কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


হোসেনপুরে একই পরিবারে পাঁচজন প্রতিবন্ধী

 মো. জাকির হোসেন, হোসেনপুর | ৫ জুন ২০২৩, সোমবার, ৯:৫৯ | হোসেনপুর 


কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার সাহেদল ইউনিয়নের উত্তর কুড়িমারা গ্রামের একটি পরিবারে পাঁচজন প্রতিবন্ধী সদস্য রয়েছে। গ্রামের হতদরিদ্র শামছুদ্দিন তার পাঁচ প্রতিবন্ধী সন্তান নিয়ে কঠিন বাস্তবতায় দিনাতিপাত করছেন।

জানা গেছে, শামছুদ্দিনের স্ত্রী নূরজাহান, পাঁচ ছেলে ও এক মেয়েসহ পরিবারটিতে ১৩ জন সদস্য রয়েছে। শামছুদ্দিন ও নূরজাহান দম্পতির ছয় সন্তানের মধ্যে পাঁচজনই প্রতিবন্ধী।

এর মধ্যে চার ছেলে ও এক মেয়ে রয়েছে। তারা হচ্ছে, মো. নয়ন মিয়া (৩৫), মো. রাজিব মিয়া (২৮), মো. নাজমুল মিয়া (২৪), মামুন মিয়া (১৬) ও মোছা. খাদিজা (২০)।

পারিবারিক সূত্র জানায়, জন্মের সময় থেকে কৈশোরকালের আগ পর্যন্ত তাদের সকলের শারীরিক গঠন ও  চলাফেরায় কোন রকম প্রতিবন্ধকতা লক্ষ্য করা যায়নি।

কিন্ত ১৩-১৪ বছর বয়সে উপনীত হওয়া মাত্রই কোমরের নিচ দিক অবস হয়ে পড়ে। আর তখনই তারা চলাফেরায় অক্ষম হয়ে অন্যের উপর নির্ভরশীল হয়ে পড়ে।

সরেজমিনে গিয়ে কথা হয় ওই পরিবারের লোকজনের সাথে। তারা জানান, পরিবারের পাঁচজন প্রতিবন্ধী সবার শারীরিক গঠন সুঠাম হলেও তাদের হামাগুড়ি দিয়ে চলতে হচ্ছে। এতে করে তাদের স্বাভাবিক জীবনযাপন কষ্টকর হয়ে পড়ছে।

প্রতিবন্ধী পাঁচ ভাইবোনের মধ্যে মো. নয়ন মিয়া, মো. রাজিব মিয়া ও মো. নাজমুল মিয়া এই তিনজন প্রতিবন্ধী ভাতা পায়। কিছুদিন আগে একজন প্রবাসী পরিবারটিতে একটি হুইল চেয়ার দিয়েছেন। ফলে একজন ছাড়া বাকি চারজনকে হামাগুড়ি দিয়েই চলতে হচ্ছে।

টাকার অভাবে চিকিৎসকের কাছে গিয়ে চিকিৎসা নিতে পারেনি তারা। ফলে এত বড় একটি পরিবারের অন্ন-বস্ত্রের সংস্থান করা শামছুদ্দিনের জন্য দুরুহ হয়ে ওঠেছে।

এ পরিস্থিতিতে প্রতিবন্ধী নয়ন মিয়া ঠাডারকান্দা বাজারে আরিফ মিয়ার দোকানে ঠুকঠাক সাইকেল মেরামতের কাজ শুরু করেছে। এছাড়া প্রতিবন্ধী রাজিব বাড়ির পাশে ছোট একটি মনিহারী দোকান দিয়েছে। কিন্তু অর্থ সংকটের কারণে দোকানেও প্রয়োজনীয় মালামাল রাখতে পারে না সে।

গৃহকর্তা শামছুদ্দিন জানান, পাঁচ প্রতিবন্ধী সন্তানসহ পরিবারের সদস্যদের নিয়ে খেয়ে না খেয়ে তাদের দিন কাটাতে হচ্ছে। দুঃখ-দুর্দশাকে সঙ্গী করে তাদের জীবন চলছে। কিন্তু কেউই তাদের পাশে দাঁড়াচ্ছে না। কেবল মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি পেলে হয়তো তাদের দুঃখ ঘুঁচতে পারে বলে জানান পরিবার-পরিজন নিয়ে সংকটে থাকা শামছুদ্দিন।

এ ব্যাপারে হোসেনপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তানভীর হাসান জিকু জানান, বিষয়টি তার জানা ছিলো না। এ বিষয়ে তিনি অচিরেই জেলা সিভিল সার্জন ও বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে কথা বলে এ পরিবারের সুচিকিৎসার ব্যবস্থা করবেন বলে জানান।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর