কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বাল্যবিবাহ ও শিশু নির্যাতন বন্ধে কিশোরগঞ্জে জেলা প্রশাসককে এনসিটিএফ কমিটির স্মারকলিপি


 স্টাফ রিপোর্টার | ১০ অক্টোবর ২০২১, রবিবার, ৭:৫৭ | কলকাকলি 



বাল্যবিবাহ ও শিশু নির্যাতন বন্ধে কিশোরগঞ্জে জেলা প্রশাসককে স্মারকলিপি প্রদান করেছে জেলা এনসিটিএফ কমিটি। এছাড়া এ বিষয়ে সংবাদ সম্মেলন করা হয়েছে। রোববার (১০ অক্টোবর) দুপুরে কিশোরগঞ্জের জেলা প্রশাসকের কার্যালয়ে এ স্মারকলিপি হস্তান্তর ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম এর কাছে এনসিটিএফ জেলা কমিটির সভাপতি নীলিমা নাসরিন এবং কমিটির অন্যান্য সদস্যগণ স্মারকলিপি হস্তান্তর করেন।

এরপর 'বাল্যবিবাহ ও শিশু নির্যাতন রোধ' বিষয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন এনসিটিএফ জেলা সভাপতি নীলিমা নাসরিন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, সম্প্রতি আমাদের দেশের বিভিন্ন অঞ্চলে শিশুর প্রতি সহিংসতা ও বাল্যবিবাহ বেড়ে চলেছে।

আমাদের মিডিয়া মনিটরিং এর  রিপোর্ট অনুযায়ী ২০২০ সালে জুন মাস থেকে চলতি বছরের জুলাই মাস পর্যন্ত ৫৮৪ জন শিশু  বিভিন্ন প্রকার নির্যাতনের শিকার হয়েছে।

পত্রপত্রিকা খুললেই শিশুর প্রতি নির্যাতন ও সহিংসতা এবং বাল্যবিবাহের খবর আমরা প্রতিনিয়তই দেখতে পাচ্ছি। এসব খবর দেখে আমরা শিশুরা আতংকিত হয়ে পড়ছি।

এছাড়া ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জেন্ডার এন্ড জাস্টিস ডিপার্টমেন্টের এক গবেষণায় দেখা যায়, করোনাকালীন সময়ে পূর্বের তুলনায় ১৩ শতাংশ বেশি শিশু বাল্যবিবাহের শিকার হয়েছে। বিশেষ করে দেশের উত্তরাঞ্চলে এই বাল্যবিবাহের সংখ্যা পূর্বের তুলনায় অনেক বেড়েছে।

এসব ঘটনায় আমরা ন্যাশনাল চিল্ড্রেন  টাস্কফোর্স (এনসিটিএফ) এর শিশুরা অত্যন্ত ব্যথিত, মর্মাহত ও লজ্জিত।

লিখিত বক্তব্য পাঠে জেলা এনসিটিএফ এর সভাপতি  নীলিমা নাসরিন আরো  বলেন, "আমরা শিশুরা বাল্যবিবাহ ও শিশু নির্যাতন এর সাথে যুক্ত সকল ব্যক্তিদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানাচ্ছি যাতে ভবিষ্যতে কেউ শিশুদের প্রতি নিষ্ঠুর আচরণ করতে সাহস না পায়।”

কর্মসূচিতে অন্যদের মধ্যে জেলা এনসিটিএফ এর সহ-সভাপতি জাহিদ হাসান অনিক, সাধারণ সম্পাদক ফারহান হোসেন খান, সাংগাঠনিক সম্পাদক ইরিনা আক্তার ইলা, যুগ্ম সাধারণ সম্পাদক নাহিয়ান মোবাশ্বিরা তাকওয়া, শিশু গবেষক (মেয়ে) রেজুয়ান বাহার ফাল্গুনী, শিশু গবেষক (ছেলে) হামজা রহমান, চাইল্ড পার্লামেন্ট সদস্য (ছেলে) উমাইয়েত ইসলাম বাপ্পী, চাইল্ড পার্লামেন্ট সদস্য (মেয়ে) সানজিদা জাহান নৌরিন, শিশু সাংবাদিক (মেয়ে) সুহানা বাহার বর্ষা, শিশু সাংবাদিক (ছেলে) মাকসুমুল জাবির, সাধারণ সদস্য শায়লা বাহার চৈতী, জেলা ভলান্টিয়ার তায়েব হোসেন অপি, সেন্ট্রাল ইয়ুথ ভলান্টিয়ার ফয়সাল রনি প্রমুখ উপস্থিত ছিলেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর