কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পরিকল্পিত বনায়ন রোধ করতে পারে পরিবেশ বিপর্যয়

 ড. মাহফুজ পারভেজ | ২৯ জুলাই ২০২৩, শনিবার, ১১:৫৮ | বিশেষ নিবন্ধ 


ইচ্ছা হলে বা দরকার পড়লে একটি গাছ কেটে ফেলা যায়। বাড়িঘর, রাস্তাঘাট, বসতি নির্মাণে এভাবেই আকছার গাছ কাটা হয়। ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ বৃক্ষ ও বনাঞ্চল নিধন হয় এমনই প্রক্রিয়ায়। কাটতে আগ্রহী হলেও কিন্তু একটি গাছ লাগাতে উৎসাহিত হয় না মানুষ। সরকারি বা ব্যক্তিগত পতিত বা অব্যবহৃত জমিতে পরিকল্পিত বনায়নের কথাও সচরাচর ভাবা হয় না। সামাজিক বনায়নের মাধ্যমে কর্তিত বৃক্ষের বিপরীতে নতুন বৃক্ষ ও পত্রালির আগমনও নিশ্চিত করা হয় না। অথচ পরিকল্পিত বনায়নে পরিবেশ বিপর্যয় রোধ করা সম্ভব হতে পারে।

গাছ কাটার মহোৎসবের সময় আমরা যেন বৃক্ষরোপণের মতো গুরুত্বপূর্ণ বিষয় বিস্মৃত না হই। এই সত্য যেন ভুলে না যাই যে, পরিকল্পিত বনায়নে পরিবেশ বিপর্যয় রোধ করা যায়। হারিয়ে যাওয়া সবুজকে আবার ফিরিয়ে আনা যায়। আর এটার উৎকৃষ্ট সময় হলো বর্ষাকাল বা বৃষ্টির দিনগুলো। তখন গাছ লাগালে তা দ্রুত পুষ্টি লাভ করে বর্ধিত হয়।

দুঃখজনক বিষয় হলো, বর্ষাকালকে আমরা বৃক্ষরোপণের মৌসুম হিসাবে উদযাপন করতে এখনো সম্মিলিতভাবে এগিয়ে আসতে পারিনি। ঋতুচক্রে বর্ষাকাল শেষ হলেও বৃষ্টির পরিবেশ এখনো সমাপ্ত হয়নি। স্বাভাবিকভাবে শরৎকালেও কিছু কিছু বৃষ্টি হয়। বৃষ্টির মৌসুমেই বৃক্ষের চারা রোপণের উপযুক্ত সময়। আর বর্ষাকাল থেকে দেশে বৃক্ষরোপণ শুরু হয়েছে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা জাতীয় বৃক্ষ মেলার উদ্বোধন করেন। উক্ত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী প্রাকৃতিক বিপর্যয়রোধে বৃক্ষরোপণের অপরিহার্যতা ব্যাখ্যা করেন। এই বক্তব্যের তাৎপর্য অপরিসীম।

আমরা জানি বিশ্বে উষ্ণায়নের ফলে প্রাকৃতিক বিপর্যয় বেড়ে গেছে। ঘূর্ণিঝড়, জলোচ্ছাস, সুনামি, ভূমিকম্প, শিলাবৃষ্টি, বজ্রপাতের পরিমাণ আমাদের দেশসহ সারা বিশ্বে বেড়েই চলেছে।

এমতাবস্থায় পরিবেশ বিপর্যয় ঠেকাতে বাংলাদেশসহ সমগ্র বিশ্বে বনায়নের মাধ্যমে সবুজ বিপ্লব সংগঠিত করা ছাড়া বিকল্প নেই। আর এ কাজটি এককভাবে সম্পন্ন করা দুরূহ। সামাজিকভাবে ও সম্মিলিতভাবে এগিয়ে এলেই এ কাজে দৃষ্টিগ্রাহ্য সাফল্য পাওয়া সম্ভব।

শুধু পরিবেশ বা উদ্ভিদ বিজ্ঞানী নয়, সকল মানুষই জানেন যে, গাছ/বৃক্ষ প্রাকৃতিক পরিবেশের একটি প্রধান উপাত্ত। পরিবেশ ভারসাম্যের মূল বিষয় হলো বৃক্ষ। কিন্তু বৈশ্বিক পরিবেশ। বিপর্যয়ের কারণে আমাজান পর্বতমালায় বা অস্ট্রেলিয়ার অরণ্যে দাবানল-সদৃশ্য আগুন ধরে বন পুড়ছে, যার প্রভাব পড়বে সমগ্র বিশ্বে। নগরায়নের ফলে দেশে যে পরিবেশ তথা গাছপালা কেটে ফেলা হচ্ছে তা-ও ভয়াবহ।  সবুজ-শ্যামলিম বাংলাদেশের শহরগুলোতে এখন সবুজ অপসৃয়মান।

এইসব ভয়ঙ্কর ক্ষতি পুষিয়ে নিতে দেশের মানুষকে বেশি বেশি বৃক্ষরোপণ করতে হবে। দেশের মানুষ পরিবেশ ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় বৃক্ষ রোপণের গুরুত্ব সম্পর্কে আরো অনেক বেশি সচেতন হতে হবে। মানুষের মধ্যে, বিশেষত তরুণ প্রজন্মের মধ্যে বৃক্ষপ্রেম বাড়াতে হবে। বৃক্ষরোপণে তাদের আগ্রহী ও উৎসাহিত করতে হবে।

আমরা জানি, সরকারি-বেসরকারিভাবে বৃক্ষ রোপণ কর্মসূচি পালিত হচ্ছে সারা দেশব্যাপী। স্কুল, কলেজ, মাদ্রাসা, বাড়ির আঙ্গিণায়, সড়ক, পুকুরপাড়ে এমনকি যেকোন খালি জায়গায় বৃক্ষ রোপণ করে আমরা আমাদের সুবজ পরিবেশকে উন্নত করতে পারি। এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য সরকার ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন দেশব্যাপী গাছের চারা বিতরণ ও বৃক্ষ রোপণে সর্বস্তরের জনগণকে উদ্বুদ্ধ করছে। গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানতে পারি- বিভিন্ন শহর ও মহানগরীতে গাছ লাগাতে সাধারণ মানুষকে উৎসাহিত করতে পালিত হয়েছে সবুজ মেলা। গাছ লাগানো এবং সবুজ পরিবেশ সৃষ্টির যে আন্দোলন দেশব্যাপী গড়ে উঠেছে তাতে দেশের সামগ্রীক আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য ফিরে আসবে এমন ধারণা করা যায়।

গাছ হলো অক্সিজেনের কারখানা। এই অক্সিজেন উৎপাদক গাছ আমরা যত বেশি পরিমাণে লাগাবো, তত বেশি আমাদের পরিবেশ উন্নত হবে। কলকারখানা বৃদ্ধির ফলে দেশে যে কার্বনডাই অক্সাইড বেড়ে গিয়েছে তা বৃক্ষ গ্রহণ করে দেশের পরিবেশকে মানবের বসবাসের উপযুক্ততা দান করে আর প্রাকৃতিক বিপর্যয় ও পরিবেশের ভারসাম্যহীনতা থেকে রক্ষা করে।

অতএব, আমরা যে যেখানে বসবাস করছি সেখানে বৃক্ষ রোপণ করে আমাদের পরিবেশ রক্ষায় অবদান রাখতে পারি। এ ব্যাপারে সরকারসহ দেশের সর্বস্তরের মানুষের মধ্যে আরো সচেতনতা ও প্রত্যক্ষ উদ্যোগ বাড়ানো প্রয়োজন।

আমাদের দেশে যে বনাঞ্চল রয়েছে তা দেশের প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় যথেষ্ট নয়। দেশের বনাঞ্চল রক্ষার পাশাপাশি সরকারকে সমগ্র দেশের মধ্যে যেখানে বৃক্ষ রোপণ করার সুযোগ রয়েছে সেখানে পরিকল্পিতভাবে গাছের চারা লাগিয়ে বনাঞ্চলের অভাব পূরণ করতে আরো কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। সকলে মিলে একটি আন্দোলনের গতিবেগে বৃক্ষরোপণের আবহ সৃষ্টি করতে পারলে এ দেশে আবার ফিরে আসবে সবুজের সমারোহ। আর কমে আসবে বিভিন্ন রকম প্রাকৃতিক বিপর্যয় ও পরিবেশ ভারসাম্যহীনতার প্রকোপ।

# ড. মাহফুজ পারভেজ, অধ্যাপক, রাজনীতি বিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়; নির্বাহী পরিচালক, চট্টগ্রাম সেন্টার ফর রিজিওনাল স্টাডিজ (সিসিআরএস)।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর