কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


দুর্দান্ত জয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

 স্টাফ রিপোর্টার | ২ জুন ২০১৯, রবিবার, ১১:৩০ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


দুর্দান্ত আর অবিস্মরণীয় এক জয়ের মধ্য দিয়ে বিশ্বকাপ মিশন শুরু হলো বাংলাদেশের। রোববার (২ জুন) দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নিজেদের প্রথম ম্যাচেই বাংলাদেশ তুলে নেয় অবিস্মরণীয় বিজয়। বাংলাদেশের ৩৩০ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা যেতে পারে ৩০৯ রান পর্যন্ত। আর এতেই বাংলাদেশ দল পায় ২১ রানের দুর্দান্ত জয়। অন্যদিকে এবারের বিশ্বকাপে এ নিয়ে টানা দুই ম্যাচেই হার দেখলো দক্ষিণ আফ্রিকা।

রোববার (০২ জুন) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় ওভালে শুরু হয় বাংলাদেশ-দক্ষিন আফ্রিকা ম্যাচটি। টসে জিতে বাংলাদেশকে ব্যাটিং করতে পাঠান দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ ডু প্লেসিস।

ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩০ রান করেছে। ফলে দক্ষিণ আফ্রিকার টার্গেট ৩৩১ রান। বাংলাদেশের তিনশ’ রান পেরোনো এই ইনিংসে সর্বোচ্চ রান এসেছে মুশফিকুর রহিমের ব্যাট থেকে। মুশফিক করেছেন ৭৮ রান। বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সাকিব করেছেন ৭৫ রান।

অথচ মুশফিক ও সাকিব দু’জনেই জাগিয়েছিলেন সেঞ্চুরির আশা। কিন্তু শেষ পর্যন্ত সেঞ্চুরিবঞ্চিত হয়েছেন। সেঞ্চুরি থেকে ২২ রান দূরে থাকতে ফিরে গেছেন মুশফিক। এর আগে আশা জাগিয়েও  ইমরান তাহিরের বলে বোল্ড হয়ে ৮৪ বলে ৭৫ রানে সাজঘরে ফিরেন সাকিব। সাকিবের ইনিংসটি সাজানো ছিল ৮ চার ও ১ ছক্কায়।

ফেলুকায়োর বল উড়িয়ে মারেন মুশফিক। কিন্তু বাউন্ডারির কাছাকাছি বলটি লুফে নেন ফন ডার ডসেন। ৭৮ রানে শেষ হয়ে যায় মুশির সেঞ্চুরির আশা। ৮০ বলে ৮টি চারে সাজানো ছিল মুশফিকের এই ইনিংসটি।

ছন্দময় ব্যাটিংয়ে ওয়ানডে ক্যারিয়ারে ৪৩তম হাফসেঞ্চুরির দেখা পান সাকিব। সেই সঙ্গে তিন ফরম্যাট মিলে ১১ হাজার রানের দেখা পেয়েছেন বিশ্বের এই সেরা অলরাউন্ডার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামার আগে এই মাইলফলক থেকে ছয় রান দূরে ছিলেন সাকিব।

বাংলাদেশকে দারুণ সূচনা এনে দেন দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। ৬০ রান আসে তাদের ব্যাট থেকে। ১৬ রান করে ফেলুকায়োর বলে আউট হন তামিম। অর্ধ শতক মিস করেন সৌম্য। ৩০ বলে ৪২ রান করে ক্রিস মরিসের বলে প্যাভিলিয়নে ফেরত রান। বাকি দুই উইকেটের মধ্যে মোহাম্মদ মিঠুন ২১ বলে ২১ রান এবং মাহমুদউল্লাহ ৩৩ বলে ৪৬ রান করে আউট হন।

দুই অপরাজিত ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেন সৈকত ২০ বলে ২৬ রান এবং মেহেদি হাসান মিরাজ ৩ বলে ৫ রান করেন। ৩৩০ রান ছিল ওয়ানডে ইতিহাসে টাইগারদের সর্বোচ্চ স্কোরের রেকর্ড।

৩৩১ রানের বিশাল লক্ষ্যে খেলতে নেমে ৪৯ রানের উদ্বোধনী জুটি গড়েন কুইন্টন ডি কক আর এইডেন মার্করাম। মেহেদী হাসান মিরাজের বলে প্রায় জীবন পেয়ে গিয়েছিলেন ডি কক। উইকেটের পেছনে চোখের পলকে ক্যাচটা ধরতে পারেননি মুশফিক। তবে ওই বলেই কাজের কাজটা করেছেন টাইগার উইকেটরক্ষক।

প্রান্ত বদল করতে গিয়েছিলেন প্রোটিয়া দুই ওপেনার। ক্যাচ মিস হয়ে পেছনে চলে যাওয়া বলটি দৌড়ে গিয়ে কুড়িয়ে স্ট্যাম্প ভেঙে দেন মুশফিক। তাতেই থামে ৩২ বলে ডি ককের ২৩ রানের ইনিংসটি।

এরপর ৫৩ রানের আরেকটি জুটি মার্করাম আর অধিনায়ক ফাফ ডু প্লেসিসের। ২০তম ওভারে এসে দুর্দান্ত এক ডেলিভারিতে মার্করামকে বোল্ড করেন সাকিব। প্রোটিয়া ওপেনার তখন ৫৬ বলে ৪৫ রানে। ১০২ রানে ২ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।

ভয়ংকর হয়ে উঠছিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস। ৫২ বলেই করে ফেলেছিলেন ৬২ রান। দুর্দান্ত এক ডেলিভারিতে তাকে বোকা বানান মেহেদী হাসান মিরাজ। ডাউন দ্য উইকেটে তাকে মারতে গিয়ে বোল্ড হন ডু প্লেসিস।

অধিনায়ককে ফেরালেও চতুর্থ উইকেটে থিতু হয়ে বসেছিলেন ফন ডার ডুসেন এবং ডেভিড মিলার। দুজন মিলে গড়ে ফেলেন ৫৫ রানের জুটি। ৩৬তম ওভারের প্রথম বলে ভয়ঙ্কর ডেভিড মিলারকে মেহেদী মিরাজের হাতে ক্যাচে পরিণত করেন মোস্তাফিজ।

আউট হওয়ার আগে ৪৩ বলে ৩৮ রান করেন মিলার। তার বিদায়ে দায়িত্ব বর্তায় ডুসেনের কাঁধে। তবে সাইফউদ্দিনের বলে বোল্ড হওয়ার আগে ৩৮ বলে ৪১ রানের বেশি করতে পারেননি ডুসেন। দুই সেট ব্যাটসম্যানকে ফিরিয়ে ম্যাচে নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ।

তবু তখনো বাকি ছিলো অনেকটা কাজ। কারণ পরীক্ষিত অলরাউন্ডার জেপি ডুমিনির সঙ্গে উইকেটে ছিলেন কার্যকরী ব্যাটিং করতে পারা আন্দিল ফেহলুখায়ো। তবে দুজন মিলে ভয়ের কারণ হয়ে ওঠার আগেই ৪৩তম ওভারে ফেহলুখায়োর উইকেট নেন সাইফউদ্দিন।

একা বনে যান ক্রিস মরিস, তাকে সঙ্গ দিতে উইকেটে আসেন আরেক পেস বোলিং অলরাউন্ডার ক্রিস মরিস। দুজন মিলে খেলেন ৩ ওভার, তবে ২৩ রানের বেশি করতে পারেননি। ৪৬তম ওভারে নিজের শেষ স্পেলে বোলিং করতে এসে মরিসের উইকেট তুলে নেন মোস্তাফিজ। তখনো অন্য প্রান্তে অপরাজিত জেপি ডুমিনি।

শেষের ৪ ওভারে তাদের জয়ের জন্য বাকি ছিলো ৫৫ রান, হাতে ছিল ৩টি উইকেট। বাংলাদেশের দুই ডেথ স্পেশালিস্ট মোহাম্মদ সাইফউদ্দিন এবং মোস্তাফিজের জন্য ২৪ বলে ৫৫ আটকানো ছিলো বেশ সহজ কাজ। যা তারা করে দারুণভাবেই।

তবে ছেড়ে কথা বলেননি ডুমিনিও। দলের একমাত্র আশার প্রতীক হয়ে তিনি লড়াই করেন একাই। বিশেষ করে সাইফের করা ৪৭তম ওভারে জোড়া বাউন্ডারিতে ১১ রান নিয়ে টাইগার সমর্থকদের মনে ভয়ই ঢুকিয়ে দিয়েছিলেন এ অভিজ্ঞ অলরাউন্ডার।

কিন্তু ৪৮তম ওভারের প্রথম বলেই তাকে সরাসরি বোল্ড করে পথের শেষ কাঁটাটাও তুলে নেন কাটার মাস্টার মোস্তাফিজ। আউট হওয়ার আগে ৩৭ বলে ৪৫ রান করেন ডুমিনি। ২৮৭ রানে ৮ উইকেট হারিয়ে পরাজয় প্রায় নিশ্চিত হয়ে যায় প্রোটিয়াদের।

শেষের আনুষ্ঠানিকতা সারতে খুব বেশি সমস্যা হয়নি সাইফ-মোস্তাফিজদের। প্রোটিয়াদের অলআউট করতে না পারলেও ৩০৯ রানে আটকে রেখে ২১ রানের দারুণ জয় তুলে নেয় বাংলাদেশ।

ইতিহাস গড়া এ ম্যাচে ব্যক্তিগত অর্জনেও সমৃদ্ধ ছিল বাংলাদেশ। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এদিন তছনছ করেছেন রেকর্ড বুক। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে সাকিব টানা চার বিশ্বকাপের প্রথম ম্যাচেই হাঁকিয়েছেন ফিফটি। এছাড়া এই ম্যাচেই তিনি পেয়েছেন ২৫০তম উইকেটের দেখা। ফলে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে পাঁচ হাজারের বেশি রান এবং ২৫০ উইকেট পাওয়াদের সংক্ষিপ্ত তালিকায় পঞ্চম ক্রিকেটার হিসেবে নিজের নাম লেখান সাকিব। সেখানেও গড়েছেন অনন্য কীর্তি। ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ১৯৯ ম্যাচে এই মাইলফলক অর্জন করেছেন সাকিব আল হাসান।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর