www.kishoreganjnews.com

স্বপ্ন শিকড় পরিবার হাসি ফোটাল শতাধিক পথশিশুর মুখে



[ স্টাফ রিপোর্টার | ২৪ জুন ২০১৭, শনিবার, ২:২৮ | কিশোরগঞ্জ ]


ঈদে পরিবার থেকে অনেক শিশু চার-পাঁচটি নতুন জামা পেলেও অনেকের জোটে না একটি নতুন জামাও। নতুন জামা ছাড়াই তাদের পার করে দিতে হয় ঈদ উৎসব। আর পথশিশু হলে তো কথাই নেই। সুবিধাবঞ্চিত এসব শিশুদের কাছে ঈদ মানে এক বেদনা অনুভবের দিন। সমাজের অন্য শিশুদের চেয়ে তারা অবহেলিত সেটিই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেখার দিন।

নতুন জামার মতোই ঈদের দিন ভালো খাবারও জোটে না তাদের। অন্য সব শিশুর মতো সুবিধাবঞ্চিত শিশুরাও যাতে ঈদের আনন্দ উপভোগ করতে পারে এর জন্য কাজ করছে কিশোরগঞ্জের কিছু উদ্যমী তরুণ। সুবিধাবঞ্চিত শিশুদের পাশে দাঁড়াতে এসব তরুণেরা প্রতিষ্ঠা করেছে ‘স্বপ্ন শিকড় পরিবার’ নামের একটি সংগঠন। ঈদের আগমুহূর্তে সংগঠনটির পক্ষ থেকে পথশিশুদের মাঝে বিতরণ করা হয়েছে ঈদের নতুন জামা, খাবার ও বই।

শনিবার সকালে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে এই ঈদ উপহার তুলে দেয়া হয়। কিশোরগঞ্জ প্রেসক্লাবের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে শিশুদের নিয়ে শিক্ষামূলক একটি সেমিনারও অনুষ্ঠিত হয়।

কিশোরগঞ্জ প্রেসক্লাবের সহসভাপতি সাইফুল হক মোল্লা দুলুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) উপসচিব তরফদার মো. আক্তার জামীল।

এতে বিশেষ অতিথি ছিলেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাইফুল মালেক চৌধুরী, সহসাধারণ সম্পাদক মুনিরুজ্জামান খান চৌধুরী সোহেল, সাবেক কোষাধ্যক্ষ মনোয়ার হোসাইন রনি ও কিশোরগঞ্জ ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক আমিনুল হক সাদী।

সুবিধাবঞ্চিতদের মুখে হাসি ফোটানো সংগঠন স্বপ্ন শিকড় পরিবারের সংগঠক তামীম মোহাম্মদ খানের পরিচালনায় স্বপ্ন শিকড় পরিবারের সদস্য হোমায়রা আজিম ঐশি, মাহমুদা জ্যোতি, সিফটি, জিহান, আসফা, সনজিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্যমী এসব তরুণরা বলেন, আমরা সবাই ছাত্র। অভিভাবকরা তো আমাদেরকে ঈদে জামাকাপড় কিনে দেয়। কিন্ত পথশিশুদেরকে তো কেউ জামা কাপড় দেয় না। তাই আমরা বন্ধুবান্ধব মিলে তাদের জন্য কিছু করার চেষ্টা করেছি। তাদের জন্য কিছু করতে পেরে স্বস্তিবোধ করছি। অন্তত ঈদে তাদের মুখে একটু হাসি ফুটাতে পারছি, এই ভেবে আনন্দ লাগছে।

সংগঠক তামীম মোহাম্মদ খান বলেন, প্রতি মাসের পড়ালেখার খরচ থেকে কিছু টাকা সুবিধাবঞ্চিত শিশুদের জন্য রেখে দিই। আমিসহ আরও কিছু সহযোদ্ধা এভাবে টাকা রাখি। সুবিধাবঞ্চিত শিশুরাও যাতে সবার মতো ঈদের আনন্দ উপভোগ করতে পারে, তার জন্যই আমাদের এ প্রচেষ্টা।

স্বপ্ন শিকড় পরিবারের সদস্য হোমায়রা আজিম ঐশি বলেন, সুবিধাবঞ্চিত শিশুরাও সমাজের একটি অংশ। তাদেরও রয়েছে সামাজিক অধিকার। নতুন জামা, সেমাইসহ ঈদের নানা সামগ্রী এসব শিশুর হতে তুলে দিয়ে তাদের মুখে হাসি ফুটানোই আমাদের উদ্দেশ্য।

অনুষ্ঠানে আসা শতাধিক সুবিধাবঞ্চিত শিশু নতুন জামা পেয়ে তাদের উচ্ছ্বাস প্রকাশ করে। তারা জানায়, নতুন জামা গায়ে দিয়ে তারাও ঈদ করতে পারবে। এইজন্যে তাদের খুব খুশি লাগছে। তাদের মতো গরিব-অসহায়দের জন্য এগিয়ে আসায় আয়োজকদেরকে তারা ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানায়। বলে, ‘তাদের কল্যাণে আমরার মতো অনেকের অনেক চাওয়া পূর্ণ হয়েছে।’

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) উপসচিব তরফদার মো. আক্তার জামীল বলেন, সুবিধাবঞ্চিতদের পাশে এসব তরুণেরা দাঁড়িয়েছে জেনে খুব ভালো লাগছে। ঈদের আনন্দে হাসি ফুটুক সবার মুখে। পথশিশুদেরকে বিনামুল্যে পাঠদানের ব্যবস্থাসহ সার্বিক সহযোগিতা করা হবে বলেও জানান জেলা প্রশাসনের এই উর্ধ্বতন কর্মকর্তা।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com