কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ভলিবল তারকা ভুলু সরকারের দিন কাটে অনাহারে-অর্ধাহারে

 আশরাফুল ইসলাম, প্রধান সম্পাদক, কিশোরগঞ্জনিউজ.কম | ২৯ জুন ২০২১, মঙ্গলবার, ৮:২৪ | সম্পাদকের বাছাই  


সবুজ ঘাসে সোনালী দিন আর নেই। এক সময়ে কিশোরগঞ্জের ভলিবল মাতিয়ে রেখেছিলেন তিনি। দাপিয়ে খেলেছিলেন জেলা, বিভাগীয় ও জাতীয় পর্যায়ে। সে সময় কিশোরগঞ্জে ভলিবল খেলা জনপ্রিয় হয় তাঁর অসামান্য নৈপূণ্যের কারণে। তাঁর নাম অজিত সরকার ভুলু।

এক সময়ের জনপ্রিয় খেলা ভলিবল এখন পিছিয়ে থাকা খেলার নাম। ভলিবলের এই দুর্দিনের মতোই ঘোর অন্ধকার নেমে এসেছে অজিত সরকার ভুলুর জীবনে। দিন দিন পিছিয়ে যাওয়া গ্রাম বাংলার প্রাণের এই খেলাকে জীবনভর আঁকড়ে ধরে তিনি পড়েছেন জীবন-জীবিকার সংকটে। পরিবার-পরিজন নিয়ে খেয়ে না খেয়ে জীবন পার করতে হচ্ছে তাঁকে।

তখন দেশজুড়ে ফুটবল উন্মাদনা। সে সময় কিশোরগঞ্জে ভলিবল খেলা জনপ্রিয় হয় ভুলুর অসামান্য নৈপূণ্যের কারণে। ঢাকা, টাঙ্গাইল, নরসিংদী, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জায়গায় ভলিবল খেলতে গেছেন। তখন সবাই এক নামে তাকে চিনতেন।

ভলিবলে তখন একটি স্লোগান জনপ্রিয় ছিলো, ‘ওঠারে ভুলু, মাররে টোপন’।  প্রায় ২০ বছর সুনামের ভলিবল খেলেছেন এবং কিশোরগঞ্জবাসীর মুখ উজ্জল করেছেন অজিত সরকার ভুলু।

কিশোরগঞ্জ জেলা শহরের আখড়াবাজার এলাকার মৃত রাজেন্দ্র সরকারের ছেলে অজিত সরকার ভুলু। ৫৯ বছর বয়সী ভুলু এখন জীবনসায়াহ্ণে এসে হিসাবের খাতা মেলাতে গিয়ে বুকজুড়ে শুধুই দীর্ঘশ্বাসই পাচ্ছেন। ১৭ বছর বয়সী একমাত্র সন্তান অভিক সরকার অভী জন্মগত বুদ্ধি প্রতিবন্ধী। স্ত্রী পাপিয়া সরকার আর ছেলে অভীকে নিয়ে কেবল অভাব সমুদ্রে ভাসছেন তিনি।

সংসারের আয় বলতে ছেলে অভিক সরকার অভীর প্রতিবন্ধী ভাতাটুকুই সম্বল। তার উপর নিজের কোন জায়গাজমি নেই। থাকেন বিধবা বড় বোনের বাড়িতে। সেখানে একটি জীর্ণ টিনের ঘরে পেতেছেন সংসার।

অথচ ভলিবলের প্রেমে সোনালী সময় ব্যয় করেছে অকাতরে। অজিত সরকার ভুলুর ভলিবলে হাতেখড়ি হয়েছিল স্কুলজীবনেই। পড়ালেখার পাশাপাশি খেলাধুলা করতেন। ৭ম শ্রেণিতে পড়ার সময় মহকুমা পর্যায়ে ভলিবল খেলার সুযোগ পান।

তখন সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে পড়তেন তিনি। মহকুমা চ্যাম্পিয়ন হওয়ার পর ময়মনসিংহ জেলা পর্যায়ে খেলার সুযোগ পান। ময়মনসিংহে স্কুল চ্যাম্পিয়ন হওয়ার পর বিভাগীয় পর্যায়ে খেলার পান।

১৯৭৯, ১৯৮০ ও ১৯৮১ সালে বিভাগীয় পর্যায়ে খেলার পর ১৯৮২ সালে সরকারি বালক উচ্চ বিদ্যালয় ভলিবলে জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়। সেখানে গুরুত্বপূর্ণ অবদান ছিল তাঁর।

খেলাধুলা করতে গিয়ে নবম শ্রেণি পর্যন্ত পড়ার পর আর পড়ার সুযোগ পাননি অজিত সরকার ভুলু। ২০ বছরের ভলিবল জীবন শেষে শুরু হয় তার জীবন সংগ্রাম। জীবন-জীবিকার তাগিদে একটি ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপে সেলসম্যান হিসেবে কাজে যোগ দেন।

সেখানে কাজ করে কোনরকমে জীবন চালালেও করোনার ছোবলে বেকার হয়ে পড়েন তিনি। এই সময়ে পাননি কোন ধরনের সহায়তা পাননি।

এরপরও ভলিবলই যেন তার ধ্যান-জ্ঞান। মেয়েদের ভলিবলে উৎসাহী করতে করোনার আগে হাসমত উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ছাত্রীদের অবৈতনিকভাবে তিন বছর ভলিবল প্রশিক্ষণ করিয়েছেন।

নানা কারণে এখন ফিকে হয়ে গেছে ঐতিহ্যবাহী এ ভলিবল খেলাটি। খেলাটির মতোই অজিত সরকার ভুলুর জীবনও আজ বিবর্ণ। এই দুঃসময়ে কেউ নেই তাঁর ও তাঁর পরিবারের পাশে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর