কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পাণ্ডিত্যের মনীষী মুস্তাফা নূরউল ইসলামের জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য

 কামরুল ইসলাম | ১ মে ২০২২, রবিবার, ৫:৫৬ | রকমারি 


প্রয়াত জ্ঞানতাপস শিক্ষাবিদ জাতীয় অধ্যাপক, স্বাধীনতা পদকপ্রাপ্ত (বাংলাদেশের সর্বোচ্চ সম্মান) মুস্তাফা নূরউল ইসলামের ( মে ১, ১৯২৭-- মে ৯, ২০১৮) জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করি। তিনি ছিলেন বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদের প্রথম মুখ্য উপদেষ্টা।

জাতীয় অধ্যাপক, জ্ঞানতাপস মহান শিক্ষাবিদ মুস্তাফা নূরউল ইসলাম ১৯২৭ সালের ১ মে বগুড়ার মহাস্থানগড় সংলগ্ন চিঙ্গাশপুর গ্রামে জন্মগ্রহণ করেন । শৈশব কলকাতায়, স্নাতকোত্তর ঢাকা বিশ্ববিদ্যালয় , পি.এইচ.ডি ডিগ্রী লন্ডন বিশ্ববিদ্যালয়।

ছাত্রজীবনে রাজনীতি ও সাহিত্য -সংস্কৃতির সক্রিয় কর্মী। ১৯৫১ সালে সাংবাদিকতা দিয়ে কর্মজীবন শুরু, ১৯৫৩-৫৪ সালে করাচি বিশ্ববিদ্যালয়ে যোগদান, পরে রাজশাহী বিশ্ববিদ্যালয়, খন্ডকালীন লন্ডন বিশ্ববিদ্যালয় পরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় । বাংলাদেশ শিল্পকলা একাডমির প্রতিষ্ঠাতা মহাপরিচালক , বাংলা একাডেমির মহাপরিচালক , বাংলাদেশ জাতীয় জাদুঘরের চেয়ারম্যান।

স্বাধীনতা উত্তর রাজশাহী থেকে সাহিত্য পত্রিকা পূর্বমেঘ (জিল্লুর রহমান সিদ্দিকী' ও মুস্তাফা নূরউল ইসলামের যৌথ সম্পাদনা), ১৯৮৬ সালে শিল্প সাহিত্য সংস্কৃতি বিষয়ক পত্রিকা 'সুন্দরম'- নামক পত্রিকার সম্পাদক হিসেবে ১৫ বছর প্রকাশ করেন।

আন্তর্জাতিক বহু সেমিনারে যোগ দেন। তাঁর প্রকাশিত বই ৪০ এর অধিক। তার মধ্যে মুসলিম বাংলা সাহিত্য পাঠ-পরিক্রমা (১৯৬৮), নজরুল ইসলাম(১৯৬৯), Bengalee Muslim Public Opinion (১৯৭৩), সাময়িক পত্রে জীবন ও জনমত (১৯৭৭), সমকালে নজরুল ইসলাম (১৯৮৩), বাংলাদেশ: বাঙালির আত্মপরিচয়ের সন্ধানে, মাতৃভাষা চেতনা ও ভাষা আন্দোলন, নির্বাচিত প্রবন্ধ, নিবেদন ইতি (১ম ও ২য় খন্ড, ২০০৫ ও ২০০৭), আমাদের বাঙালীত্বের চেতনার উদ্বোধন ও বিকাশ (সম্পা. ১৯৯৪), মুনশী মোহাম্মদ মেহেরুল্লাহ (১৯৭০), সময়ের মুখ তাঁহাদের কথা (১৯৯৭), আপন ভুবন (২০০১), নির্বাচিত প্রবন্ধ (২০০৪); অনুবাদ গ্রন্থের মধ্যে কাউন্ট অফ মন্টেক্রিস্টো ( ১৯৫৫), বাংলাদেশে মুসলিম শিক্ষার ইতিহাস ও সমস্যা [১৯৬৯; মোহাম্মদ আজিজুল হকের History and problems of Muslim Education in Bengal (1917)], সম্পাদনা: দাঙ্গার পাঁচটি গল্প (১৯৫০), প্রবন্ধ বিচিত্রা (১৯৫৯), মীর মশাররফ হোসেনের গো-জীবন (১৯৬৮), একুশের সংকলন (১৯৭৬), উচ্চশিক্ষায় এবং ব্যবহারিক জীবনে বাংলা ভাষার প্রয়োগ (১৯৭৬), আমাদের মাতৃভাষা-চেতনা ও ভাষা-আন্দোলন (১৯৮৪), বাংলাদেশ-বাঙালীর আত্মপরিচয়েরর সন্ধানে (১৯৯০), নজরুল ইসলাম: নানা প্রসঙ্গ (১৯৯১), আবহমান বাংলা (১৯৯৩), শিখা সমগ্র (২০০৩), সেরা সুন্দরম (২০০৪), সা'দত আলী আখন্দ রচনাবলী (২০০৯); শিশুসাহিত্য: ভীষণ প্রতিশোধ (১৯৫৫), জাপানি ভূত (১৯৫৫), টুপটাপ (সম্পা.১৯৭৫) ইত্যাদি উল্লেখযোগ্য।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে ছাত্রজীবন থেকে তিনি ঘনিষ্ঠভাবে সম্পর্কিত ছিলেন। বিশেষ করে কলকাতার ইসলামিয়া কলেজের ছাত্রাবাসে একই সাথে থাকার বিরল সৌভাগ্য ছিল তাঁর।

স্বাধীনতা পদক, জাতীয় একুশে পদক, বাংলা একাডেমি পদক সহ বহু সম্মাননা পুরস্কার পেয়েছেন।

অত্যন্ত জ্ঞানসমৃদ্ধ বিটিভি সহ বিভিন্ন চ্যানেলে বহু অনুষ্ঠানের গ্রন্থনা ও উপস্থাপনা করেছেন।

মহান মুক্তিযুদ্ধের সময় প্রবাসে মুক্তিযুদ্ধের পক্ষে সক্রিয় ভূমিকা রাখেন । এসময় প্রায় ৭ মাস পরিবার পরিজনের সাথে কোন যোগাযোগ রাখতে সক্ষম হননি । কারণ, সেসময় পরিবার নিজের বাড়ি থেকে অন্যত্র গোপনে আশ্রয় নেন। পাকিস্তান বর্বর সেনারা তাঁর গ্রামের বাড়ি ভস্মীভূত করে।

বিরল প্রতিভাবান শিক্ষাবিদের ২০১৮ সালের ৯ মে মহাপ্রয়াণ হয়। এই মহান শিক্ষকের প্রতি বিনম্র শ্রদ্ধা।

# কামরুল ইসলাম, সাধারণ সম্পাদক, বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর