কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বঙ্গবন্ধু ও ঐতিহাসিক ৬-দফা বিষয়ক অনলাইন কুইজে কিশোরগঞ্জের দুই বিজয়ী পুরস্কৃত

 কিশোরগঞ্জ নিউজ রিপোর্ট | ২৬ আগস্ট ২০২০, বুধবার, ৬:৪৮ | বিশেষ সংবাদ 


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাঙালির মুক্তির সনদ ৬- দফা বিষয়ক অনলাইন কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে ভার্চুয়াল প্লাটফর্ম এর মাধ্যমে বুধবার (২৬ আগস্ট) প্রধান অতিথি হিসেবে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী গণভবন থেকে অনলাইন ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানে সংযুক্ত হন।

এ সময় কিশোরগঞ্জ প্রান্তে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কাছ থেকে প্রতীকী ও জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরীর মাধ্যমে পুরস্কার ও সনদ গ্রহণ করেন কিশোরগঞ্জ জেলা থেকে বিজয়ী দুই প্রতিযোগী।

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রতিযোগিতায় সারাদেশে ১০০ জন পুরস্কার বিজয়ীদের মধ্যে কিশোরগঞ্জ জেলা থেকে দুইজন বিজয়ী হওয়ার কৃতিত্ব অর্জন করেন।

তারা হলেন, কিশোরগঞ্জের ইটনা উপজেলার ধনপুর ইউনিয়নের সহিলা গ্রামের মো. জাকির হাসান ও কিশোরগঞ্জ শহরের খড়মপট্টি এলাকার মো. তাইফ খান।

তাদের মধ্যে মো. জাকির হাসান গুরুদয়াল সরকারি কলেজের ইংরেজি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী এবং মো. তাইফ খান রাজধানীর উত্তরা শহীদ একাডেমি স্কুল ও কলেজের ৭ম শ্রেণির ছাত্র।

মো. জাকির হাসান ৪৪তম স্থান এবং মো. তাইফ খান ৮২তম স্থান অর্জন করেছেন। দুইজন বিজয়ীর প্রত্যেককে পুরস্কার হিসেবে ক্রেস্ট, সনদ ও ১০ হাজার টাকা দেয়া হয়েছে।

কিশোরগঞ্জ প্রান্তে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী ছাড়াও পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মো. জিল্লুর রহমান, সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান, উপ-পরিচালক স্থানীয় সরকার মোহাম্মদ আবদুল্লাহ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি ) মোহাম্মদ হাবিবুর রহমান এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ যুক্ত ছিলেন।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৬ দফা আন্দোলন ও এরই ধারাবাহিকতায় বাংলাদেশের স্বাধীনতা অর্জন বিষয়ে সকলকে, বিশেষ করে তরুণ প্রজন্মকে নিবিড়ভাবে সম্পৃক্ত করার লক্ষ্যে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাঙালির মুক্তির সনদ ৬ দফা’ শিরোনামে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অভূতপূর্ব এই অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

দেশের ভেতরে বসবাসকারী সকল নাগরিকের জন্য উন্মুক্ত এই প্রতিযোগিতায় অভাবনীয় সাড়া পাওয়া যায়। এই কুইজ প্রতিযোগিতায় নিবন্ধিত ১,০৯,৯২৯ জন প্রার্থীর মধ্য থেকে ৪৬,৬৭৫ জন প্রতিযোগী সফলভাবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে বিভিন্ন শ্রেণী, পেশা এবং বয়সের মানুষ এই প্রতিযোগিতায় অংশ নেন, যা চূড়ান্ত বিজয়ীদের তালিকা থেকেও প্রতীয়মান। বিজয়ীরা সারা দেশব্যাপী বিস্তৃত।

এর মধ্যে প্রথম ১০০ জনের তালিকায় ৩৭ জন নারী, যা সমাজের বিভিন্ন স্তরে নারীদের অগ্রসরমানতার ক্ষেত্রে সরকারের সফলতার স্মারক বহন করে।

উল্লেখ্য, ছয় মিনিটের মধ্যে সবচেয়ে বেশি প্রশ্নের সঠিক উত্তর দিতে পারার উপর ভিত্তি করে কম্পিউটার ফলাফল মূল্যায়ন করে। পূর্ব ঘোষণা অনুযায়ী ‘শতবর্ষে শত পুরস্কার’ এই থীমের ভিত্তিতে প্রথম ১০০ জনকে বিজয়ী নির্ধারণ করা হয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর