কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে মুক্তিযুদ্ধকালীন অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলামের ম্যুরাল উদ্বোধন

 সাইফুল হক মোল্লা দুলু | ২৬ আগস্ট ২০২০, বুধবার, ৫:৩৭ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জে প্রয়াত জাতীয় নেতা মুক্তিযুদ্ধকালীন অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের ম্যুরাল উদ্বোধন করা হয়েছে। বুধবার (২৬ আগস্ট) নরসুন্দা শোভাবর্ধন প্রকল্পের আখড়াবাজার সেতু সংলগ্ন এলাকায় দৃষ্টিনন্দন ‘সৈয়দ নজরুল ইসলাম ম্যূরাল’টি উদ্বোধন করেন সৈয়দ নজরুল ইসলামের বড় মেয়ে ও কিশোরগঞ্জ-১ (কিশোরগঞ্জ-হোসেনপুর) আসনের সংসদ সংসদ সদস্য ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি।

এসময় জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট জিল্লুর রহমান, জেলা পরিষদের সচিব কাজী মাহবুবুর রহমান, পৌর মেয়র মাহমুদ পারভেজ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল কাদির মিয়া, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিলকিস বেগম, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাসুমা আক্তারসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

কিশোরগঞ্জ জেলা পরিষদের অর্থায়নে দেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলামের ম্যুরালটি নির্মাণে ব্যয় হয় প্রায় ১২ লাখ টাকা। শিল্পী সাইমন তাঁর মনের মাধুরি দিয়ে ম্যূরালটির অবয়ব তৈরি করেছেন।

স্বচ্ছ ও সততার রাজনীতির প্রতিকৃৎ বাংলাদেশ আওয়ামী লীগের দুইবারের সাধারণ সম্পাদক, সাবেক এলজিআরডি এবং জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম শহরের বুকচিরে বয়ে যাওয়া মৃতপ্রায় নরসুন্দা নদীর উন্নয়ন, সংস্কার ও সৌন্দর্য বর্ধনের এক পরিকল্পনা বাস্তবায়ন করেন।

এই সৌন্দর্য বর্ধন প্রকল্পের আখড়াবাজার সেতু সংলগ্ন খালি ভূমিটি এতদিন নানা নামে ব্যবহার করে আসছিলেন সংস্কৃতি কর্মী ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

বুধবার (২৬ আগস্ট) সেই ভূমিতে ম্যুরাল উদ্বোধন করে সংস্কৃতি প্রেমিদের প্রিয় জায়গাটির নামকরণ করা হয়েছে সৈয়দ নজরুল ইসলাম চত্বর।

লেকসিটির ছায়া সুনিবিড় পরিবেশ ম্যূরালের পেছনের পুরো চত্বর জুড়ে কয়েকশত ফলদ ও বনজ বৃক্ষের চারা রোপণ করা হয়েছে। যার অধিকাংশই সযত্ন তদারকি ও দেখভালের কারণে ধীরে ধীরে পত্র-পল্লবে বিকশিত হয়ে মূর‌্যাল ও লেকসিটির সামগ্রিক পরিবেশ ও সৌন্দর্যকে অনেকাংশে বাড়িয়ে দিয়েছে।

উদ্বোধনের পর এমপি সৈয়দা জাকিয়া নূর লিপি ম্যুরালের বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

প্রতিদিন বিকেল থেকে রাত পর্যন্ত শহরের কেন্দ্রবিন্দু এই মঞ্চে হাজার মানুষের পদচারণায় মুখরিত হয়। করোনাকালীন সময় অতিবাহিত হওয়ায় জন-সমাগমে বাধা-নিষেধ রয়েছে।

উদ্বোধনের পর জায়গাটি ভিন্ন সৌন্দর্যের মাত্রা পেয়েছে বলে মনে করেন বিশিষ্ট ছড়াকার ও মুক্তিযুদ্ধ ভিত্তিক লেখক জাহাঙ্গীর আলম জাহান।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর