কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বকাপের ছক্কা-৯: শ্রীলংকার সৌভাগ্য

 মো. শাহাদত হোসেন | ২১ জুন ২০১৯, শুক্রবার, ১:০১ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


এ বিশ্বকাপে শ্রীলংকাকে নিয়ে ক্রিকেটপ্রেমিদের তেমন কোন প্রত্যাশা ছিল না, এখনো নেই। লংকান অধিপতি দিমুথ করুনারত্নে নিজেও হয়তো সেমিফাইনালের স্বপ্ন দেখেননি; হয়ত এখনো দেখেন না।

কিন্তু শ্রীলংকা চলতি বিশ্বকাপে নিজেদের পাঁচ ম্যাচের মাত্র দুটিতে হেরেছে। তার মানে অন্য তিন ম্যাচে জিতেছে, এমনটি নয়। এখন পর্যন্ত শ্রীলংকা মাত্র একটি ম্যাচে জিতেছে, সেটিও আফগানিস্তানের বিপক্ষে। পাঁচ ম্যাচের মাত্র একটি জিতে তাদের পয়েন্ট কিন্তু ৪।

ভাবছেন, এটি কিভাবে সম্ভব? সম্ভব, ভাগ্য সাথে থাকলে। চলতি বিশ্বকাপে বৃষ্টির কারণে এখন পর্যন্ত চারটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে এবং এসব ম্যাচের পয়েন্ট ভাগাভাগি করে দু’দলকেই দেয়া হয়েছে।

মজার ব্যাপার হল, পরিত্যাক্ত চার ম্যাচের দুটিই শ্রীলংকার। একটি পাকিস্তানের বিপক্ষে, অপরটি বাংলদেশের বিপক্ষে। অথচ পাকিস্তান ও বাংলাদেশ- উভয় দলই শ্রীলংকার বিপক্ষে খেলে দু’ পয়েন্ট করে অর্জনের প্রত্যাশায় ছিল। বৃষ্টি তাদের সে স্বপ্ন পূরণে শুধু বাধাই দেয়নি, বরং সেমিফাইনালে উঠার পথটা কঠিন করে দিয়েছে। বিশেষ করে পয়েন্ট ভাগাভাগিতে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখিন হয়েছে বাংলাদেশ।

বিপরীতে মাত্র একটি খেলা জিতেও বৃষ্টির সৌভাগ্যের কারণে চার পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার ৬ষ্ঠ অবস্থানে আছে শ্রীলংকা। ভবিষ্যতে ভাগ্য সুপ্রসন্ন হলে এবং কিছু ম্যাচে ভাল করতে পারলে সেমিফাইনালের টিকেট পেয়েও যেতে পারে লংকানরা।

আজ (২১ জুন) হেডিংলিতে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে শ্রীলংকা। শ্রীলংকা তার পরের ম্যাচগুলো খেলবে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের বিরুদ্ধে। এই চারটি ম্যাচের দুটি যদি শ্রীলংকা জিততে পারে আর দুটি যদি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়, তাহলে কিন্তু তারা সেমিফাইনালে চলেও যেতে পারে। সেক্ষেত্রে এটি হবে ক্রিকেট ইতিহাসের মিরাকল।

বাস্তবতার বিচারে আজকের ম্যাচে ইংল্যান্ডই ফেভারিট। এই বিশ্বকাপে পাঁচ ম্যাচের চারটিই জিতেছে এউইন মরগানরা। হারিয়েছে দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানকে।

অন্যদিকে সাবেক চ্যাম্পিয়ন শ্রীলংকা এ বিশ্বকাপে তিনটি ম্যাচ খেলে দুটিতেই হেরেছে। আফগানিস্তানকে হারালেও নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার কাছে বিশাল ব্যবধানে হেরেছে তারা।

শক্তির বিচারে এ মুহূর্তে শ্রীলংকার তুলনায় অনেক বেশি শক্তিশালী স্বাগতিক ইংল্যান্ড। আইসিসি’র ওডিআই র‌্যাঙ্কিংয়ে ইংল্যান্ড আছে এক নম্বরে, আর শ্রীলংকা নয় নম্বরে।

এছাড়া বিশ্বকাপেও শ্রীলংকার তুলনায় ইংলিশদের সাফল্যের হার অনেক বেশি। এখন পর্যন্ত বিশ্বকাপে শ্রীলংকা মোট ৭৮ ম্যাচ খেলে জিতেছে ৩৬টিতে (বিজয়ের হার ৪৬%), অন্যদিকে ইংল্যান্ড ৭৭ ম্যাচ খেলে জিতেছে ৪৫টিতে (বিজয়ের হার ৫৮%)।

বিগত এগার বিশ্বকাপের তিনটিতে ইংল্যান্ড গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও আটটি বিশ্বকাপে সুপার এইট, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল বা ফাইনাল খেলেছে। আর এগার বিশ্বকাপের ছটিতেই গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছে শ্রীলংকাকে, পাঁচবার তারা কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল বা ফাইনাল খেলেছে।

এক্ষেত্রেও শ্রীলংকার ভাগ্য ইংল্যান্ডের চেয়ে বেশি সুপ্রসন্ন। অর্থাৎ ইংল্যান্ড ও শ্রীলংকা- দু’ দলই তিনবার করে ফাইনাল খেলেছে। ফলাফল শ্রীলংকা একবার চ্যাম্পিয়ন, দু’বার রানার্সআপ; ইংল্যান্ড তিনবারই রানার্সআপ।

তাছাড়া আজকের (২১ জুন) ম্যাচটা ইংল্যান্ডের জন্যেও খুব গুরুত্বপূর্ণ। কেননা ইংল্যান্ডের পরের ম্যাচগুলো অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে। তারা প্রত্যেকেই শক্ত প্রতিপক্ষ।

তাই স্বাগতিকরা চাইবে আজ শ্রীলংকাকে হারিয়ে সেমিফাইনালে যাওয়াটা নিশ্চিত করে রাখতে। আর লংকানরা নিশ্চয় বৃষ্টির অপেক্ষায় থাকবে।

(লেখক: মো. শাহাদত হোসেন, সহকারী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিভাগ, গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ। Email: sahadot.hossain@gmail.com)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর