কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ভাষার মাসে মাজহারুন-নূর ফাউন্ডেশনের বই উপহার

 স্টাফ রিপোর্টার | ১০ ফেব্রুয়ারি ২০২৪, শনিবার, ২:৪৫ | রকমারি 


ভাষা আন্দোলনের অমর স্মৃতি বিজড়িত ফেব্রুয়ারি মাসে মাজহারুন-নূর ফাউন্ডেশন শতাধিক শিক্ষার্থীকে বই উপহার দিয়েছে। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বিকালে বন্দরনগরী চট্টগ্রামের পাঁচলাইশ আবাসিক এলাকার ডা. সালাউদ্দীন ভবনে আনন্দমুখর পরিবেশে এই বই উপহার উৎসব অনুষ্ঠিত হয়।

চট্টগ্রামে সৃজনশীল পাঠদানের পথিকৃৎ জামাল স্যারের সভাপতিত্বে বই উৎসবে প্রধান অতিথি ছিলেন মাজহারুন-নূর ফাউন্ডেশনের চেয়ারম্যান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মাহফুজ পারভেজ। বিশেষ অতিথি ছিলেন আন্তর্জাতিক ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রামের প্রফেসর ড. আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাজহারুন-নূর ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ভিখারুন নেছা হক, পরিচালক খাদিজা নূরজাহান হক মোহসীনা, মাহের এহতেশামুল হক, মাহদি মনজুরুল হক ও আয়েশা নূরজাহান হক।

অনুষ্ঠান শেষে আয়োজিত দোয়া মাহফিলে ভাষা শহিদদের ও ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতাদের মাগফেরাত এবং শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যত কামনা করা হয়।

শিক্ষার্থীরা বই উপহার পাওয়ার প্রতিক্রিয়ায় নিজেদের জীবনকে পাঠ ও অধ্যয়নের মাধ্যমে বিকশিত করার প্রত্যয় জানায়। তারা তাদের বাড়িতে ও পাড়ায় পাঠাগার গড়ে তোলার ইচ্ছা প্রকাশ করে।

উল্লেখ্য, ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক, কিশোরগঞ্জের বরিষ্ঠ চিকিৎসক ডা. এ.এ. মাজহারুল হক ও রত্নগর্ভা নূরজাহান বেগম প্রতিষ্ঠিত এবং রাষ্ট্রবিজ্ঞানী ড. মাহফুজ পারভেজ পরিচালিত মাজহারুন-নূর ফাউন্ডেশন সমাজ-সংস্কৃতি-সাহিত্য বিষয়ক সমীক্ষাধর্মী গবেষণা ও বিভিন্ন জনহিতকর- সমাজসেবামূলক কাজ করছে। ফাউন্ডেশনের নিয়মিতভাবে বইয়ের সাথে নতুন বছর, ভাষার মাস ও মাহে রমজানকে স্বাগত জানায়।

১০ মার্চ ২০০৮ সালে জয়েন্ট স্টক এক্সচেঞ্জ কর্তৃক সোসাইটি হিসাবে নিবন্ধিত হয় 'মাজহারুন-নূর ফাউন্ডেশন'। মানবিক ও সামাজিক কাজের পাশাপাশি ফাউন্ডেশন প্রতিষ্ঠার অষ্টমবর্ষ থেকে বিভিন্ন ক্ষেত্রে কৃতবিদ কিশোরগঞ্জের বিশিষ্ট ব্যক্তিত্বের অবদানের স্বীকৃতি জানাতে ২০১৫ সাল থেকে সম্মাননা প্রদান ও সম্মাননা বক্তৃতার আয়োজন করে আসছে। এতে নিয়মিতভাবে সম্মাননা বক্তৃতা করেন ফাউন্ডেশনের সাবেক নির্বাহী পরিচালক ও বর্তমান চেয়ারম্যান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক, রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. মাহফুজ পারভেজ।

প্রতিবছর একটি করে মোট ৮টি সম্মাননার আয়োজন সম্পন্ন করে 'মাজহারুন-নূর ফাউন্ডেশন' সর্বমোট ১২ জন কীর্তিমানকে সংবর্ধিত করেছে। যাদের মধ্যে মুক্তিযোদ্ধা, শিক্ষাবিদ, আইনজীবী, রাজনীতিবিদ, সংস্কৃতিজন রয়েছেন।

'মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা' কিশোরগঞ্জের সামাজিক জীবনে ও সাংস্কৃতিক বিন্যাসে ইতিবাচক গতি সঞ্চার করে দৃষ্টান্ত স্থাপন করেছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর