www.kishoreganjnews.com

লঞ্চঘাটে ভিড়ছে না নৌযান, দুর্ভোগ চরমে



[ খন্দকার আবু সুফিয়ান, অষ্টগ্রাম | ২৬ নভেম্বর ২০১৭, রবিবার, ৭:২০ | কিশোরগঞ্জ ]


বাঙ্গালপাড়া টার্মিনালে লঞ্চ ভিড়ছে না, নদীর মাঝ পথ থেকে ঝুঁকি নিয়ে ছোট নৌকা দিয়ে পার হচ্ছেন যাত্রীরা।

কিশোরগঞ্জের ভৈরব ও কুলিয়ারচর থেকে নদী পথে সিলেট জোনের মেঘনা ও কুশিয়ারা নদীর নৌ চ্যানেলে অসংখ্য মাছের ঘের আর বাশঁ-কাটা ফেলার কারণে ভরাট হয়ে যাচ্ছে নদী। ফলে নৌযান চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়েছে। নদী আইন অমান্য করে স্থানীয় প্রভাবশালীরা নদীতে বাশঁ-কাটা ফেলে ঘের দেওয়ায় হাওর জনপদ অষ্টগ্রাম উপজেলার বাঙ্গালপাড়ায় অবস্থিত লঞ্চঘাট এবং বিবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার গোয়ালনগর লঞ্চঘাটে নৌযান ভিড়ছে না। নদীর মাঝ পথ থেকে ঝুঁকি নিয়ে ছোট নৌকা দিয়ে যাত্রীদের ঘাটে পৌঁছতে হচ্ছে। এতে যাত্রীদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, নদীর দুই তীরসহ জলাভূমির সর্বত্র যত্রতত্রভাবে কন্টেনারের মাধ্যমে জাল ফেলে মাছ শিকারে ব্যস্ত মৎস্যজীবীরা। বাশঁ-কাটা ফেলে চলছে অবৈধভাবে ঘের দেওয়ার মহোৎসব। কন্টেনারের মাধ্যমে স্রোত আটকে মাছ ধরার কারণে এবং ঘের দেওয়ার ফলে নদী ভরাট হওয়ার পাশাপাশি নৌযান চলাচল মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। একমাত্র এই নৌরুট নির্ভর পথে প্রতিদিন অর্ধশতাধিক যাত্রীবাহী নৌযান এবং সহস্রাধিক পণ্যবাহী নৌযান যাতায়াত করে। শুকনো মৌসুমে নদী সংকুচিত হয়ে যাওয়ায় যত্রতত্র বাশঁ-কাটা কন্টেনার ব্যবহারের ফলে নৌযান চলাচলে বাধার সৃষ্টি হচ্ছে। এছাড়া যাত্রীবাহী ও পণ্যবাহী নৌযান রাত্রি বেলায় চলাচলে যে কোন সময় দুর্ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে।

এ ব্যাপারে অষ্টগ্রাম উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মফিজুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, এই নৌরুটে আমি প্রায়ই যাতায়াত করি। মৎস্যজীবীরা যত্রতত্র জাল ফেলার কারণে নদীতে যাতায়াতরত নৌযান চলাচলে বাধার সৃষ্টি হচ্ছে। এর আগে আমরা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দু’বার ভ্রাম্যমাণ আদালত বসিয়েছিলাম। এখন এ ব্যাপারে আবার ব্যবস্থা নেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, মাছের ঘের আর ডুবোচরের ফলে ভৈরব ও কুলিয়ারচর থেকে আজমিরীগঞ্জ ও হবিগঞ্জের মাধনার পর থেকে ৬০ কিলোমিটার নৌপথ এরই মধ্যে বন্ধ হয়ে গেছে। এ কারণে সুনামগঞ্জ জেলার হাওর জনপদগুলো এখন এখন অনেকটাই যোগাযোগ বিচ্ছিন্ন। ওই এলাকার উৎপাদিত ধান, চাল, মৎস্য, সবজিসহ বিভিন্ন মালামাল রাজধানীতে বাজারজাত করা যাচ্ছে না। ফলে অর্থনৈতিকভাবে ওই এলাকার মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com