জ উপজেলায় ৭৬ জন, তাড়াইল উপজেলায় ৬৪ জন, পাকুন্দিয়ায় উপজেলায় ৪৯ জন, কটিয়াদী উপজেলায় ৫৮ জন, কুলিয়ারচর উপজেলায় ৭৭ জন, ভৈরব উপজেলায় ৪১১ জন, নিকলী উপজেলায় ১৭ জন, বাজিতপুর উপজেলায় ৬৩ জন, ইটনা উপজেলায় ২৪ জন, মিঠামইন উপজেলায় ২৭ জন ও অষ্টগ্রাম উপজেলায় ৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

তাদের মধ্যে ১৮ জন মৃত ব্যক্তি রয়েছেন। উপজেলাওয়ারী হিসেবে, কিশোরগঞ্জ সদর উপজেলার ৪ জন, হোসেনপুর উপজেলার ১ জন, করিমগঞ্জ উপজেলার ২ জন, কটিয়াদী উপজেলার ১ জন, কুলিয়ারচর উপজেলার ১ জন, ভৈরব উপজেলার ৭ জন, বাজিতপুর উপজেলার ১ জন ও মিঠামইন উপজেলার ১ জন মৃত ব্যক্তি রয়েছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর