কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


তৈয়বা শরীফুল্লাহ তোরসা জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ শিশু চিত্রশিল্পী

 স্টাফ রিপোর্টার | ১৮ মার্চ ২০২৩, শনিবার, ৮:১৫ | কলকাকলি 


প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আয়োজিত আন্তঃ প্রাথমিক বিদ্যালয় ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০১৯ এ অংশগ্রহণ করে চিত্রাংকন বিষয়ে দেশসেরা হয়েছে কিশোরগঞ্জের মেয়ে তৈয়বা শরীফুল্লাহ তোরসা। সে চিত্রাংকন বিষয়ে ‘খ’ বিভাগে জাতীয় পর্যায়ে প্রথম স্থান অর্জন করেছে।

গত ১২ মার্চ ২০২৩ সকাল ১০.০০ ঘটিকায় ওসমানি স্মৃতি মিলনায়তন, ঢাকায় জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০২৩ এর উদ্বোধন ও জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০১৯ ও ২০২২ বিতরণ অনুষ্ঠানে তৈয়বা শরীফুল্লাহ তোরসার হাতে স্বর্ণপদক, সনদপত্র ও পুরস্কার তুলে দেয়া হয়।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, এমপি।

এতে বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ।

তোরসা বর্তমানে ভারতেশ্বরী হোমস, মির্জাপুর, টাঙ্গাইলের অষ্টম শ্রেণির শিক্ষার্থী। কিশোরগঞ্জ সদর উপজেলার মাথিয়া বাদে কড়িয়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী থাকা অবস্থায় সে এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে এবং বিভিন্ন পর্যায়ে সফলতা লাভ করে জাতীয় পর্যায়ে প্রথম স্থান অর্জন করে। করোনা পরিস্থিতির কারণে সেই জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০১৯ বিতরণ অনুষ্ঠান স্থগিত করা হয়েছিল।

তোরসা চিত্রাংকন বিষয়ে তার শ্রেষ্ঠত্ব ধারাবাহিকভাবে ধরে রেখেছে। সে বাংলাদেশ শিশু একাডেমী আয়োজিত জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা-২০১৯ এ অংশগ্রহণ করে চিত্রাংকন বিষয়ে জাতীয় পর্যায়ে ‘ক’ বিভাগে তৃতীয় স্থান অর্জন করে। বিজয় ফুল প্রতিযোগিতা-২০১৯ এ চিত্রাংকন বিষয়ে সে ‘ক’ বিভাগে ঢাকা বিভাগে প্রথম স্থান অধিকার করেছে এবং জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করেছে, যার ফলাফল এখনও প্রকাশিত হয়নি। সে আশা করছে বিজয় ফুল প্রতিযোগিতাতেও সে জাতীয় পর্যায়ে প্রথম স্থান লাভ করবে।

তার বাবা এ এইচ এম শরীফুল্লাহ একজন সরকারি চাকরিজীবী। তিনি ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলা রিসোর্স সেন্টারে ইন্সট্রাক্টর হিসেবে কর্মরত। উল্লেখ্য যে তিনিও ২০১৮ সালে শ্রেষ্ঠ ইউআরসি ইন্সট্রাক্টর ক্যাটাগরিতে জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক লাভ করেন। তার মা মৃত ফেরদৌস আরা বেগম।

তৈয়বা শরীফুল্লাহ তোরসার ইচ্ছে বড় হয়ে মানবতার সেবামূলক কোনো পেশায় নিজেকে সম্পৃক্ত করা। বড় হয়ে সে একজন ডাক্তার হতে চায়। পাশাপাশি সে একজন চিত্রশিল্পীও হতে চায়।

চিত্রাংকন ছাড়াও তার শখ গান গাওয়া ও আবৃত্তি করা। সে সংগীতের বিভিন্ন ক্যাটাগরিতেও বিভিন্ন জাতীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে কৃতিত্বের সাক্ষরও রেখে চলেছে। তার এ কৃতিত্বের জন্য সে বাবা, মা এবং বড় ভাইয়ের প্রতি কৃতজ্ঞ।

চিত্রাংকন বিষয়ে তার হাতেখড়ি তার বড়ভাই জাতীয় পুরস্কার প্রাপ্ত শিশু চিত্রশিল্পী তাসনীম ফেরদৌস শান্ত’র কাছে। পরবর্তী সময়ে বিশিষ্ট চিত্রশিল্পী টিটু সাহার কাছে সে চিত্রাংকনের তালিম নেয়। জাতীয় পর্যায়ে তার ধারাবাহিক কৃতিত্বের জন্য সে চিত্রশিল্পী টিটু সাহার প্রতিও বিশেষভাবে কৃতজ্ঞ। সে সকলের দোয়াপ্রার্থী।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর