কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে মন্ত্রিত্বের অপেক্ষা অবসানের প্রত্যাশা

 আশরাফুল ইসলাম, প্রধান সম্পাদক, কিশোরগঞ্জনিউজ.কম | ১০ জানুয়ারি ২০২৪, বুধবার, ৮:০১ | জাতীয় 


একাদশ জাতীয় সংসদের মেয়াদকালে মন্ত্রীশূন্য ছিলো কিশোরগঞ্জ জেলা। স্বাধীনতার পর তখন প্রথমবারের মতো মন্ত্রিসভায় ঠাঁই পাননি কিশোরগঞ্জের কেউ। বৃহত্তর ফরিদপুরের গোপালগঞ্জের পর আওয়ামী লীগের দ্বিতীয় দুর্গ নামে পরিচিত বৃহত্তর ময়মনসিংহের কিশোরগঞ্জ। কিন্তু মন্ত্রিসভায় এ জেলার কেউ না থাকায় স্বাভাবিকভাবেই হতাশ ছিলেন কিশোরগঞ্জবাসী।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ অনুষ্ঠিত হবে। এই মন্ত্রিসভাকে ঘিরে ফের আশায় বুক বাঁধছেন এ জেলার মানুষ। এই মন্ত্রিসভায় ঠাঁই পাওয়ার মধ্য দিয়ে অপেক্ষার অবসানের প্রত্যাশায় রয়েছেন তারা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ জেলার নির্বাচিত ছয়জন সংসদ সদস্যের মধ্যে চারজন আওয়ামী লীগের, একজন জাতীয় পার্টির এবং একজন আওয়ামী লীগের স্বতন্ত্র। স্বভাবতই আলোচনার কেন্দ্রে আওয়ামী লীগের চারজন সংসদ সদস্য। তাদের মধ্যে কে বা কারা মন্ত্রিসভায় ঠাঁই পেতে পারেন, এ নিয়ে হিসাবনিকাশ শুরু হয়েছে নির্বাচনের ফলাফল পাওয়ার পর থেকেই।

এছাড়া জাতীয় পার্টির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নুকে নিয়েও আলোচনা রয়েছে। ফলে কিশোরগঞ্জ জেলা থেকে কতজন মন্ত্রিত্ব পাচ্ছেন, এ নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা।

কিশোরগঞ্জের ছয়জন সংসদ সদস্যের মধ্যে কেবল মুজিবুল হক চুন্নু’র মন্ত্রিত্বের অভিজ্ঞতা রয়েছে। জাতীয় পার্টির সাথে আসন সমঝোতার মাধ্যমে নির্বাচনের পর মন্ত্রিসভায়ও জাতীয় পার্টির প্রতিনিধি থাকতে পারেন, এমন সমীকরণকে মাথায় রেখে মুজিবুল হক চুন্নু’র মন্ত্রিত্ব পাওয়ার বিষয়টি আলোচনায় প্রাধান্য পাচ্ছে।

তিনি কিশোরগঞ্জ-৩ (করিমগঞ্জ-তাড়াইল) আসন থেকে টানা চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এর আগে এরশাদ সরকারের সময়ে তিনি দুই বার সংসদে এই আসনের প্রতিনিধিত্ব করেছেন। সে সময়ে তিনি উপমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনও করেছেন।

এছাড়া ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর তিনি মহাজোট সরকারের মন্ত্রিসভায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২০১৪ সালের ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচনের পর গঠিত মন্ত্রিসভায় তিনি শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। ফলে জাতীয় পার্টিকে এবার মন্ত্রিসভায় রাখা হলে মুজিবুল হক চুন্নু আবারও মন্ত্রিসভায় ঠাঁই পাবেন, এমনটিই ভাবছেন তাঁর সংসদীয় আসনের লোকজনসহ রাজনীতি সংশ্লিষ্টরা।

কিশোরগঞ্জ-৬ (ভৈরব-কুলিয়ারচর) আসন থেকে টানা চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন প্রয়াত রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের ছেলে বিসিবি সভাপতি মো. নাজমুল হাসান পাপন। সর্বশেষ মেয়াদেও মন্ত্রিসভায় তাঁর ঠাঁই পাওয়ার বিষয়টি জোর আলোচনায় ছিল।

কিন্তু তখন মন্ত্রিসভা গঠনের আগেই নাজমুল হাসান পাপন আপাতত তাঁর মন্ত্রী হওয়ার ইচ্ছে নেই জানালে সে আলোচনা আর এগোতে পারেনি। এবারও নতুন মন্ত্রিসভা গঠনের আগে নাজমুল হাসান পাপনের ঠাঁই পাওয়ার বিষয়টি আলোচিত হচ্ছে।

কিশোরগঞ্জ-৪ (ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম) আসন থেকে জেলার মধ্যে সবচেয়ে বড় ব্যবধানে জয়ী হয়ে টানা চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন দুইবারের সাবেক রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের বড় ছেলে রেজওয়ান আহাম্মদ তৌফিক। মন্ত্রিসভায় তাঁকে দেখতে উন্মুখ হয়ে রয়েছেন হাওরে তাঁর নির্বাচনী এলাকাসহ জেলার সাধারণ মানুষ। এছাড়া হাওর জনপদের উন্নয়নে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছেন। এসব বিবেচনায় আগামী মন্ত্রিসভায় তিনি স্থান পেতে পারেন, এমন প্রচার পাচ্ছে সর্বত্র।

কিশোরগঞ্জ-১ (সদর-হোসেনপুর) আসন থেকে দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলামের মেয়ে এবং আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও মন্ত্রী প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের ছোট বোন ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি। সর্বশেষ মেয়াদে মন্ত্রিসভায় তার ঠাঁই পাওয়ার বিষয়টি আলোচনায় ছিলো। এবারও কিশোরগঞ্জের মন্ত্রিত্বের খরা ঘুচাতে তার নাম আলোচিত হচ্ছে।

রাজনীতি সংশ্লিষ্টরা জানিয়েছেন, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি যেই সরকারই হোক, মন্ত্রিসভায় কখনো উপেক্ষিত হয়নি কিশোরগঞ্জ। কিশোরগঞ্জে মন্ত্রিত্বের স্বর্ণযুগ শুরু শহীদ সৈয়দ নজরুল ইসলামের হাত ধরে। ১৯৭২ সালের ১২ই জানুয়ারি বঙ্গবন্ধুর নেতৃত্বে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নতুন মন্ত্রিসভা গঠিত হলে বঙ্গবন্ধুর অবর্তমানে মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেয়া সৈয়দ নজরুল ইসলাম শিল্প মন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। সেই শুরুর পর মন্ত্রিত্বের দরজা আর কখনো বন্ধ হয়নি কিশোরগঞ্জের জন্য।

কিন্তু সর্বশেষ মন্ত্রিসভায় কিশোরগঞ্জের কাউকে না রাখার বিষয়টি ছিলো বেশ হতাশার। স্বাধীনতার পর এই প্রথম কোন মন্ত্রিসভায় কিশোরগঞ্জের প্রতিনিধিত্ব ছিলো না। স্বভাবতই জেলাবাসীর প্রত্যাশা, এবারের মন্ত্রিসভায় বঙ্গবন্ধু কন্যা বিষয়টি বিবেচনায় রাখবেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর