কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


যে কারণে উড়ছে সোহরাবের ঈগল

 স্টাফ রিপোর্টার | ২৯ ডিসেম্বর ২০২৩, শুক্রবার, ২:৫৫ | রকমারি 


কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাবেক সংসদ সদস্য পাকুন্দিয়া উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক এডভোকেট মো. সোহরাব উদ্দিন। এরই মধ্যে তার প্রতীক ঈগলে মজেছেন এখানকার ভোটার এবং সাধারণ মানুষ।

স্বতন্ত্র প্রার্থী হওয়ার পরও ভোটের মাঠে এখন জনপ্রিয় প্রার্থী সোহরাব উদ্দিন। তার ঈগল উড়ছে কটিয়াদী ও পাকুন্দিয়া এই দুই উপজেলার সদর থেকে শুরু করে প্রত্যন্ত এলাকা সর্বত্র। এর মধ্য দিয়ে পুরোদমে নির্বাচনী আমেজ বইছে এ আসনে।

এ আসনে সোহরাবের ঈগল কেন মানুষের মন জয় করেছে, এর কারণ খুঁজতে গিয়ে দুই উপজেলার বিভিন্ন পর্যায়ের সাধারণ মানুষ ও ভোটারদের সাথে কথা হলে তারা জানিয়েছেন, এলাকার উন্নয়নের ক্ষেত্রে সোহরাব উদ্দিনের অতীত রেকর্ড অত্যন্ত ভালো। এ আসনের দুই উপজেলার নানা শ্রেণিপেশার মানুষের সাথে তার ভালো বোঝাপড়াও রয়েছে। নির্বাচনী মাঠে তিনি এর সুফল পাচ্ছেন।

স্থানীয়রা বলছেন, ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে আওয়ামী লীগের টিকেটে সংসদ সদস্য নির্বাচিত হন এডভোকেট মো. সোহরাব উদ্দিন। নির্বাচিত হওয়ার পর তার পাঁচ বছরের মেয়াদকালে তিনি নিয়মিত নিজের নির্বাচনী এলাকায় অবস্থান করেছেন।

এ সময় তিনি স্থানীয় উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নসহ জনগণের সুখ-দুঃখের খোঁজখবর নিয়েছেন। তার পদচারণায় দুই উপজেলার প্রত্যন্ত অঞ্চলে উন্নয়নের ছোঁয়া পায়। এমন অভাবিত উন্নয়ন এর আগে এই আসনে আর ঘটেনি বলে এলাকাবাসী জানিয়েছেন।

দলীয় নেতাকর্মী ও স্থানীয়রা জানান, সংসদ সদস্য থাকাকালে সপ্তাহের প্রতি বৃহস্পতিবার রাতে নিজ এলাকা পাকুন্দিয়ায় আসতেন এডভোকেট মো. সোহরাব উদ্দিন। শুক্রবার সকাল থেকে শুরু হতো তাঁর কর্মতৎপরতা। পাকুন্দিয়া ও কটিয়াদী উপজেলার প্রত্যন্ত এলাকায় রাস্তাঘাট, বিদ্যুৎ, কালভার্টসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড উদ্বোধন ও পরিদর্শন ছাড়াও গণসংযোগ, কুশল বিনিময় ও বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে সক্রিয় অংশগ্রহণের মধ্য দিয়ে সপ্তাহের তিনটি দিন খুবই ব্যস্ততার মধ্য দিয়ে পার করতেন তিনি।

তিনি মাটি ও মানুষের টানে প্রতি সপ্তাহে ছুটে আসতেন জনতার মাঝে। শুক্রবার ভোর থেকে পাকুন্দিয়া-কটিয়াদী উপজেলার হাজার হাজার মানুষ ছুটে যেতেন সোহরাব উদ্দিনের বাসভবন পাকুন্দিয়া উপজেলার পাটুয়াভাঙ্গা ইউনিয়নের দরগা বাজারের ‘শিকড়’-এ। সাধারণ লোকজনের সাথে কুশল বিনিময় করে সোহরাব উদ্দিন বেরিয়ে পড়তেন প্রত্যন্ত এলাকায়। খোঁজ নিতেন উন্নয়নমূলক কর্মকাণ্ডের, কথা শুনতেন সাধারণ মানুষের।

একজন সংসদ সদস্যের সাক্ষাৎ পাওয়া এবং তার সাথে আবেগ, অনুভূতি ও সমস্যার কথা তুলে ধরাটা যে এত সহজ, এলাকার মানুষ আগে তা ভাবতেও পারতেন না। অনেক সংসদ সদস্যের সাক্ষাত পাওয়া কিংবা ডিও লেটার পাওয়া যেখানে কষ্টসাধ্য, সেখানে এডভোকেট মো. সোহরাব উদ্দিনের সাক্ষাত কিংবা ডিও লেটার পাওয়া ছিলো মামুলি ব্যাপার।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, সংসদ সদস্য হওয়ার আগে এডভোকেট মো. সোহরাব উদ্দিন পাকুন্দিয়া উপজেলা পরিষদের নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। সততা, ন্যায়-নিষ্ঠার সাথে তিনি উপজেলা পরিষদ পরিচালনা করেছেন। এমপি হওয়ার পরও তিনি এর ধারাবাহিকতা ধরে রেখে এ আসনের দুই উপজেলায় ব্যাপক উন্নয়নমূলক কাজ করেন। পাশাপাশি জুয়া, মদ, যাত্রামুক্ত করেন দুই উপজেলাকে।

তার সমর্থকদের মতে, সংসদ সদস্য হিসেবে এডভোকেট মো. সোহরাব উদ্দিন কটিয়াদী ও পাকুন্দিয়া এই দুই উপজেলার উন্নয়নের ক্ষেত্রে যতোটা আন্তরিক ও জনসম্পৃক্ত, তার আগে আর কোন সংসদ সদস্যই এতোটা আন্তরিক ও জনসম্পৃক্ত ছিলেন না।

এছাড়া শিক্ষা ক্ষেত্রেও তিনি গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তাঁর প্রচেষ্টায় পাকুন্দিয়া ডিগ্রি কলেজ ও পাকুন্দিয়া পাইলট মডেল উচ্চ বিদ্যালয় এবং কটিয়াদী ডিগ্রি কলেজ ও কটিয়াদী পাইলট মডেল উচ্চ বিদ্যালয় সরকারিকরণ হয়।

তার সমর্থক নেতাকর্মীদের ভাষ্য, এডভোকেট মো. সোহরাব উদ্দিন সংসদ সদস্য থাকার পাঁচ বছরে কটিয়াদী ও পাকুন্দিয়া উপজেলার যে উন্নয়নমূলক কাজ হয়েছে, এর আগে এগুলো ছিলো কল্পনার বিষয়। তিনিই একমাত্র সংসদ সদস্য যিনি নিজ এলাকায় উন্নয়ন ছাড়া আর কিছুই ভাবেননি।

এছাড়া পাকুন্দিয়া উপজেলা আওয়ামী লীগের আহ্বায়কের দায়িত্ব পাওয়ার পর থেকে তিনি মাঠের রাজনীতিতে সক্রিয় রয়েছেন। বর্তমান সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের জানান দিতে ছুটে গেছেন মানুষের দ্বারে দ্বারে।

দলীয় মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হলেও ভোটের মাঠে তিনি একজন সম্ভাবনাময় প্রার্থী হওয়ায় নির্বাচনে সোহরাব উদ্দিনের বিজয়ের ব্যাপারে তাঁর সমর্থকরা বেশ আশাবাদী। সোহরাবের ঈগলের প্রচারণায় জনতার ব্যাপক উপস্থিতি ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ সেই বার্তাই দিচ্ছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর