www.kishoreganjnews.com

ড্রাম সিডারে ধানের চারা রোপণে শ্রম ও ব্যয় কমে



[ রাজন সরকার, স্টাফ রিপোর্টার, পাকুন্দিয়া | ১৯ ডিসেম্বর ২০১৭, মঙ্গলবার, ১০:৫৬ | কৃষি ]


ড্রাম সিডার পদ্ধতিতে ধান চাষাবাদে বীজতলা তৈরি, চারা উত্তোলন ও রোপণ করতে হয় না বলে শ্রম ও উৎপাদন ব্যয় অনেক কম হয়। আউশ, আমন ও বোরো তিন মৌসুমেই এ প্রযুক্তিতে ধানের চারা রোপণ করা যায়। এতে ফলন রোপা ধানের তুলনায় ১০-২০ ভাগ পর্যন্ত বেশি হয়ে থাকে। যন্ত্রটি হালকা হওয়ায় এটি সহজে বহনও করা যায়। একজন কৃষক ঘন্টায় একবিঘা জমিতে বীজ বপন করতে পারবেন। এ পদ্ধতিতে চাষাবাদ করলে রোপা পদ্ধতির চেয়ে ১০-১৫ দিনে আগেই ধান পাকতে শুরু করে।

কৃষককে ড্রাম সিডার ব্যবহারে আগ্রহী করে তুলতে মঙ্গলবার দুপুরে পাকুন্দিয়ায় ড্রাম সিডারের সাহায্যে সরাসরি ধানের চারা রোপণের প্রদর্শণী অনুষ্ঠিত হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে আঙ্গিয়াদী ব্লকের খামা গ্রামে এ প্রদর্শণীটি অনুষ্ঠিত হয়। প্রদর্শণীতে আঙ্গিয়াদী ব্লকের কৃষক নুরুল ইসলাম, আকাশ মিয়া ও আবদুল মোতালিবের জমিতে ড্রাম সিডারের সাহায্যে নেরিকা মিউট্রেন্ট, ব্রি ধান-৭৪, ব্রি ধান-৫৮ ও ব্রি ধান-২৮ এর ধান বীজ সরাসরি বপন করা হয়।

এ উপলক্ষে এক কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা খামারবাড়ির উপপরিচালক মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের বার্ষিক কর্মসম্পাদন ব্যবস্থাপনা সংক্রান্ত বিশেষজ্ঞ পুলের সম্মানিত সদস্য সাবেক সচিব ড. এসএম নাজমুল ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি অফিসার ড. গৌর গোবিন্দ দাস।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোহাম্মদ আনিছুজ্জামানের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের সাবেক সদস্য পরিচালক মো. নুরুজ্জামান, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবির ও জেলা খামার বাড়ির অতিরিক্ত উপপরিচালক ড. মো. সাইফুল ইসলাম।

কৃষক সমাবেশে অন্যদের মধ্যে উপসহকারি কৃষি কর্মকর্তা হামিমুল হক সোহাগ ও কৃষক সিরাজ উদ্দিন বক্তব্য রাখেন।

এ সময় এলাকার কৃষাণ-কৃষাণীদের স্বর্তস্ফূর্ত অংশগ্রহণে কৃষক সমাবেশটি প্রাণবন্ত হয়ে ওঠে।

ড্রাম সিডারের সাহায্যে সরাসরি ধানের চারা রোপণের প্রদর্শণীর মাধ্যমে এলাকার অনেক কৃষক এই পদ্ধতিতে ধানের চারা রোপণ করবেন বলে উপস্থিত বক্তারা আশাবাদ ব্যক্ত করেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com