কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


যুব উদ্ভাবন পুরস্কার জিতে যুক্তরাজ্যে যাচ্ছে কিশোরগঞ্জের অর্পি

 স্টাফ রিপোর্টার | ৪ আগস্ট ২০২৩, শুক্রবার, ৭:০৪ | সম্পাদকের বাছাই  


যুক্তরাজ্য ভিত্তিক প্রতিযোগিতা ব্রিটিশ আন্তর্জাতিক শিক্ষা অ্যাসোসিয়েশন ২০২৩ ইয়ুথ স্টিম প্রতিযোগিতায় অংশ নিয়ে আউটস্ট্যান্ডিং এচিভমেন্ট এওয়ার্ড পেয়েছে কিশোরগঞ্জের মেয়ে আনিকা আকরাম অর্পি। এ বছরের প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে একমাত্র পুরষ্কার প্রাপ্ত দল- টিম ভিরিডিয়ান এর সদস্য ছিলো সে।

এ অর্জনের কারণে এ বছরের প্রতিযোগিতার আন্তর্জাতিক প্রদর্শনের অংশ হিসেবে সে আমন্ত্রিত হয়েছে বিট্রিশ পার্লামেন্ট হাউসে।

ব্রিটিশ আন্তর্জাতিক শিক্ষা অ্যাসোসিয়েশন (BIEA) যুক্তরাজ্যভিত্তিক একটি বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত (STEM) জনপ্রিয়করণ সংস্থা। এই প্রতিষ্ঠানের আয়োজিত সকল প্রতিযোগিতাই অত্যন্ত সম্মানজনক এবং প্রতিযোগিতাপূর্ণ৷

প্রতি বছর ব্রিটিশ আন্তর্জাতিক শিক্ষা অ্যাসোসিয়েশন (BIEA) এই প্রতিযোগিতার আয়োজন করে তরুণদের অভিনব চিন্তাকে কাজে লাগিয়ে বৈশ্বিক পরিবেশ সমস্যার উন্নততর সমাধান উদ্ভাবনে।

প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত হতে সম্ভাবনাময় তরুণদের ৫০০টির মত দল এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। আন্তর্জাতিক পর্যায়ে বিশ্বের উজ্জ্বল তরুণদের সাথে প্রতিযোগিতা করে পদক ছিনিয়ে আনা সত্যিই এক্ষেত্রে চ্যালেঞ্জিং।

কিশোরগঞ্জ জেলা শহরের খরমপট্টি বকুলতলা এলাকার বাসিন্দা আনিকা আকরাম অর্পির পিতা মোহাম্মদ আকরাম হোসেন একজন অবসরপ্রাপ্ত সেনাসদস্য এবং মা উম্মে নার্গিস কবীর গচিহাটা কলেজের ইংরেজি বিষয়ের প্রভাষক। একমাত্র ছোট ভাই নাসিফ বিন আকরাম ৫ম শ্রেণির শিক্ষার্থী।

আনিকা আকরাম অর্পি পড়ালেখা করছে কিশোরগঞ্জের গুরুদয়াল সরকারি কলেজে, দ্বাদশ শ্রেণিতে। পড়ালেখার পাশাপাশি নানা কার্যক্রমে নিয়মিতভাবে যুক্ত অর্পি।

সে বাংলাদেশ প্রজন্ম সংসদের একজন সংসদ সদস্য হিসেবে বাংলাদেশ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত দুটি অনুষ্ঠানে স্পিকার ও ডেপুটি স্পিকার এর সাথে অংশ নিয়েছে।

এছাড়া তার গবেষণাপত্র গৃহিত হয়েছে এই বছর স্পেন এ অনুষ্ঠিতব্য "World Chemistry Conference & Exhibition 2023" -এ। জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ এ অর্পি জাতীয় পর্যায়ে ময়মনসিংহ বিভাগকে নেতৃত্ব দিয়েছে ইংরেজি বক্তব্য প্রতিযোগিতায়।

প্রাথমিকভাবে ‘টিম ভিরিডিয়ান’ (Team Viridian) প্রজেক্টটির পরিকল্পনা করে অর্পি, সাবরুকা ও সামিহা। ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ কর্তৃক আয়োজিত গ্রিন জিনিয়াস সিজন ৪ প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড পর্যন্ত পৌছেছিলো অর্পি ও তার দল।

BIEA তে এই বছরের প্রতিযোগিতার বিষয়বস্তু ছিল- টেকসই শহর গড়ে তোলার জন্য সমাধান উদ্ভাবন।

টিম ভিরিডিয়ান সেই লক্ষ্যে উদ্ভাবন করেছে প্রকল্প Eco-Connect- যা একই সাথে সরকার, করপোরেট অফিসার ও সাধারণ জনগণকে একত্রিত করে এবং শহর সবুজায়নে প্রত্যক্ষ ভূমিকা রাখে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর