কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জের সমাজ, সংস্কৃতি ও শিক্ষা বিস্তারে 'শাহ্ মাহ্তাব আলী ফাউন্ডেশন'র আত্মপ্রকাশ

 স্টাফ রিপোর্টার | ২৯ জুলাই ২০২০, বুধবার, ৭:০৪ | বিশেষ সংবাদ 


'ঋদ্ধ মননের প্রাগ্রসর ভূমিপুত্র' নামে প্রসিদ্ধ, আনসার বাহিনীর অন্যতম প্রতিষ্ঠাতা ও মুক্তিযুদ্ধকালে কিশোরগঞ্জের প্রথম আশ্রয় শিবিরের সংগঠক শাহ্ মাহ্তাব আলীর জীবনাদর্শে 'শাহ্ মাহ্তাব আলী ফাউন্ডেশন' আত্মপ্রকাশ করেছে।

ফাউন্ডেশন কিশোরগঞ্জের সমাজ, সংস্কৃতি ও শিক্ষা বিস্তারে বিভিন্ন অনুষ্ঠান ও কর্মসূচির মাধ্যমে কাজ করবে। এর প্রধান কর্মক্ষেত্র হবে কিশোরগঞ্জ।

ইতোমধ্যে ফাউন্ডেশন সদর উপজেলার অষ্টবর্গ গ্রামে সড়ক যোগাযোগ উন্নয়ন, চিকিৎসা সেবা বিস্তার, শিক্ষা উপকরণ ও খাদ্য সরবরাহের ব্যবস্থা করেছে।

'শাহ্ মাহ্তাব আলী ফাউন্ডেশন'র কার্যক্রম পরিচালনার্থে সাত সদস্য বিশিষ্ট একটি শক্তিশালী উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে। এতে রয়েছেন: মহামান্য রাষ্ট্রপতির জৈষ্ঠ্যপুত্র, সংসদ সদস্য, প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক, প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা. আনম নৌশাদ খান, 'মাজহারুন-নূর ফাউন্ডেশন'র নির্বাহী পরিচালক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসর, রাষ্ট্রবিজ্ঞানী ড. মাহফুজ পারভেজ, কণ্ঠশিল্পী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ফাহমিদা নবী, সাংবাদিক, মিডিয়া ব্যক্তিত্ব সৈয়দ ইশতিয়াক রেজা, আইনজ্ঞ ভূপেন্দ্র ভৌমিক দোলন এবং কিশোরগঞ্জের পিপি শাহ আজিজুল হক।

'শাহ্ মাহ্তাব আলী ফাউন্ডেশন'র সার্বিক কার্যক্রম পরিচালনা করবে সাত সদস্য বিশিষ্ট একটি বিধিবদ্ধ পরিষদ। এতে চেয়ারম্যান হিসাবে আছেন বিশিষ্ট সমাজসেবী শাহ ইস্কান্দার আলী স্বপন, ভাইস চেয়ারম্যান চিকিৎসক নেতা  ডা: গোলাম হোসেন, নির্বাহী পরিচালক অধ্যাপক লাইজু আক্তার এবং পরিচালক প্রকৌশলী শাহ্ আব্দুল্লাহ মোহাইমেন, শাহ্ উরুবাল জান্নাহ্, কিশোরগঞ্জ নিউজ'র প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম ও ঈশা খাঁ ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের চেয়ারম্যান বদরুল হুদা সোহেল।

উল্লেখ্য, ব্রিটিশ বিরোধী আন্দোলন ও প্রজাস্বত্ব আন্দোলনের তরুণ নেতা, ব্রিটিশ শাসনের যবনিকালগ্নে জাতির ক্রান্তিকালে হিন্দু-মুসলিম দাঙ্গা দমনে দু:সাহসী প্রতিরোধকারী ও কিশোরগঞ্জে সাম্প্রদায়িক সম্প্রীতি বিস্তারের অগ্রদূত, আনসার বাহিনীর অন্যতম প্রতিষ্ঠাতা, কিশোরগঞ্জ সদরের অষ্টবর্গ গ্রামের নিজ বাড়িতে মুক্তিযুদ্ধের প্রথম আশ্রয় শিবিরের প্রতিষ্ঠাতা ও মুক্তিযুদ্ধের সংগঠক, বাংলার বার ভূঁইয়াদের অন্যতম বীর ঈশা খাঁর ধর্মগুরু দরবেশ হজরত সাগড়া শাহ্ (রহ.) এর ১১তম বংশধর, ঋদ্ধ মননের প্রাগ্রসর ভূমিপুত্র, শতবর্ষী  ব্যক্তিত্ব, সমাজ সংস্কারক শাহ্ মাহ্তাব আলী সাহেবের সততা, নৈতিকতা, নম্রতা, বিনয়, ভদ্রতা, পরোপকার ও দেশপ্রেমে তার কর্মযজ্ঞের ঐতিহাসিক স্মৃতি ভবিষ্যৎ প্রজন্মের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে কিশোরগঞ্জের কিংবদন্তি পুরুষ ভাষাসৈনিক, 'মাজহারুন-নূর ফাউন্ডেশন'র প্রতিষ্ঠাতা, ডা: এ.এ. মাজহারুল হক সাহেবের নির্দেশে শাহ্ মাহ্তাব আলী সাহেবের পরিবার ও কিশোরগঞ্জের প্রোজ্জ্বল সুশীল ব্যক্তিবর্গের সমন্বয়ে তাঁর নামে একটি ফাউন্ডেশন গড়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে উদ্যোক্তারা জানান।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর