কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বকাপের ছক্কা-৪: আজ গর্জে উঠবে টাইগাররা

 মো. শাহাদত হোসেন | ২ জুন ২০১৯, রবিবার, ২:২৭ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


আজ (২ জুন) বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় (গ্রিনিচ মান ০৯:৩০) লন্ডনের ওভালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। হিসেব করলে ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার অনেক পিছনে বাংলাদেশ। কিন্তু, তবু কেন যেন মনে হয় আজকের খেলায় বাংলাদেশই জিতবে। দেশের ষোলো কোটি মানুষ এ স্বপ্ন নিয়েই আজ খেলা দেখবে।

অনেক ক্ষেত্রেই দক্ষিণ আফ্রিকা এগিয়ে। বাংলাদেশের চেয়ে ওরা দু’টি বিশ্বকাপ বেশি খেলেছে। ১৯৯২ সাল থেকে বিশ্বকাপ খেলা শুরুর পর থেকে শুধু ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকা গ্রুপ পর্ব পেরুতে পারেনি। তা না হলে বাকী ছ’টি বিশ্বকাপেই তাদের সাফল্য উল্লেখ করার মত। অর্থাৎ দু’বার কোয়ার্টার ফাইনাল আর চারবার সেমিফাইনাল খেলেছে দলটি। কিন্তু ফাইনাল খেলতে পারেনি একবারও। সব সময়ই ফেভারিট হয়ে আসে, কিন্তু সর্বোচ্চ সেমিফাইনালেই শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস।

তবে ফাইনাল খেলতে না পারলেও বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার পারফরমেন্স কিন্তু বেশ ভাল। বিশ্বকাপে সবচেয়ে বেশি সফল দল অস্ট্রেলিয়া, তারপরেই দক্ষিণ আফ্রিকার স্থান। সাফল্যের হার ৬৫%, অর্থাৎ বিশ্বকাপে ৬৫টি ম্যাচ খেলে তারা জিতেছে ৩৫টিতেই।

অন্যদিকে ১৯৯৯ সাল থেকে বিশ্বকাপে খেলা শুরু করা বাংলাদেশের সাফল্য মাত্র ৩৬%, অর্থাৎ ৩২ ম্যাচ খেলে টাইগাররা জয় পেয়েছে মাত্র ১১টিতে।

আইসিসির বর্তমান র‌্যাঙ্কিংয়েও দক্ষিণ আফ্রিকার সাথে বাংলাদেশের ব্যবধান বিশাল। ষোলোটি দেশের মধ্যে বর্তমান র‌্যাঙ্কিংয়ে দক্ষিণ আফ্রিকার অবস্থান তিন, পক্ষান্তরে বাংলাদেশের অবস্থান সাত। কিন্তু বাংলাদেশ যে এবার অভিজ্ঞতাসমৃদ্ধ যৌবনদীপ্ত একটি দল। আগে বিশ্বকাপ খেলেছে, এমন সাতজন খেলোয়াড় আছে এবারের স্কোয়াডে। আর ২০১৫’র বিশ্বকাপের কথা যদি বলি, তবে বলতে হয় সেবার বাংলাদেশ বিদায় নিয়েছে কোয়ার্টার ফাইনাল থেকে আর দক্ষিণ আফ্রিকা বিদায় নিয়েছে সেমিফাইনাল থেকে। অর্থাৎ দু’দলের ব্যবধানটা খুব একটা বেশি নয়।

আরো কিছু আছে টাইগারদের ফেভারে। দক্ষিণ আফ্রিকার তুলনায় বাংলাদেশের এবারের দলটা অভিজ্ঞতাসমৃদ্ধ, কিন্তু তারুণ্যনির্ভর দল। বাংলাদেশি দলটার বয়সের গড় ২৭.৫ আর দক্ষিণ আফ্রিকার দলটার বয়সের গড় ৩০। বাংলাদেশ দলে চারজন খেলোয়াড় আছে যারা এবার চতুর্থ বিশ্বকাপ খেলছে। এবার চতুর্থবারের মত বিশ্বকাপ খেলছে, অন্যকোন দলে এমন খেলোয়াড় একজনের বেশি নেই।

ইতোমধ্যে বিশ্বকাপের প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে হেরেছে প্রোটিয়ানরা। ফলে ফুঁসছে ফাফ ডু প্লেসির দল, চাপে আছে হাশিম আমলারা।

অন্যদিকে আজই (২ জুন) বাংলাদেশের প্রথম ম্যাচ। মাশরাফি বিন মুর্তজা চাইবেন তার শেষ বিশ্বকাপের প্রতিটি ম্যাচই জয় দিয়ে শেষ করতে। অদম্য ইচ্ছা তাদেরকে আজকের ম্যাচে জয়ী করবে বলেই আমাদের বিশ্বাস।

আন্তর্জাতিক অঙ্গনের আমাদের অর্জন যেখানে সামান্য,  সেখানে প্রত্যাশার জায়গা এই ক্রিকেট। এবার সাকিব-মুশফিক-তামিমরা সফল হবে, আমাদের প্রত্যাশা পূরণ করবে- এটাই আমাদের স্বপ্ন।

(লেখক মো. শাহাদত হোসেন, সহকারী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিভাগ, গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ। Email: sahadot.hossain@gmail.com)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর