www.kishoreganjnews.com

সৌদি আরবে প্রবাসী বাংলাদেশীদের দুঃসহ জীবন



[ ছাইদুর রহমান নাঈম, রিয়াদ, সৌদি আরব | ২৯ সেপ্টেম্বর ২০১৭, শুক্রবার, ৩:৫১ | প্রবাস ]


সৌদি আরবে দুঃসহ জীবন কাটাচ্ছেন প্রবাসী বাংলাদেশীরা। দারিদ্রতাকে জয় করতে সহায় সম্বল বিক্রি করে মরুর এই দেশটিতে এসে স্বপ্নের প্রবাসজীবন দুঃস্বপ্নে পরিণত হয়েছে। পরিবার-পরিজন ছেড়ে দূর পরবাসে এসেও ভাগ্যবদল যেন স্বপ্নই থেকে যাচ্ছে।

এশিয়ার তেল সমৃদ্ধ অন্যতম এই দেশটিতে এক সময়ে শ্রমিকের ব্যাপক চাহিদা ছিল। সে সময় ভাগ্যের চাকা ঘুরিয়ে দারিদ্রতাকে জয় করতে পরিবার-পরিজনের মায়া মমতা ত্যাগ ও সহায় সম্বল বিক্রি করে, একটু সুখের খুজে অনেকেই পাড়ি দেন মরুর দেশ সৌদি আরবে। পূর্বে দেশটির অর্থনৈতিক অবস্হা ভাল থাকায় অনেক প্রবাসী তাদের লালিত স্বপ্ন পূরণ করতে পারলেও বর্তমানে নানা কারণে তা দুঃস্বপ্নে পরিণত হয়েছে।

প্রবাসীরা বলছেন, আরব দেশ গুলিতে এখন অর্থনৈতিক মন্দা চলছে। এ পরিস্থিতিতে সাম্প্রতিক সময়ে যারা বেশি টাকা খরচ করে সৌদি আরবে এসেছেন, তাদের বেশির ভাগের অবস্থা করুণ। অনেককেই খালি হাতে বাধ্য হয়ে দেশে ফিরে যেতে হচ্ছে। এতে করে দেশেরও ক্ষতি হচ্ছে। এসব কারণে আপাতত সৌদি আরবের ভিসা বন্ধ রাখার অভিমত ‍দিয়েছেন প্রবাসীরা।

তারা জানিয়েছেন, সৌদি আরবের পার্শ্ববর্তি দেশ ইয়েমেনের সাথে বিগত তিন বছর যাবত যুদ্ধে প্রচুর অর্থ ব্যয় ও কয়েকটি দেশ তৈল ক্রয় বন্ধ করে দেয়ায় বর্তমানে দেশটির অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ। অর্থনৈতিক এই মন্দার প্রভাব পড়েছে সবখানে। এ পরিস্থিতিতে কর্মসংস্থানের অভাবসহ নানা সংকটে নাজেহাল অবস্থা প্রবাসীদের।

বেশ কয়েকজন প্রবাসী বাংলাদেশী জানান, সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ তাদের অথনৈতিক ঘাটতি পূরণের লক্ষ্যে প্রবাসীদের উপর বর্ধিত হারে নতুন আকামা ফি ধার্য করেছেন। প্রবাসী বাংলাদেশীসহ অন্যান্য বিদেশি নাগরিকদের কাছ থেকে গত পহেলা জুলাই থেকে তাদের পরিচয়পত্র নবায়ন বাবত বর্ধিত ফি আদায় করা হচ্ছে। ফলে নিত্যনতুন সংকটের মুখে বিপাকে পড়েছেন প্রবাসীরা।

ব্যাংক অব সৌদি ফ্রান্সি এক প্রতিবেদনে প্রকাশ করেছে যাতে বলা হয়, দেশটিতে দিন দিন অবৈধ প্রবাসীর সংখ্যা বেড়েই চলছে। প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, বর্তমানে সৌদি আরবে ১ কোটি ৭০ লাখ বিদেশি নাগরিক কাজ করছেন। যাতে বাংলাদেশীসহ বিদেশি নাগরিকদের পরিবারের সংখ্যা ১১ লাখ। আকামা ফি বৃদ্ধির কারণে অনেক প্রবাসী বাংলাদেশী তাদের পরিবার দেশে ফেরত পাঠাতে বাধ্য হচ্ছেন। এছাড়াও সৌদিতে দীর্ঘ দিন নিষেধাজ্ঞা থাকার পর ভিসা চালু হলেও পর্যাপ্ত কর্মসংস্হান না থাকায় সীমাহীন কষ্টে দিনাতিপাত করছেন নতুন ভিসায় সৌদি আরবে যাওয়া বাংলাদেশীরা। অনেকেই ৬/৭ মাস কাজ না পেয়ে থাকা খাওয়ার খরচের জন্য দেশ থেকে টাকা আনছেন।

কিশোরগঞ্জের কটিয়াদীর সৌদি প্রবাসী রবিন, বাবু, মনির, সুমন মিয়াসহ অনেকেই জানান, সৌদিতে বর্তমানে নতুন পুরাতন অনেক বাংলাদেশীর কোন কাজ নেই। কাজ না থাকায় তাদের খুব কষ্টে দিনযাপন করতে হচ্ছে। যা দেশের মানুষদের বুঝানো সম্ভব নয়। এছাড়াও সৌদি সরকার বিদেশি নাগরিকদের মোবাইল ব্যবসা নিষিদ্ধ করায় বেকারত্ব বেড়ে গেছে। এতে প্রায় ১০ হাজার বাংলাদেশীকে ব্যবসা বন্ধ করে বেকারের খাতায় নাম লেখাতে হয়েছে।

তারা আরো জানান, নতুন ভিসায় যারা সৌদি আরব আসছেন, কোন কারণ ছাড়াই তাদেরকে কপিল হুরুফ (বাদ) দিয়ে দিচ্ছে। এছাড়াও সৌদি পুলিশ স্থানে স্থানে চেক পোস্ট বসিয়ে আকামা থাকা সত্বেও অনেককে দেশে ফেরত পাঠাচ্ছে। গত ছয় মাসে রিয়াদের বাতা থেকে অন্তত ৬ শতাধিক প্রবাসীকে গ্রেফতার করা হয়েছে। তাদের অনেকে টাকার বিনিময়ে ছাড়া পেলেও বাকিদের দেশে ফেরত পাঠানো হয়।

তারা বলেন, এত প্রতিকূলতার মধ্যে প্রবাস নামক জেলখানায় থেকেও প্রবাসীরা দেশে রেমিট্যান্স পাঠিয়ে অর্থনীতিতে অবদান রাখছেন। কিন্তু আমরা যারা দেশকে রেমিট্যান্স দিচ্ছি, আমরা কি পাচ্ছি? সরকারি কিংবা বেসরকারি ভাবে পাসপোর্ট অফিস থেকে মেডিক্যাল এয়ারপোর্টসহ সব জায়গায় হয়রানি আর হয়রানি। এত প্রতিকূলতার মধ্যেও পরিবার পরিজনদের সুখে রাখতে অজস্র কষ্ট বুকে চেপে দিনরাত জীবন সংগ্রাম করেই যাচ্ছি।

ক্ষোভ প্রকাশ করে কয়েকজন প্রবাসী বাংলাদেশী জানান, আমেরিকায় প্রবাসীরা অবৈধ থেকে বৈধ হয়, আর সৌদিতে বৈধ থেকে অবৈধ হয়।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com