কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


৬ষ্ঠ মাজহারুন-নূর সম্মাননা স্মারক প্রকাশ

 স্টাফ রিপোর্টার | ১৪ আগস্ট ২০২১, শনিবার, ১০:১৫ | বিশেষ সংবাদ 


বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতিতে ভার্চুয়ালি কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী ৬ষ্ঠ মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা-২০২০ স্মারক প্রকাশিত হয়েছে। শনিবার (১৪ আগস্ট) বিকালে সোশ্যাল প্লাটফর্মে 'কিশোরগঞ্জে আইন পেশার নান্দনিক বিন্যাস’ শীর্ষক সম্মাননা স্মারক উন্মোচন করেন মাজহারুন-নূর ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক প্রফেসর ড. মাহফুজ পারভেজ।

৬ষ্ঠ মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা-২০২০ প্রদান করা হয়েছে নাসিরউদ্দিন ফারুকী, ভূপেন্দ্র ভৌমিক দোলন ও শাহ আজিজুল হককে। এ উপলক্ষে ‘কিশোরগঞ্জে আইন পেশার নান্দনিক বিন্যাস’ শীর্ষক সম্মাননা বক্তৃতা আনুষ্ঠানিকভাবে প্রদান করবেন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসর ড. মাহফুজ পারভেজ।

৬ষ্ঠ মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা ২০২০ উপলক্ষ্যে ‘কিশোরগঞ্জে আইন পেশার নান্দনিক বিন্যাস’ শীষক সম্মাননা স্মারকে ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও সম্মাননা বক্তা রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. মাহফুজ পারভেজ উল্লেখ করেন, কিশোরগঞ্জের আইন পেশার ঐতিহ্য শতাধিক বছরের প্রাচীন এবং ঐতিহাসিক গৌরবে ভূষিত। উপমহাদেশের আইন পেশায় এ. কে. ব্রোহী, রামজেট মালানি, পালকীওয়ালা, স্নেহাংশুকান্ত আচার্য, ইশতিয়াক আহমেদ এবং সদ্য-প্রয়াত রফিক-উল হকের মতো কীর্তিমানদের দেখা পাওয়া গেছে।

কিশোরগঞ্জের আইন পেশাতেও অনেকেই ছিলেন বা আছেন, মফস্বলে অবস্থানের কারণে যাদের মেধা ও মননের উপযুক্ত মূল্যায়ন হয় নি। অথচ তারা পেশার বাইরে শিক্ষা, সংস্কৃতি, শিল্প, সাহিত্য, রাজনীতিসহ বহুমাত্রিক ক্ষেত্রে মূল্যবান অবদান রেখে সমাজ প্রগতিকে বেগবান করেছেন।

সম্মাননায় সেই অর্জনের ইতিহাসকে তুলে আনার চেষ্টা করা হয়েছে। বীক্ষণ করা হয়েছে পেশার পাশাপাশি সম্মাননাপ্রাপ্তদের সামাজিক, সাংস্কৃতিক কাজের নান্দনিকতাও।

চলমান বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের ব্যাপকতার কারণে ৬ষ্ঠ মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা ও বক্তৃতা-২০২০ অনুষ্ঠান পরবর্তীতে অনুকূল পরিস্থিতিতে আয়োজন করা হবে।

উল্লেখ্য, গতানুগতিক সম্মাননার বদলে ব্যক্তির কর্ম ও কীর্তির বিশ্লেষণমূলক-মূল্যায়নভিত্তিক বক্তৃতার মাধ্যমে চিহ্নিত করা হয় প্রকৃত স্বরূপ এবং জ্ঞাপন করা হয় যথাযথ সম্মান। সম্মাননা স্মারকের পাশাপাশি লিখিত আকারে বক্তৃতা-পুস্তিকায় চিত্রিত হন সম্মাননা প্রাপ্তগণ।

মাজহারুন-নূর ফাউন্ডেশন এই বুদ্ধিবৃত্তিক-একাডেমিক আবহে ধারাবাহিকভাবে সম্মাননা বক্তৃতার আয়োজন করেছে বিগত পাঁচ বছর ধরে। কিশোরগঞ্জে তো বটেই, বাংলাদেশের মধ্যে দৃষ্টান্ত স্থাপনকারী সম্মাননা বক্তৃতা প্রদান করেন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসর, বিশিষ্ট লেখক ও বুদ্ধিজীবী ড. মাহফুজ পারভেজ।

ভাষা সংগ্রামী ও মুক্তিযুদ্ধের সংগঠক ডা. এএ মাজহারুল হক এবং সমাজসেবী নূরজাহান বেগম প্রতিষ্ঠিত মাজহারুন-নূর ফাউন্ডেশন কিশোরগঞ্জের শিল্প, সাহিত্য, শিক্ষা ও সমাজসেবায় বিশিষ্ট অবদানের স্বীকৃতি জানাতে এ সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করে আসছে।

২০১৫ সালে প্রথম মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা পান শিক্ষাবিদ প্রাণেশ কুমার চৌধুরী, ২০১৬ সালে দ্বিতীয় মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা পান দীপ্তিমান শিক্ষকদম্পতি: অধ্যক্ষ মুহ. নূরুল ইসলাম ও বেগম খালেদা ইসলাম, ২০১৭ সালে তৃতীয় মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা পান ‘প্রজ্ঞার দ্যুতি ও আভিজাত্যের প্রতীক: প্রফেসর রফিকুর রহমান চৌধুরী’ এবং ২০১৮ সালে চতুর্থ মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা পান ‘ঋদ্ধ মননের প্রাগ্রসর ভূমিপুত্র: শাহ্ মাহতাব আলী’।

২০১৯ সালে পঞ্চম মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা দেয়া হয় 'স্বাস্থ্যসেবা-শিক্ষায় পথিকৃৎ চিকিৎসক-দম্পতি' প্রফেসর ডা. আ ন ম নৌশাদ খান ও প্রফেসর ডা. সুফিয়া খাতুনকে।

কিশোরগঞ্জ শহরে আয়োজিত প্রতিটি সম্মাননা প্রদান অনুষ্ঠানে সংসদ সদস্য, প্রশাসনের শীর্ষ কর্মকর্তাগণ এবং সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর