কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বৃহস্পতিবার কিশোরগঞ্জে উদ্বোধন হচ্ছে একুশের বই মেলা, ‘কালো’র স্টলে থাকছে দুর্দান্ত কিছু বই


 স্টাফ রিপোর্টার | ২০ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার, ৬:১১ | সাহিত্য 


কিশোরগঞ্জের পুরাতন স্টেডিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) থেকে শুরু  হচ্ছে সপ্তাহব্যাপী একুশের বই মেলা। এবারের মেলায় স্টল বরাদ্দ দেয়া হয়েছে ১৬২টি। এর মধ্যে ৬০টি স্টল বইয়ের এবং বাকিগুলো বিভিন্ন সরকারি দপ্তর, কুটিরশিল্প ও খাবারের দোকানের। মেলার বিশেষ আকর্ষণ হচ্ছে  ঢাকার দুটি প্রকাশনীর অংশগ্রহণ। বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে তিনটায় বই মেলার উদ্বোধন করা হবে।

জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী জানান, একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে জাতীয় কর্মসূচির সাথে সামঞ্জস্য রেখে কিশোরগঞ্জে ২১-২৭ ফেব্রুয়ারি পর্যন্ত ৭ দিনব্যাপী বই মেলা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তরফদার মো. আক্তার জামীল জানান, প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। মেলা চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। মেলায় বই পাঠ, কবিতা আবৃত্তি, নতুন বইয়ের মোড়ক উন্মোচন ছাড়াও প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকছে। ২১ থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত মেলার মূল মঞ্চে থাকবে সাহিত্য, ভাষা ও ভাষা আন্দোলনের ওপর আলোচনা সভা। এছাড়া সম্মাননা জানানো হবে ভাষা সৈনিকদের।

বুধবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে বিভিন্ন স্টলে ব্যানার সাইন বোর্ড লাগানো হচ্ছে। স্টল মালিকরা জানান বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকাল থেকে স্টলে তারা বই তোলা শুরু করবেন।

গতবারের মতো এবারের মেলায় ঢাকা থেকে দুইটি প্রকাশনা প্রতিষ্ঠান তাদের নিজস্ব বই নিয়ে অংশ নিচ্ছে। প্রতিষ্ঠান দুটির নাম ‘কালো’ ও ‘বাবুই’। ‘কালো’র স্টল নম্বর ৮৩, বাবুই এর স্টল নম্বর ৮২।

‘কালো’র প্রকাশক মো. আল আমিন জানান, অমর একুশে গ্রন্থমেলায় তাদের প্রকাশনী থেকে প্রকাশিত ৬০টিরও বেশি বই নিয়ে তারা হাজির হচ্ছেন কিশোরগঞ্জের এ মেলায়। এর মধ্যে রয়েছে দুর্দান্ত কিছু বই। এগুলো হলো রকিব হাসানের কিশোর মুসা রবিন সিরিজের উত্তেজনাপূর্ণ গোয়েন্দা বই ‘পার্টি রহস্য’, শাহ মুহাম্মদ মোশাহিদ এর কিশোর থ্রিলার ‘ব্ল্যাক লাইট’, ওমর বিশ্বাস এর রহস্য সিরিজ ‘জাহাজ কারখানার ভূত’, ‘জিনের খেলা’ ও ‘অন্ধকার রাতে’, আতা সরকার এর কিশোর সায়েন্স ফিকশন ‘অবাক বাড়ির সিংহদরজা ইত্যাদি। এ ছাড়াও কালোর স্টলে পাওয়া যাবে ছড়া, কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, ধর্ম ও মুক্তিযুদ্ধসহ বিভিন্ন ধরণের বই।

‘কালো’ কিশোরগঞ্জেরও বেশ কয়েকজন লেখকের বই প্রকাশ করেছে। এগুলোও থাকবে মেলায়। কিশোরগঞ্জের লেখকদের উল্লেখযোগ্য বইগুলো হলো কবি আশুতোষ ভৌমিক এর কবিতা ‘ধূসরিমা পাখি হয় পাখিরা আকাশ’,  প্রফেসর নৌশাদ খান এর প্রবন্ধ ‘ভালো মৃত্যুর অন্বেষায়’, আহমাদ ফরিদ এর সায়েন্স ফিকশন ‘নিকিতা’, তানভীর এনায়েত এর কবিতা ‘কাসিদায়ে আফরিঁ’তন্ময় আলমগীর এর ‘যুগল প্রেমের স্রোত’ ইত্যাদি।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর