কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


করোনাভাইরাসঃ আসুন, আপনি-আমিও প্রস্তুত হই!

 মোশারফ হোসেন | ৩০ মে ২০২০, শনিবার, ৯:২৬ | মত-দ্বিমত 


দিনের পর দিন যেভাবে প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তৃতি ঘটছে, আর একের পর এক মানুষের জীবন-জীবিকায় থাবা বসিয়ে চলেছে, মনে হচ্ছে- এই ভাইরাস আমাদের কাউকেই ছাড়বে না।

এই আতঙ্কের মধ্যেই রোববার (৩১ মে) থেকে থাকছে না সাধারণ ছুটি। তুলে নেওয়া হচ্ছে লকডাউন; খুলছে সব অফিস, আদালত, কলকারখানা ও ব্যবসা প্রতিষ্ঠান। চলবে গণপরিবহনও। এতে করে প্রকারান্তরে এই ভাইরাস ডালপালা মেলার সব উপায়-উপকরণ পেয়ে যাচ্ছে। তাই আমাদের সবাইকেই বোধ হয় এই অদৃশ্য শত্রুর হামলায় আক্রান্ত হতে হবে।

ইতোমধ্যে আমরা অনেকেই হয়তোবা আক্রান্ত হয়েই আছি, কিন্তু কোনো লক্ষণ না থাকায় আমরা টেস্ট করাচ্ছি না এবং তাই আমরা আক্রান্তের তালিকায় যুক্ত হচ্ছি না।

আবার অনেকেই টেস্ট করার সুযোগ পাচ্ছেন না বা কেউ কেউ ইচ্ছা করেই টেস্ট করাচ্ছেন না। তাই করোনা আক্রান্তের যে সরকারি তালিকা দেওয়া হচ্ছে তাতে প্রকৃত সংখ্যা প্রতিফলিত হচ্ছে না। প্রকৃত আক্রান্তের সংখ্যা প্রকাশিত সংখ্যার কয়েকগুণ বা বহুগুণ হওয়ার সম্ভাবনাই বেশি।

এই ভাইরাসে আক্রান্তের ঝুঁকি এবং মৃত্যুর হাতছানি সত্ত্বেও জীবিকার তাগিদে নিজ নিজ কর্মক্ষেত্রে আবারও ব্যস্ত হতে যাচ্ছি আমরা। এ কারণে সামাজিক দুরত্বের ধারণা পুরোপুরি আর টেকানো যাবে না। ফলে এই ভাইরাস বংশবিস্তারের মোক্ষম সুযোগ পেয়ে যাচ্ছে। পরিণামে অদৃশ্য এই ভাইরাসে যেকোনো সময় আক্রান্ত হতে পারি আমি, আপনিও।

তাই আসুন, কিছুটা সময় থাকতেই আমরা প্রত্যেকেই নিজেদের যথাসম্ভব প্রতিরোধ ও প্রতিকার ব্যবস্থা গ্রহণ করি। যেমন-

আপনার পরিবারের কেউ আক্রান্ত হলে, আপনার দুই বা তিন রুমের বাসার একটি রুমকে কীভাবে আইসোলেশনের জন্য আলাদাভাবে ব্যবহার করবেন, সেটি ভেবে রাখুন।

করোনা লক্ষণ দেখা দিলে, নিকটস্থ কোন হাসপাতাল বা ক্লিনিকে তার নমুনা পরীক্ষা করাবেন, তাদের কয়েকটির নাম ও টেলিফোন/মোবাইল নম্বর সংগ্রহে রাখুন।

# প্রাথমিক চিকিৎসা ও পরামর্শ পেতে corona.gov.bd ওয়েবসাইটে নির্দেশিত হটলাইন নম্বরসমুহ সংগ্রহে রাখুন এবং নিয়মিত এই সাইটটি ভিজিট করুন। পাশাপাশি আপনার নিকটস্থ সরকারি জেলা/উপজেলা হাসপাতালে যোগাযোগ ও পরামর্শের জন্য হাসপাতাল কর্তৃপক্ষের টেলিফোন/মোবাইল নম্বর সংগ্রহে রাখুন।

# করোনা পজিটিভ হলে এবং হঠাৎ শারীরিক অবস্থার অবনতি হলে সরকার নির্দিষ্ট নিকটস্থ কোন হাসপাতালে ভর্তি হবেন তাদের দুই-তিনটির নাম ও টেলিফোন/মোবাইল নম্বর সংগ্রহে রাখুন।

# যেকোনো জরুরি অবস্থায় দ্রুততম সময়ে হাসপাতালে পৌঁছা নিশ্চিত করতে অন্তত ৩টি এ্যাম্বুলেন্সের নাম ও টেলিফোন/মোবাইল নম্বর সংগ্রহে রাখুন।

# যেকোনো বিপদ মহাবিপদে রুপ নিবে যদি আপনার হাতে পর্যাপ্ত টাকা না থাকে। তাই আসন্ন অসুস্থতা এবং তার সর্বোচ্চ চিকিৎসার প্রয়োজনীয়তা মাথায় রেখে নিজের হাতে বা ব্যাংক এ্যাকাউন্টে পর্যাপ্ত অর্থ সঞ্চিত রাখুন, যেন জরুরি সময়ে মানুষের কাছ ছোটাছুটি করতে গিয়ে চিকিৎসা বিলম্বিত না হয় এবং আপনার প্রাণ সংকটে না পড়ে।

# আপনি অসুস্থ হলে পরিবারের বা নিকট স্বজনদের কে আপনাকে হাসপাতালে নিয়ে যাবে, কে আপনার পাশে থেকে সেবা করবে সে বিষয়ে একটি ঘরোয়া আলাপচারিতা সেরে রাখুন।

# করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসা পেতে কোনো প্রকার হয়রানির শিকার হলে, এ্যাম্বুলেন্স না পেলে, খাদ্য ও ওষুধ না পেলে কিংবা প্রতিবেশীদের অবজ্ঞা ও হয়রানির শিকার হলে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় প্রশাসনিক কর্মকর্তাদের (ইউএনও, এসি ল্যান্ড, ওসি) জানাবেন। তাই উনাদের মোবাইল নম্বর সংগ্রহে রাখুন এবং যেকোনো  প্রতিকূল পরিস্থিতিতে তাদেরকে ফোন করে অবগত করবেন এবং সহায়তা চাইবেন।

# মনে রাখবেন, সকল সময়ে আপনার বিপদ ও সাহায্যের প্রয়োজনীয়তা প্রচারের অন্যতম বন্ধু হচ্ছে সংবাদকর্মীগণ। তাই দু-একজন পত্রিকা ও  টেলিভিশন রিপোর্টারের নাম ও মোবাইল নম্বরও সংগ্রহে রাখুন। নিজের দুর্ভোগ, হাসপাতাল, প্রশাসন বা প্রতিবেশীদের যেকোনো অসহযোগিতার কথা তাদেরকে জানান। প্রয়োজনে পত্রিকা বা টেলিভিশন অফিসেও ফোন ও যোগাযোগ করতে তাদের স্থানীয় ও প্রধান কার্যালয়ের ফোন নম্বর এবং ইমেইলও সংগ্রহে রাখতে পারেন।

# করোনার যেহেতু এখনো কোনো কার্যকর ওষুধ বা প্রতিষেধক আবিষ্কৃত হয়নি, প্রতিরোধই এর একমাত্র ব্রহ্মাস্ত্র। তাই করোনা মোকাবিলা করার জন্য আমাদের প্রত্যেককেই মানসিক ও শারীরিকভাবে প্রস্তুতি নেওয়া উচিত। আমাদের শরীরকে প্রস্তুত করার পাশাপাশি আমাদেরকে মানসিকভাবেও শক্ত হতে হবে। অনেকেই মানসিক শক্তি ধরে রাখাটাই করোনা মোকাবিলার বড় চ্যালেঞ্জ মনে করছেন। দুশ্চিন্তা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। তাছাড়া দুশ্চিন্তার কারণে কোনো কোনো করোনা রোগী হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়েও মারা যাচ্ছেন।

আমাদের অতিরিক্ত এই দুশ্চিন্তা ও ভয় একটা পক্ষকে 'ভয়ের ব্যবসা' করার সুযোগও তৈরি করে দিচ্ছে। তাই নিজের মানসিক মনোবল বাড়ানোর পাশাপাশি প্রতিবেশী বা পরিচিত  আক্রান্ত ব্যক্তিটিকেও মানসিকভাবে চাঙ্গা রাখা, সাহস যোগানোটাও আমাদের গুরুত্বপূর্ণ দায়িত্ব। তাই কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে তাকে অবজ্ঞা না করে নিয়মিত তার খোঁজখবর রাখুন এবং তাকে সর্বাত্মক মানসিক, সামাজিক, আর্থিক ও চিকিৎসা সহায়তা দিন। তবে সে যদি আইসোলেশনে না থাকে কিংবা স্বাস্থ্যবিধি না মানে, তবে তা প্রশাসন, জনপ্রতিনিধি  ও সংবাদকর্মীদের জানান।

# এখন দেশে করোনাভাইরাসের উর্বর সময় চলছে। কিন্তু এই সময়ে এসে লকডাউন তুলে সবকিছু খুলে  দেওয়া হচ্ছে। এ যেন দেশের মানুষকে উত্তপ্ত কড়াইয়ের মধ্যে ছেড়ে দেওয়া হচ্ছে। কিন্তু আমাদের মত দুর্বল অর্থনীতির দেশে ক'মাস আর ঘরে বসে অন্ন জুটবে! তাই আমাদেরকে এখন একসাথে করোনাযুদ্ধ ও জীবনযুদ্ধ- দুটোই চালিয়ে যেতে হবে। কোনোটিকেই পাশ কাটিয়ে যাওয়ার উপায় নেই।

তাই অতিঝুঁকিপূর্ণ এই সময়ে জীবিকায় নামার পাশাপাশি নিজের ও নিজের পরিবারের নিরাপত্তার স্বার্থে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলার প্রয়োজনীয়তাও বেড়ে গেছে বহুগুণ। ইতোমধ্যে আমরা নিশ্চয় জেনেও গেছি- সামাজিক দুরত্বের বিষয়টি; সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে বার বার হাত ধোয়া; স্যানিটাইজার দিয়ে হাত জীবাণুমুক্ত করা; মুখে মাস্ক পরা; হাঁচি, কাশি ও থুতুর শিষ্টাচার সম্পর্কে। তাই আসুন, প্রত্যেকেই সাধ্যের মধ্যে সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে চলি।

# স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি নিজেদের শরীরের  রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য সচেষ্ট হই। তাই অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস (ধুমপান, ভাজাপোড়া, চিনি ইত্যাদি খাওয়া)  পরিত্যাগ  করি এবং বেশি বেশি পুষ্টিকর খাবার গ্রহণ করি। সবুজ শাকসবজি এবং ভিটামিন সি, ভিটামিন ডি ও জিংকযুক্ত ফল ও খাদ্য ইত্যাদি যেগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম সেগুলো বেশি বেশি করে গ্রহণ করি।

নিয়মিত রোদ পোহাই। নিয়মিত ব্যায়াম ও শরীরচর্চার অভ্যাস করি। চা পান, গরম পানি পান, গড়গড়া করা, নিঃশ্বাসের সাথে গরম পানির ভাঁপ নেওয়া বিষয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শগুলো মেনে চলি। ইবাদতে নিয়মিত হই, স্রষ্টার কাছে আত্মসমর্পণ করি।

মনে রাখবেন, দেশের ১৬ কোটি মানুষের মধ্যে এক কোটি মানুষ করোনাভাইরাসে মারা গেলেও দেশ, দেশের সরকার,  অর্থনীতি, রাজনীতি সবই ঠিক থাকবে; কিন্তু আপনি মারা গেলে আপনার ও আপনার পরিবারের সব শেষ হয়ে যাবে। তাই নিজের ভালোটা নিজেকেই ভাবতে হবে, নিজের সুরক্ষা নিজেকেই নিশ্চিত করতে হবে।

# মোশারফ হোসেন, ব্যবস্থাপক, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, পাকুন্দিয়া শাখা, পাকুন্দিয়া, কিশোরগঞ্জ, ইমেইলঃ mosharafmau.200117@gmail.com.


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর