www.kishoreganjnews.com

পাকুন্দিয়ায় ঝুঁকিপূর্ণ ভবনে চলছে পাঠদান



[ হুমায়ুন কবির, পাকুন্দিয়া প্রতিনিধি | ২০ নভেম্বর ২০১৭, সোমবার, ১২:০৯ | শিক্ষা ]


পাকুন্দিয়া উপজেলার ১৮৩ নং মেহেরধনবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ভবনে কোমলমতি শিশুদের পাঠদান চলছে। যে কোন মুহূর্তে স্কুল ভবনটি ধসে পড়ার আশঙ্কা রয়েছে। ভয় আর আতঙ্ককে সঙ্গী করেই শিক্ষার্থীরা বিদ্যালয়ের ক্লাসে অংশ নিচ্ছে।

সরেজমিনে দেখা যায়, ১৯৯৫-৯৬ অর্থবছরে বিদ্যালয়টির চার কক্ষ বিশিষ্ট একটি ভবন নির্মাণ করা হয়। ভবন নির্মাণের পর থেকে এখন পর্যন্ত কোন সংস্কার করা না হওয়ায় এটি একেবারে পাঠদানের অনুপযোগী হয়ে পরেছে। বর্তমানে ভবনটির বিভিন্ন অংশে ফাটল ধরার পাশাপাশি ইট, সুরকি খুলে পড়ছে। মাঝে মাঝে ছাদ থাকে শিক্ষার্থীদের শরীরেও প্লাস্টারিং খুলে পড়ে। ভবনটির চারটি কক্ষের মধ্যে দুইটি কক্ষের ছাদের প্লাস্টারিং খুইয়ে পড়ায় বাকি দুইটি কক্ষে ঝুঁকি নিয়ে চলছে পাঠদান।

বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্রী শারমিন জানায়, ‘আমাদের সব সময় ভয়ে ভয়ে ক্লাস করতে হয় ।’

চতুর্থ শ্রেণির ছাত্র সাবিকুল ইসলাম জানায়, ‘আমরা স্কুলে আসলে আমাদের বাবা-মা আতঙ্কে থাকেন। আমরাও আতঙ্কে ঠিকভাবে ক্লাসে মনোযোগি হতে পারি না।’ সাবিকুল তাদের স্কুলটি দ্রুত মেরামতেরও দাবি জানায়।

বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা রেহানা আক্তার জানান, বিকল্প কোন ব্যবস্থা না থাকায় ঝুঁকি নিয়েই ভবনটিতে তাদের পাঠদান করতে হচ্ছে। বিদ্যালয়ে শ্রেণিকক্ষ সংকটের কারণে শিক্ষার্থীর উপস্থিতিও কম হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আক্তার উদ্দিন জানান, স্কুল ভবনের চারটি কক্ষই ব্যবহারে অযোগ্য হয়ে পড়েছে। নতুন ভবন নির্মাণ বা এটা সংস্কারের জন্য উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে লিখিত আবেদন করা হয়েছে অন্তত দুই বছর আগে। কিন্তু কোন সাড়া পাওয়া যাচ্ছে না।

এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সৈয়দ আহমেদের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বিষয়টির তারা খোঁজখবর নিচ্ছেন। উপজেলা প্রকৌশলীকে নিয়ে তিনি বিদ্যালয়টি পরিদর্শন করবেন। যদি সংস্কার করার উপযোগী হয় তবে সংস্কার করা হবে। আর যদি একেবারেই অনুপযোগী হয়ে থাকে, তাহলে সিলগালা করে নতুন একটি ভবনের জন্য তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com