কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জ জেলার শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শক শরীফুল ইসলাম


 স্টাফ রিপোর্টার | ১২ জুলাই ২০২১, সোমবার, ১২:৫৬ | স্বাস্থ্য 



পরিবার পরিকল্পনা, গর্ভবতী মা ও শিশুস্বাস্থ্য, কিশোর কিশোরী, করোনা কালীন স্বাস্থ্য সেবা ও বুদ্ধিদীপ্ত নেতৃত্বগুণের স্বীকৃতিস্বরূপ কিশোরগঞ্জ জেলার শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শক নির্বাচিত হয়েছেন কিশোরগঞ্জ সদর উপজেলার মাইজখাপন ইউনিয়নের পরিবার পরিকল্পনা পরিদর্শক মো. শরীফুল ইসলাম।

পাশাপাশি তিনি কিশোরগঞ্জ সদর উপজেলারও শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শক নির্বাচিত হয়েছেন।

রোববার (১১ জুলাই) বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে কিশোরগঞ্জ সদর উপজেলার মাইজখাপন ইউনিয়নের পরিবার পরিকল্পনা পরিদর্শক মো. শরীফুল ইসলাম সদর উপজেলা ও জেলায় এই শ্রেষ্ঠত্বে স্বীকৃতি অর্জন করেন।

মাইজখাপন ইউনিয়নের পরিবার পরিকল্পনা পরিদর্শক মো. শরীফুল ইসলাম ও তার সহকর্মী পরিবার কল্যাণ সহকারীগণ করোনা মহামারির মধ্যেও গত এক বছর ধরে দৃষ্টিনন্দন উঠান বৈঠকসহ বিভিন্ন ক্যাম্পের আয়োজন করে আসছেন।

তাদের উদ্বুদ্ধকরণ প্রচেষ্টার ফলে এই সময়ে মাইজখাপন ইউনিয়নে উল্লেখযোগ্য সংখ্যক নারী পরিবার পরিকল্পনার স্থায়ী ও দীর্ঘমেয়াদি পদ্ধতি গ্রহণ করেছেন।

এছাড়া তাদের প্রচেষ্টায় মাইজখাপন ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাভাবিক প্রসব কার্যক্রম চলমান রয়েছে। রাত-বিরাতে, ঝড়-বৃষ্টিসহ প্রাকৃতিক দুর্যোগ-দুর্বিপাক উপেক্ষা করে পরিবার ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে পরিবার কল্যাণ সহকারীগণ গর্ভবতী মায়েদের নিয়ে গিয়ে সেবা দিচ্ছেন।

করোনা মহামারির সময়ে মাইজখাপন ইউনিয়ন পরিবার পরিকল্পনা বিভাগের কার্যক্রম ছিল চোখে পড়ার মতো। মহামারির শুরু থেকেই বিদেশ ফেরত প্রবাসীদের তালিকা করাসহ সচেতনতা সৃষ্টিতে বিভিন্ন মসজিদে বিশেষ আলোচনা করেন পরিবার পরিকল্পনা পরিদর্শক মো. শরীফুল ইসলাম।

প্রসঙ্গত, কিশোরগঞ্জ সদর উপজেলার উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার নেতৃত্বে মাইজখাপন ইউনিয়ন পরিবার পরিকল্পনা বিভাগ কোভিড-১৯ মহামারির লকডাউনেও ডোর টু ডোর পরিবার পরিকল্পনা সেবা, গর্ভকালীন সেবা, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে প্রসূতি সেবা, প্রসবোত্তর সেবা, কিশোর-কিশোরী সেবাসহ বাল্যবিবাহ প্রতিরোধ, যৌতুক প্রতিরোধ ও মাদক নির্মুলে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর