www.kishoreganjnews.com

শিক্ষাপ্রতিষ্ঠানে অনিয়মের মামলায় এমপি সোহরাব কে শোকজ



[ বিশেষ প্রতিনিধি | ৯ নভেম্বর ২০১৭, বৃহস্পতিবার, ৯:৫৩ | শিক্ষা ]


পাকুন্দিয়া উপজেলার মঙ্গলবাড়িয়া কামিল মাদরাসায় অধ্যক্ষ নিয়োগের অনিয়মের মামলায় স্থানীয় সংসদ সদস্য (এমপি) অ্যাডভোকেট মো. সোহরাব উদ্দিনসহ ১২ জনকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার জেলার সহকারী জজ মোহসিনা হোসেন তুষি এ নোটিশ দেন। এর আগে বুধবার স্থানীয় বাসিন্দা বাদরুজ্জামান শরীফ এ মামলা আদালতে দায়ের করেন।

নোটিশে পরিচালনা কমিটির ওপর কেন অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা আদেশ দেওয়া হবে না, তা আগামী ১৫ কর্মদিবসের মধ্যে তার জবাব দিতে পরিচালনা কমিটির সদস্য ও মামলার বিবাদী ১২ জনকে নির্দেশ দিয়েছেন বিচারক।

মঙ্গলবাড়িয়া কামিল মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি ও আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মো. সোহরাব উদ্দিন ছাড়া বিবাদী অন্যদের মধ্যে রয়েছেন কমিটির সদস্য সচিব, অভিভাবক প্রতিনিধি ও শিক্ষক প্রতিনিধি।

মামলার বাদী বাদরুজ্জামান শরীফ তার লিখিত আরজিতে জানান, মঙ্গলবাড়িয়া কামিল মাদরাসার নতুন পরিচালনা কমিটি গঠনের জন্য এক নম্বর বিবাদী ও সংসদ সদস্য অ্যাডভোকেট মো. সোহরাব উদ্দিন নির্বাচনসংক্রান্ত কোনো নোটিশ ইস্যু করেননি। খসড়া বা চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ না করে গোপনে তিনি মনগড়া কমিটি গঠন করেন। সেই সঙ্গে পরিচালনা কমিটির প্রতিষ্ঠাতা সদস্যের পদটি শূন্য হওয়ার পর প্রতিষ্ঠাতার নাতি হিসেবে মামলার বাদী বাদরুজ্জামান শরীফ এ পদের জন্য আইনগত দাবিদার হলেও তাকে কমিটিতে রাখা হয়নি।

মামলার আরজিতে আরো বলা হয়, তাছাড়া অবসরজনিত কারণে মাদ্রাসার অধ্যক্ষের পদে শূন্যতার পর পরিচালনা কমিটির সভাপতি উক্ত প্রতিষ্ঠানে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত থাকার পরও প্রচলিত আইন ভঙ্গ করে একজন প্রভাষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেন।

এ ব্যাপারে জেলা শিক্ষা কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান বলেন, সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত থাকার পরও প্রভাষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেওয়া আইনের পরিপন্থী। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া ব্যক্তিগত কার্যালয়ে নিয়োগ পরীক্ষার স্থান নির্ধারণ করাও আইনের লংঘন।

তবে অভিযোগ অস্বীকার করে সংসদ সদস্য সোহরাব উদ্দিন বলেন, ‘আমি সব কিছু আইন সম্মতভাবেই করেছি, ভুল কিছু করিনি। আদালতের প্রতি শ্রদ্ধা রেখে মামলার কাগজ পাওয়ার পর তা আইনগতভাবে মোকাবেলা করা হবে।’

জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জালাল মো. গাউছ বাদী পক্ষে মামলাটি পরিচালনা করেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com