কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


জনশক্তি রপ্তানিতে দেশে অষ্টম কিশোরগঞ্জ

 বিশেষ প্রতিনিধি | ২৫ আগস্ট ২০২০, মঙ্গলবার, ৮:৩৩ | বিশেষ সংবাদ 


কর্মসংস্থানের জন্য দেশের বাইরে অর্থাৎ বিদেশে পাড়ি জমানোর ক্ষেত্রে সারা দেশের মধ্যে কিশোরগঞ্জ রয়েছে অষ্টম স্থানে। জেলার মোট দুই লাখ ২৭ হাজার ৪০৫ জন বিভিন্ন দেশে কর্মরত রয়েছেন।

আর বিশ্বের ১৭৩টি দেশে এক কোটিরও বেশি বাংলাদেশি রয়েছে, যাঁরা প্রতিবছর দেশে ১৫ থেকে ১৬ বিলিয়ন ডলার পাঠাচ্ছেন। যা দিয়ে দেশের অর্থনৈতিক চাকা সচল থাকছে।

এ ধারা আরও বেগবান করতে চায় সরকার। এজন্য দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি তৈরি করতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। জেলায় জেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র করা হয়েছে। সেখানে ভাষাসহ বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ নিয়ে লোকজন বিদেশে যাচ্ছে।

মঙ্গলবার (২৫ আগস্ট) কিশোরগঞ্জ সদর উপজেলার সৈয়দ আশরাফুল ইসলাম স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত ‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ শীর্ষক এক সেমিনারে এসব তথ্য উঠে আসে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সহায়তায় সদর উপজেলা প্রশাসন আয়োজিত এ সেমিনারে মূল বক্তা হিসেবে এসব তথ্য তুলে ধরেন, জেলা জনশক্তি ও কর্মসংস্থান কার্যালয়ের সহকারী পরিচালক মো. আলী আকবর।

বিদেশে যাওয়ার ক্ষেত্রে কেউ যেন প্রতারণার শিকার না হয় সে বিষয়ে সবাইকে সচেতন থাকার আহ্বান জানানো হয় সেমিনারে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল কাদির মিয়ার সভাপতিত্বে সেমিনারে আলোচানা করেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সাত্তার, মহিলা ভাইস চেয়ারম্যান মাছুমা আক্তার, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. ফজলুল হক, মারিয়া ইউপি চেয়ারম্যান মজিবুর রহমান হলুদ, বৌলাই ইউপি চেয়ারম্যান আওলাদ হোসেন, কর্শাকড়িয়াইল ইউপি চেয়ারম্যান বদরউদ্দিন প্রমুখ।

সেমিনারে অন্যদের মধ্যে সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সাগুফতা হক ছাড়াও সংবাদকর্মী ও বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর