কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ভাতা পাচ্ছেন হাওরে কর্মরত ব্যাংক কর্মকর্তারা



 কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ৯ জানুয়ারি ২০২২, রবিবার, ৮:৩৬ | হাওর 



সরকার ঘোষিত হাওর, দ্বীপ ও চর উপজেলায় কর্মরত রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের কর্মকর্তারা এখন থেকে আলাদা ভাতা পাবেন। সরকারের এই নির্দেশনা যথাযথভাবে পালনের জন্য রাষ্ট্রায়ত্ত ছয় ব্যাংকের প্রধান নির্বাহীদের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (৯ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

এতে বলা হয়, ‘গত ৯ ডিসেম্বর সরকারের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জারি করা নির্দেশনাটি যথাযথভাবে বাস্তবায়নের জন্য আপনাদের নির্দেশনা দেয়া হলো।’

গত ৯ ডিসেম্বর অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, ‘গ্রেডভেদে প্রতি মাসে ভাতার পরিমাণ হবে সর্বনিম্ন ১ হাজার ৬৫০ টাকা থেকে সর্বোচ্চ ৫ হাজার টাকা।

এ ছাড়া হাওর, দ্বীপ ও চর উপজেলায় অবস্থিত রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের স্থায়ী কর্মকর্তা/কর্মচারীদের ভাতা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার।’

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী, ৭ম ও তদূর্ধ্ব গ্রেডের কর্মকর্তার ভাতার পরিমাণ পাঁচ হাজার টাকা। ৮ম গ্রেডের কর্মকর্তারা পাবেন ৪ হাজার ৬০০ টাকা।

৯ম গ্রেডের কর্মকর্তাদের ভাতার পরিমাণ ৪ হাজার ৪০০ টাকা। ২০তম গ্রেডের কর্মকর্তারা মাসে ১ হাজার ৬৫০ টাকা ভাতা পাবেন।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে যোগাযোগ ব্যবস্থা, শিক্ষা, চিকিৎসা, বিদ্যুৎ ও অন্যান্য সুযোগ-সুবিধা বিবেচনা করে পার্বত্য এলাকাবহির্ভূত ১৬ উপজেলাকে হাওর, দ্বীপ ও চর উপজেলা হিসেবে ঘোষণা করে গেজেট জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

সেই প্রজ্ঞাপন অনুযায়ী, ১৬টি উপজেলা হলো- কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম; চট্টগ্রামের সন্দ্বীপ, কক্সবাজারের কুতুবদিয়া, নোয়াখালীর হাতিয়া, সিরাজগঞ্জের চৌহালী, কুড়িগ্রামের রৌমারী ও চর রাজীবপুর, পটুয়াখালীর রাঙ্গাবালী, ভোলার মনপুরা, সুনামগঞ্জের ধর্মপাশা, শাল্লা ও দোয়ারাবাজার; হবিগঞ্জের আজমিরীগঞ্জ এবং নেত্রকোনার খালিয়াজুরি।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর