www.kishoreganjnews.com

লাশ না পাওয়ায় ডামি মৃতদেহ দাহ করেন স্বজনেরা



[ বিশেষ প্রতিনিধি | ১২ ডিসেম্বর ২০১৭, মঙ্গলবার, ৬:৫০ | মুক্তিযুদ্ধ ]


একাত্তরের জুলাই মাসের শেষের দিকে পাক-বাহিনীর মেজর ইফতেখার কিশোরগঞ্জে আসে। স্থানীয় দালালদের সহযোগিতায় শহরে শুরু হলো হিন্দু নিধন। মেজর ইফতেখার যখন দেখলো আর হিন্দু পাওয়া যাচ্ছে না তখন শান্তি কমিটির লোকজনের মাধ্যমে প্রচার করলো, নির্দোষ কোন লোককে কোন রকম হয়রানি করা হবে না। হিন্দুরা যেন নির্বিঘ্নে নিজ নিজ কাজ শুরু করে।

হানাদার ও তাদের দোসরদের এই কপটতায় অনেকেই বিভ্রান্ত হয়ে শহরে ফেরেন। অন্য অনেকের মতো শহরতলীর চরশোলাকিয়া সাহাপাড়ার বল্লব চন্দ্র সাহাও পরিবার নিয়ে পোড়া বাড়িতে ফেরেন। পাক মেজর তখন ফরমান জারি করে, হিন্দুদের ধুতি আর মহিলারা শাঁখা-সিঁদুর পরতে পারবেন।

এরই মধ্যে একদিন বল্লব চন্দ্র সাহাকে ধূতি পরা অবস্থায় স্থানীয় রাজাকাররা অভয় দিয়ে ডাকবাংলোর সেনা ক্যাম্পে নিয়ে যায়। কিছুক্ষণ পরই আবার তার ছেলে গোপাল চন্দ্র সাহাকে রাজাকাররা জানায়, আপনার বাবার কোন সমস্যাই হয়নি, আপনিও চলুন। একথা শোনার পর সরল বিশ্বাসে গোপাল সাহাও ডাকবাংলোতে যান। একইভাবে তাদের প্রতিবেশি চুনীলাল সাহা এবং পরিমল সাহাকেও নিয়ে যাওয়া হয়। কিন্তু এটাই ছিল তাদের শেষ যাওয়া। আর তারা বাড়ি ফেরেননি। আরো অনেকের সঙ্গে তাদেরকে অজ্ঞাত স্থানে নিয়ে হত্যা করা হয়।

তখনকার পরিচিত বধ্যভূমি ধূলদিয়া রেলসেতু এবং কালিগঞ্জ রেলসেতু এলাকায় বহু খোঁখুজি করেও তাদের স্বজনেরা লাশগুলো উদ্ধার করতে পারেননি। ধর্মীয় বিধান মেনে সৎকারও করা যায়নি তাদের। অবশেষে ১৭ই ডিসেম্বর কিশোরগঞ্জ মুক্ত হওয়ার পর বাড়িতে খড় দিয়ে বল্লব চন্দ্র সাহা ও তার ছেলে গোপাল চন্দ্র সাহার ডামি মৃতদেহ তৈরি করে সেগুলিকে ধর্মীয় বিধান মতে শ্মশানঘাটে দাহ করেন স্বজনেরা।

এভাবেই সেসময়ের লোমহর্ষক ঘটনার বিবরণ দিচ্ছিলেন শহীদ বল্লম চন্দ্র সাহার নাতি ও শহীদ গোপাল চন্দ্র সাহার ছেলে খোকন সাহা।

খোকন সাহা আরো জানান, সেসময় তার বয়স ছিল পাঁচ কি ছয়। এখনো আবছা মনে আছে সেদিনের নারকীয় দৃশ্যগুলো। মনে থাকবে চিরকাল। বাড়িঘর পুড়ে ছাঁই করে দিয়েছিল হানাদাররা। গোটা পরিবার বাড়ি ছেড়ে পালিয়েছিল। হানাদারদের আশ্বাসে সরল বিশ্বাস স্থাপন করে বাড়ি ফিরেই দিতে হলো চরম মূল্য।

সেদিনের শিশু খোকন সাহা এখন শহরের কালিবাড়ি মার্কেটে পান-সিগারেটের ব্যবসা করেন। খোকনরা দুই ভাই আর দুই বোনকে এখনো সেদিনের সব দুঃসহ স্মৃতি তাড়িয়ে বেড়ায়। সময় কাটানোর মতো করেই চলে যাচ্ছে জীবন তাদের। এরমাঝেই প্রতি বছর ভাদ্র মাসে অমাবশ্যার তিথিতে দাদু ও বাবার স্মরণে ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করে যাচ্ছেন তারা।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com