কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


অলি-আউলিয়ার পদধন্য তাড়াইলের মাটি

 আমিনুল ইসলাম বাবুল | ১১ জুন ২০২১, শুক্রবার, ১:৫৭ | সম্পাদকের বাছাই  


জাওয়ারে একসাথে প্রখ্যাত দুই অলি’র মাজার।

ভাটিকন্যা খ্যাত কিশোরগঞ্জের তাড়াইল উপজেলা। কিশোরগঞ্জ ও নেত্রকোনা জেলার পূর্বে হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলার পশ্চিমাংশ জুড়ে ভাটি অঞ্চলের যে মহাবিস্তৃতি- এর পশ্চিম সীমায় কিশোরগঞ্জ জেলার উত্তর-পূর্বে অবস্থিত।

ইরান, ইরাক ও উত্তর-ভারত থেকে আগত সূফী দরবেশগণের মাধ্যমে বাংলাদেশে ব্যাপকভাবে ইসলামের সম্প্রসারণ হয়। তাড়াইলেও আল্লাহ পাকের মহব্বতে নিবেদিত অলি-আউলিয়া ও সূফী-দরবেশগণের মাধ্যমেই ইসলামের প্রচার হয়। তাঁদের পদধূলিতে ধন্য হয় তাড়াইলের মাটি।

ভাটি অঞ্চলে ইসলাম প্রচারে যার শ্রম ও অবদান বেশি তিনি হলেন বিখ্যাত সাধক শাহ সুলতান কমর উদ্দীন রুমী (রহ:)। উইকিপিডিয়ায় তাঁর সম্পর্কে বলা হয়েছে, তার শিক্ষক সৈয়দ শাহ সুরখুল আন্তিয়া এবং দশজন শিষ্যের সাথে ১০৫৩ খ্রিস্টাব্দে (৪৪৫ হিজরীতে) বাংলায় আসেন। এটি ছিল, মুসলিম সেনাপতি বখতিয়ার খলজির আগমনের এক শতাব্দী আগে ও ১৩০৩ সালে হযরত শাহ্ জালাল (রহ:) এঁর সিলেট বিজয়ের ২৫০ বছর আগে।

অর্থাৎ হযরত শাহ্ জালাল (রহ:) তাঁর সঙ্গীদের নিয়ে সিলেট ও পার্শ্ববর্তী অঞ্চলে আগমনের বহু পূর্বেই এই ভাটি অঞ্চলে শাহ সুলতান কমর উদ্দীন রুমী (রহ:) আগমন করেন। হযরত শাহ্ সুলতান রুমী (রহ:) প্রধানত নেত্রকোণার দক্ষিণে ‘মদনপুর’ নামক স্থানে আস্তানা স্থাপন করেন। সেখানে থেকে তিনি পার্শ্ববর্তী এলাকা সমূহে ইসলাম প্রচারে আত্মনিয়োগ করেন।

দাওয়াতী কাজ চালানোর ফাঁকে ফাঁকে অনেক সময় তিনি বর্তমান তাড়াইল উপজেলার ধলা ইউনিয়নের উত্তর পার্শ্বে তেউরিয়া গ্রামে একটি ‘মাকাম’ তৈরি করেন। স্থানটি ছিল বর্তমানে বিলুপ্ত ফুলেশ্বরী নদীর দক্ষিণ পার্শ্বে। হিজল-তমাল বেষ্টিত অপূর্ব নৈসর্গিক শোভামন্ডিত একটি মনোরম স্থান। ফুলে-ফুলে ও তরু পল্লবে শোভিত চারদিক।

স্থানটির অপরূপ রূপে বিমুগ্ধ হয়ে স্বীয় বিশ্রাম ও মোরাকাবারস্থল হিসেবে বেছে নিয়েছিলেন এই মহান সাধক। বর্তমানে এখানে ‘রুমী দরগা’ নামে একটা দরগা রয়েছে। দরগাহের আঙ্গিনায় বড় বড় আম গাছ, জাম গাছ ছাড়াও অনেক রকম বৃক্ষ বিদ্যমান ছিল। আর পূর্ব পার্শ্বেই ছিল বিরাট বাঁশবন। কালের পরিবর্তনে দরগা’র আশে-পাশে সে-ই সব বড়-বড় বৃক্ষ আর চোখে পড়ে না।

এ অঞ্চলে ইসলাম প্রচারে মানসে আরেক সাধক হযরত শাহ্ সেকান্দর (রহ:) সপ্তদশ শতাব্দীর প্রথম ভাগে তাড়াইল এলাকার তৎকালীন ভেইয়ারডেকি অঞ্চলে আগমন করেন এবং বসতী বাড়ী নির্মাণ করেন। এই এলাকাটিই বর্তমানে তাঁর নামানুসারে সেকান্দরনগর নামে প্রসিদ্ধ।

জানা যায়, তিনি হবিগঞ্জের 'তরফ' থেকে এখানে এসেছিলেন। 'তরফ' এর বিখ্যাত বিখ্যাত সৈয়দ পরিবার হযরত শাহ্ জালাল মুজাররাদে ইয়ামানী (রহ:) এর পার্শ্ববর্তী এলাকায় ইসলামের ব্যাপক প্রসার ঘটে।

তাঁর অলৌকিক কাহিনী কিংবদন্তী আকারে অত্র অঞ্চলে লোকমুখে প্রসিদ্ধ। তাঁর ঐশী ক্ষমতায় মুগ্ধ হয়ে বহু লোক ইসলাম গ্রহণ করেন। মসনদে আ'লা ঈসা খাঁ বংশধর জঙ্গল বাড়ীর দেওয়ানদেরও অনেকে তাঁর শিষ্যত্ব গ্রহণ করে।

হযরত শাহ্ সেকান্দর (রহ:) চিরকুমার ছিলেন। তাঁর ইন্তেকালের পর তাঁর উত্তরাধিকারী হিসেবে দুই ভাগ্নে হয়রত শাহ্ হামজা ও হযরত শাহ্ খলিল। তাঁর বংশধরগণ এখনও এ গ্রামে বসবাস করে আসছেন।

তাড়াইল উপজেলার ধলা ইউনিয়নে সেকান্দরনগরে-ই তাঁর মাজার রয়েছে। এটি শপ্তদশ শতাব্দীর প্রথম ভাগে নির্মিত বলে অনুমান করা হয়। মোঘল স্থাপত্য অনুসরণ করে নির্মিত বসত বাড়ীর মসজিদটিও একটি মনোরম স্থাপত্য নিদর্শন।

নাসিরুজিয়াল পরগণার অধিপতি নূরখাঁর ও তাঁর বংশধরগণ একদিকে যেমন ছিলেন প্রজাহিতৈষী তেমনি ছিলেন অত্যন্ত ধর্মানুরাগী। তিনি পূর্ব জাওয়ারে ষোড়শ শতাব্দীতে একটি মসজিদ নির্মাণ করেছিলেন। এর শিলালিপি এখনও জাওয়ার জমিদার বাড়ী মসজিদে সংযোজিত আছে। জাওয়ারের জমিদার মরহুম আব্দুল হেকিম খাঁন চৌধূরীও অত্যন্ত প্রজা হিতৈষী এবং ধর্মপরায়ণ ছিলেন। ইসলাম প্রচারার্থে তিনি দূর-দূর অঞ্চল থেকে বহু আলেমকে দাওয়াত দিয়ে আনতেন।

বৃটিশ আমলে এই অঞ্চলে ইসলামের শিক্ষা প্রচারে জাওয়ারের পীর সাহেব সৈয়দ আব্দুল্লাহ (রহ:) এর অবদান খাটো করে দেখার জো নেই। তাঁর বুযুর্গীর কথা শোনে জাওয়ারের ধর্মানুরাগী জমিদার মরহুম আব্দুল হেকিম খাঁন চৌধুরী তাঁকে জাওয়ার নিয়ে এসেছিলেন এবং তাঁরই বাড়ীর পশ্চিম পার্শ্বে তাঁকে বাড়ী করে দিয়েছিলেন।

জাওয়ারের বড়পীর বলে খ্যাত সৈয়দ আব্দুল্লাহ (রহ:) সাহেবের খান্দান আজো সেই বাড়ীতে বসবাস করছেন। সৈয়দ আব্দুল্লাহ (রহ:) সাহেবের প্রচেষ্টায় শুধু এই অঞ্চলেই নয় বৃহত্তর ভাটি এলাকা ও ময়মসিংহ অঞ্চল উপকৃত হয়। আসাম, বার্মা, নেপালেও তাঁর খ্যাতি ছড়িয়ে পড়ে।

হাজার হাজার ভক্ত মুরিদান ছিল তাঁর। এমন কি বহু সংখ্যালঘু আদিবাসীও তাঁকে ভালোবাসতেন। খুব-ই অসাম্প্রদায়িক চেতনার সুফী ছিলেন তিনি।

জানা যায়, তাঁর পূর্বপুরুষ ছিলেন ইরানের টগ এলাকার অধিবাসী।

উপমহাদেশের প্রখ্যাত বোজুর্গ হযরত মাওলানা কেরামত আলী (জৈনপুরী) এঁর প্রধান খলিফা কুতুবুল আকতার মুর্শিদে কামেল হযরত মাওলানা আবদুল আজীজ (রহ:) (বানিয়াচঙ্গী), হবিগঞ্জ, সিলেট। তিনি ইন্তেকাল করেন ১৯০২ খ্রিস্টাব্দ।

জাওয়ারের বড়পীর কুতুবে বাংলা রওশন সমীর গরীবেনেওয়াজ হযরত শাহ সৈয়দ আবদুল্লাহ (রহ:) ১৮৫১ খ্রিস্টাব্দ জন্ম গ্রহণ এবং ১৯৩৮ খ্রিস্টাব্দ ইন্তেকাল করেন।

জাওয়ারের বড়পীর কুতুবে বাংলা রওশন সমীর গরীবেনেওয়াজ হযরত শাহ সৈয়দ আবদুল্লাহ (রহ:) এবং প্রখ্যাত বোজুর্গ হযরত মাওলানা কেরামত আলী (জৈনপুরী) এঁর প্রধান খলিফা কুতুবুল আকতার মুর্শিদে কামেল হযরত মাওলানা আবদুল আজীজ (রহ:) (বানিয়াচঙ্গী), হবিগঞ্জ, সিলেট এই দু’জন অলি চিরশায়িত রয়েছেন তাড়াইল উপজেলার পূণ্যভূমি পূর্ব-জাওয়ারের মাটিতে। প্রখ্যাত এই দু’জন অলি’র মাজার রয়েছে এক সাথে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর