কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে এক লাখ ৭৮ হাজার কিশোরী পাবে এইচপিভি টিকা

 সুহান আহাম্মেদ | ৩ অক্টোবর ২০২৩, মঙ্গলবার, ৭:০৯ | স্বাস্থ্য 


‘এক ডোজ এইচপিভি টিকা নিন, জরায়ুমুখ ক্যান্সার রুখে দিন’ এই স্লোগানে আগামী ১৫ অক্টোবর থেকে শুরু হওয়া এইচপিভি টিকাদান ক্যাম্পেইনে কিশোরগঞ্জে এক লাখ ৭৮ হাজার ৪৭৬জন কিশোরীকে এইচপিভি টিকা দেওয়া হবে।

১০-১৪ বছর বয়সী এসব কিশোরীর মধ্যে এক লাখ ৬৪ হাজার ২৯৮ জনকে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে এবং বাকি ১৪ হাজার ১৭৮ জনকে স্থায়ী টিকাদান কেন্দ্রে এইচপিভি টিকা দেওয়া হবে।

চার সপ্তাহ ধরে চলা এ ক্যাম্পেইনের ১৮ কর্মদিবসের মধ্যে প্রথম ১০দিন স্কুল পর্যায়ে ও স্থায়ী টিকাদান কেন্দ্রে এবং বাকি ৮দিন কমিউনিটি পর্যায়ে টিকাদান করা হবে।

মঙ্গলবার (৩ অক্টোবর) বিকালে কিশোরগঞ্জের সিভিল সার্জনের কার্যালয়ের সম্মেলন কক্ষে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সভায় এসব তথ্য জানানো হয়েছে।

এতে সভাপতিত্ব করেন কিশোরগঞ্জের ডেপুটি সিভিল সার্জন ডা. এস এম তারেক আনাম। তিনি জানান, ঢাকা বিভাগের জেলাগুলোতে টিকাদানের মাধ্যমে দেশে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন শুরু হচ্ছে। এতে ৫ম থেকে ৯ম শ্রেণিতে অধ্যয়নরত ছাত্রী এবং ১০ থেকে ১৪ বছর বয়সী শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদের বিনামূল্যে এইচপিভি টিকা দেওয়া হবে।

জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকা বিশ্বব্যাপী পরিক্ষিত, নিরাপদ ও কার্যকর। এইচপিভি টিকার এক ডোজই জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধ করে। সরকারের উদ্যোগে বিনামূল্যে এই টিকা দেওয়া হবে।

এই টিকা পেতে www.vaxepi.gov.bd এই সাইটে গিয়ে নিবন্ধন করতে হবে।

সংবাদ সম্মেলনে সিভিল সার্জনের কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. মো. মাহবুবুর রহমান ও ডা. চৌধুরী শাহরিয়ার, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. মো. সরওয়ার আলম এবং ইউনিসেফ প্রতিনিধি ডা. মাফিনা হক এইচপিভি টিকাদান ক্যাম্পেইনের বিভিন্ন বিষয় তুলে ধরেন।

এতে স্বাস্থ্য বিভাগের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন মিডিয়ায় জেলায় কর্মরত সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর