www.kishoreganjnews.com

কিশোরগঞ্জে আহমদুল কবিরের স্মরণসভা



[ স্টাফ রিপোর্টার | ২৬ নভেম্বর ২০১৭, রবিবার, ৯:১০ | কিশোরগঞ্জ ]


গণতন্ত্রী পার্টির সাবেক সভাপতি ও দৈনিক সংবাদের প্রধান সম্পাদক আহমদুল কবিরের চতুর্দশ মৃত্যুবার্ষিকী উপলক্ষে কিশোরগঞ্জে গণতন্ত্রী পার্টি স্মরণসভা করেছে। পার্টির জেলা কমিটির সহ-সভাপতি গিয়াস উদ্দিন খান মিলকির সভাপতিত্বে রোববার সন্ধ্যায় শহরের শহীদ টিটু স্মৃতি পাঠাগারে এই স্মরণসভার আয়োজন করা হয়।

স্মরণসভায় পার্টির জেলা কমিটির সভাপতি অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও জেলা উদীচীর সভাপতি অ্যাডভোকেট শেখ একেএম নূরুন্নবী, গণতন্ত্রী পার্টির সহ-সভাপতি হাবিবুর রহমান মুক্তু, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গাজী এনায়েতুর রহমান, দৈনিক সংবাদের জেলা বার্তা পরিবেশক মোস্তফা কামাল, শিক্ষক এনামুল হক চৌধুরী, নারী নেত্রী বিলকিস বেগম রোজি, আশরাফ আলী, অ্যাডভোকেট অনুপম দেবনাথ প্রমুখ আহমদুল কবিরের বর্ণাঢ্য জীবনের নানা দিক নিয়ে আলোচনা করেছেন।

বক্তাগণ বলেন, আহমদুল কবির ছিলেন একজন প্রকৃত মানব দরদি, প্রগতিশীল এবং শতভাগ অসাম্প্রদায়িক চেতনার অধিকারী। তিনি ধনী পরিবারের সন্তান হয়েও আজীবন দেশের শ্রমজীবী বঞ্চিত মানুষের পক্ষে রাজনীতি করে গেছেন। ১৯৬৪ সালে যখন দেশব্যাপী সাম্প্রদায়িক দাঙ্গা হয়, তখন তিনি নিজ এলাকায় পারিবারিক বন্দুক নিয়ে দিনরাত পাহাড়া দিয়ে এলাকার শান্তি রক্ষা করেছেন, একটি দাঙ্গার ঘটনাও ঘটতে দেননি। পরবর্তীতে তিনি প্রাদেশিক পরিষদের সদস্য হিসেবে নিজ এলাকা ঘোড়াশালকে শিল্পোন্নত এলাকায় পরিণত করে এলাকার মানুষের কর্মসংস্থানহ এলাকার উন্নয়নে অনন্য ভূমিকা রেখেছেন। তিনি ছিলেন ডাকসুর প্রথম নির্বাচিত ভিপি। এলাকায়ও তিনি ছিলেন সকল মানুষের প্রিয় মানুষ এবং জনপ্রিয়তা ছিল আকাশচুম্বী।

বক্তাগণ বলেন, আহমদুল কবির তার পত্রিকা দৈনিক সংবাদের মাধ্যমে বাংলাদেশে অসাম্প্রদায়িক প্রগতিশীল চেতনাকে লালন করে গেছেন, প্রগতিশীল আন্দোলনে সাহস যুগিয়ে গেছেন। তার পত্রিকায় তিনি দেশের বরেণ্য প্রগতিশীল রাজনীতিবিদ, সাংবাদিক, লেখক এবং বুদ্ধিজীবীদের সমাবেশ ঘটিয়েছিলেন। তাদের অগ্রবর্তী চিন্তা সমাজে ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে দৈনিক সংবাদ সবসময় অগ্রণী ভূমিকা পালন করে গেছে। এই পত্রিকা ব্যক্তিগত জনপ্রিয়তা এবং বিত্ত বৈভব তৈরির কাজে কখনো ব্যবহার করেননি। প্রগতিশীল আন্দোলনকে বেগবান করার কাজে ব্যবহার করেছেন। কাজেই আহমদুল কবিরের মত এরকম একজন সমাজসচেতন, নিষ্ঠাবান নিবেদিতপ্রাণ মানুষ দেশে খুবই বিরল। তার শূণ্যতা সহজে পূরণ হবার নয় বলে সকল বক্তাই মন্তব্য করেছেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com