কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


জন্ম-মৃত্যু নিবন্ধনে দেশসেরা কিশোরগঞ্জ জেলা

 স্টাফ রিপোর্টার | ১ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার, ৫:২৩ | সম্পাদকের বাছাই  


জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে বাংলাদেশের ৬৪টি জেলার মধ্যে প্রথম স্থান অধিকার করেছে কিশোরগঞ্জ জেলা। আগস্ট ২০২২ মাসে ০-১ বছর মেয়াদী জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমের ভিত্তিতে জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় এই ফলাফল প্রকাশ করেছে। এছাড়া ঝালকাঠি জেলা দ্বিতীয় ও যশোর জেলা তৃতীয় স্থান লাভ করেছে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) কিশোরগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক (উপসচিব) মোহাম্মদ হাবিবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রকাশিত ফলাফল অনুযায়ী, গত আগস্ট মাসে ০-১ বছর মেয়াদী জন্ম নিবন্ধন সনদের ক্ষেত্রে কিশোরগঞ্জ জেলার টার্গেট ছিল ৫ হাজার ৭৮৫, যেখানে অর্জিত হয়েছে ২২ হাজার ৫৭৪ যা শতকরা ৩৯০ ভাগ। অন্যদিকে মৃত্যু সনদের টার্গেট ছিল ১৫২৪, যেখানে অর্জিত হয়েছে ১২১৭ যা শতকরা ৭৫ ভাগ। ০-১ বছর মেয়াদী জন্ম ও মৃত্যু নিবন্ধন গড়ে টার্গেটের শতকরা ২৩২ ভাগ অর্জন করেছে কিশোরগঞ্জ জেলা।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, কিশোরগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক হিসেবে মোহাম্মদ হাবিবুর রহমান ২০২১ সালের ১২ এপ্রিল যখন যোগদান করেন, তখন জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে কিশোরগঞ্জ জেলার অবস্থান ছিল ৬৪টি জেলার মধ্যে ৬৩তম। যোগদানের পর তিনি জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম বেগবান করতে উদ্যোগী হন।

বিশেষ করে ০-১ বছর মেয়াদী জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমের ক্ষেত্রে ইউপি চেয়ারম্যান, সচিব ও হিসাব সহকারীদের উদ্বুদ্ধকরণের মাধ্যমে একটি প্রতিযোগিতামূলক পরিবেশ তৈরি করা হয়েছে। এছাড়া এখন শিশুর জন্ম নিবন্ধনের ক্ষেত্রে পিতা-মাতার জন্ম নিবন্ধন লাগছে না। ফলে জন্ম নিবন্ধন ও মৃত্যু নিবন্ধন সূচকে কিশোরগঞ্জ জেলা সর্বোচ্চ সফলতা দেখাতে সমর্থ হয়।

এই অভাবনীয় দক্ষতা ও কৃতিত্বের স্বীকৃতি হিসেবে আগস্ট মাসে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে বাংলাদেশের ৬৪টি জেলার মধ্যে প্রথম স্থান অধিকার করেছে কিশোরগঞ্জ জেলা।

স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক (উপসচিব) মোহাম্মদ হাবিবুর রহমান জানান, শতভাগ জন্ম-মৃত্যু নিবন্ধন নিশ্চিত করতে কিশোরগঞ্জ জেলার জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের নির্দেশনায় এই জেলায় অত্যন্ত সফলভাবে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এজন্যে নিরলসভাবে মোটিভেশনাল কাজ করা হচ্ছে। যার ফলে তলানীর অবস্থান থেকে ক্রমশ উত্তরণ ঘটিয়ে আজ কিশোরগঞ্জ জেলা সারাদেশের মধ্যে শীর্ষস্থান অর্জন করেছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর