কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


জেলায় সেরা সম্মাননা পেলেন কটিয়াদীর উপ-সহকারী কৃষি অফিসার নূর আলম গন্ধী


 স্টাফ রিপোর্টার | ২২ জানুয়ারি ২০২১, শুক্রবার, ৭:৪০ | কৃষি 



কৃষি সেক্টরে কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার সুনাম দীর্ঘদিনের। কৃষির নানান রকম ফল-ফসল উৎপাদনের জন্য উর্বর কটিয়াদী উপজেলার মাটি, তেমনি আবহাওয়াও বেশ মানানসই। এখানকার উৎপাদিত সবজি ও ফল-ফসল স্থানীয় চাহিদা মিটিয়ে রপ্তানি হয় রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায়।

কৃষি ক্ষেত্রে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ এ উপজেলার বহুজন কৃষি কর্মকর্তা ও কৃষক ইতোমধ্যে বিদেশে প্রশিক্ষণের পাশাপাশি পেয়েছেন জাতীয় পর্যায়ে পদক।

গত মঙ্গলবার (১৯ জানুয়ারি) মুজিববর্ষ উপলক্ষে জেলার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সম্মাননা প্রদান করেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

এতে উপ-সহকারী কৃষি কর্মকর্তা হিসেবে কিশোরগঞ্জ জেলায় দ্বিতীয় সেরা হিসেবে সম্মাননা গ্রহণ করেন কটিয়াদী উপজেলার জামষাইট ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ নূর আলম গন্ধী। যিনি ব্লক পর্যায়ে কৃষি সম্প্রসারণে ঘটিয়েছেন অসাধারণ বিপ্লব।

তার প্রচেষ্টায় ব্লকে আদর্শ বীজতলা তৈরি, লাইন-লগু পদ্ধতির ব্যবহার, শতভাগ জমিতে পার্চিং, মানসম্মত বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ, বাণিজ্যিক কৃষি সম্প্রসারণ, জৈব ও কম্পোষ্ট সার উৎপাদন এবং ব্যবহার, বিষমুক্ত ও নিরাপদ ফসল উৎপাদনসহ কৃষির আধুনিক প্রযুক্তি সম্প্রসারণে ব্যাপক সাড়া ফেলেছেন তিনি এবং সার্বক্ষণিকভাবে এ সকল বিষয়ে পরার্মশ দিয়ে যাচ্ছেন।

তার গৃহীত এ সকল কর্মকাণ্ডের ফলে দেশের বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও কৃষি বিভাগের লোকজন উদ্ধুদ্ধকরণ ভ্রমণ করতে প্রায়ই জামষাইট ব্লক এলাকায় আসেন।

প্রসঙ্গত তার সাবেক ব্লক উপজেলার জালালপুর ইউনিয়নের চরপুক্ষিয়ার বহু কৃষক তার পরামর্শে কৃষিতে ব্যাপক উন্নয়ন সাধন করেছিলেন। বাণিজ্যিক ফল বাগান স্থাপন করে ২০১৪ সালে চাষি আবুল কালাম জাতীয় বৃক্ষ পদকে সারাদেশে প্রথম স্থান এবং ২০১৫ সালে চাষি মঞ্জিল মিয়া তৃতীয় স্থান অর্জন করেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ ছাইফুল আলমের সভাপতিত্বে অনাড়ম্বর এক অনুষ্ঠানের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মাননা প্রাপ্তদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ঢাকা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ বশির আহম্মদ সরকার।

এসময় জেলা ও উপজেলা পর্যায়ের সকল কৃষি কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর