www.kishoreganjnews.com

কিশোরগঞ্জে পরিবার পরিকল্পনা সেবায় ৭২টি বিশেষ ক্যাম্প



[ স্টাফ রিপোর্টার | ২৮ ডিসেম্বর ২০১৭, বৃহস্পতিবার, ৩:১৭ | কিশোরগঞ্জ ]


কিশোরগঞ্জে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহে ৭২টি বিশেষ সেবা ক্যাম্প পরিচালনা করবে জেলা পরিবার পরিকল্পনা বিভাগ। ‘পরিকল্পিত পরিবার গড়ি, মাতৃমৃত্যু রোধ করি’ স্লোগানকে সামনে রেখে আগামী ৩০শে ডিসেম্বর থেকে ৪ঠা জানুয়ারি পর্যন্ত এই পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন করা হবে। জেলার ১৩টি উপজেলার ৭২টি বিশেষ সেবা ক্যাম্পে মোট এক হাজার ২১২জনকে স্থায়ী ও দীর্ঘমেয়াদী পরিবার কল্যাণ সেবা দেয়া হবে।

বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে আয়োজিত অ্যাডভোকেসি সভা ও প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়। কিশোরগঞ্জ পরিবার পরিকল্পনা বিভাগ এই অ্যাডভোকেসি সভা ও প্রেস ব্রিফিংয়ের আয়োজন করে।

এতে প্রধান অতিথি ছিলেন কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও উপসচিব তরফদার মো. আক্তার জামীল।

কিশোরগঞ্জ পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক আবু তাহা মো. এনামুর রহমানের সভাপতিত্বে এতে অন্যদের মধ্যে ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান, কিশোরগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. গোলাম মাওলা, পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক (সিসি) ডা. রওশন আক্তার জাহান, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, মা ও শিশু কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার ডা. হোসনা বেগম প্রমুখ আলোচনায় অংশ নেন।

এতে স্বাগত বক্তৃতা ও মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন উপস্থাপন করেন কিশোরগঞ্জ সদর উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মোহাম্মদ মিজানুর রহমান (বিসিএস)।

মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনে উল্লেখ করা হয়, পরিবার পরিকল্পনা সেবায় কিশোরগঞ্জ জেলা ঈর্ষণীয় সফলতা অর্জন করেছে। সাতটি পরিবার পরিকল্পনা সেবার পাঁচটিতেই এই জেলা জাতীয় টার্গেট অতিক্রম করেছে। এখানে ইমপ্লান সেবাগ্রহীতা শতকরা ৬.৬ ভাগ যার জাতীয় টার্গেট শতকরা ৪ ভাগ, খাবার বড়ি শতকরা ৫২.৩ ভাগ যেখানে জাতীয় টার্গেট শতকরা ৩৯ ভাগ, স্থায়ী (মহিলা) সেবাগ্রহীতা শতকরা ৯.৮ ভাগ যেখানে জাতীয় টার্গেট শতকরা ৭ ভাগ, আইইউডি সেবাগ্রহীতা শতকরা ৪.৫ ভাগ যার জাতীয় টার্গেট শতকরা ৪ ভাগ এবং কনডম শতকরা ৭.৮ ভাগ যেখানে জাতীয় টার্গেট শতকরা ৭ ভাগ।

এছাড়া ইনজেকশন শতকরা ১৫.৭ ভাগ যা জাতীয় টার্গেট থেকে শতকরা ৩.৩ ভাগ কম এবং স্থায়ী (পুরুষ) সেবাগ্রহীতা শতকরা ৩.৩ ভাগ যা জাতীয় টার্গেট থেকে শতকরা ১.৭ ভাগ। পিছিয়ে থাকা এই দু’টি পরিবার পরিকল্পনা সেবায় অগ্রগতি অর্জনের জন্য জেলা পরিবার পরিকল্পনা বিভাগ নিরলসভাবে কাজ করছে বলেও সভায় জানানো হয়।

সভাটি সঞ্চালনা করেন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মো. খলিলুর রহমান।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com