www.kishoreganjnews.com

কিশোরগঞ্জ-৩ আসনে

এবারও মহাজোটের ফাঁদে আওয়ামী লীগ!



[ বিশেষ প্রতিনিধি | ১২ জুলাই ২০১৭, বুধবার, ১:৪০ | রাজনীতি ]


কিশোরগঞ্জ-৩ আসনে মনোনয়ন প্রশ্নে মহাসংকটে রয়েছে আওয়ামী লীগ। মহাজোটের ফাঁদে পড়ে স্থবির হয়ে পড়েছে দলটির সাংগঠনিক তৎপরতা। একাদশ জাতীয় সংসদ নির্বাচন যতোই কাছে আসছে, ততোই অনিশ্চয়তা বাড়ছে দলটির নেতাকর্মী এমনকি মনোনয়ন প্রত্যাশীদের মাঝেও। এ অবস্থায় ভাটি অঞ্চলের প্রবেশদ্বার হিসেবে খ্যাত জেলার হাওর-সমতলের দুই উপজেলা করিমগঞ্জ ও তাড়াইল নিয়ে গঠিত আওয়ামী অধ্যুষিত এ আসনে দলটি রয়েছে চরম অস্বস্তিতে।

এ আসনের বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু। ২০১৪ সালের ৫ই জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে মুজিবুল হক চুন্নু ৭৯ হাজার ৩৭৩ ভোট পেয়ে নির্বাচিত হন। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী হিসেবে স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ দলীয় সাবেক দু’বারের সংসদ সদস্য ড. মিজানুল হক পেয়েছিলেন ১৬ হাজার ৪০৭ ভোট।

এর আগে ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে মহাজোট প্রার্থী হিসেবে মুজিবুল হক চুন্নু ১ লাখ ৫৮ হাজার ৮৭৪ ভোট পেয়ে বিজয়ী হন। ওই নির্বাচনে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী চারদলীয় জোট প্রার্থী জেলা যুবদলের সাবেক সভাপতি জাহাঙ্গীর আলম মোল্লা পেয়েছিলেন ৫২ হাজার ৭০৭ ভোট।

জাতীয় পার্টির একটি সূত্র জানিয়েছে, আগামী নির্বাচনে অংশগ্রহণের জন্য জাতীয় পার্টির ভেতরে এককভাবে এবং আওয়ামী লীগের সঙ্গে জোটগত ভাবে দু’রকম ভাবেই প্রস্তুতি চলছে। এককভাবে ৩০০ আসনের প্রার্থী তালিকা দলটি ইতোমধ্যে চূড়ান্ত করেছে। এরমধ্যে সম্ভাবনাময় প্রার্থী হিসেবে ৭০ জনের নামের একটি প্রথম তালিকা করা হয়েছে। বিএনপি যদি নির্বাচনে অংশ নেয় তাহলে ১৪ দল ও জাতীয় পার্টির মধ্যে সমঝোতায় আসন ভাগাভাগি হবে। আওয়ামী লীগের সঙ্গে গাঁটছড়া বেঁধে সরকার গঠন করবে এরশাদের জাপা। যদি বিএনপি নির্বাচনে অংশ না নেয় তাহলে প্রধান প্রতিপক্ষ হিসেবে ১৪ দলের সঙ্গে লড়বে দলটি। শক্তিশালী বিরোধী দলের জায়গায় নিজেদের অবস্থান তৈরি করতে চায় জাতীয় পার্টি।

শেষ পর্যন্ত বিএনপি নির্বাচনে এলে আগামী নির্বাচনেও আওয়ামী লীগের সঙ্গে জাতীয় পার্টির জোটগত ঐক্য বজায় থাকার সম্ভাবনা রয়েছে। সেরকমটি হলে কিশোরগঞ্জ-৩ আসনটি যেকোন মূল্যে পেতে চাইবে জাতীয় পার্টি। ফলে এই আসনে মো. মুজিবুল হক চুন্নু আবারো মহাজোটের মনোনয়ন পেতে পারেন। সেক্ষেত্রে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের আবারও হতাশ হতে হবে। কিন্তু স্থানীয় আওয়ামী লীগ আগামী নির্বাচনে দলীয় প্রার্থিতার প্রশ্নে কোন আপোষ করবে না বলে বিভিন্ন ফোরামে জোরালো দাবি উত্থাপন করে চলেছে।

সংশ্লিষ্টদের ভাষ্য, তৃণমূলে শক্ত ভিত্তি এবং সংগঠন থাকার পরও দলের বদলে শরিক দলের কাউকে প্রার্থী করা হলে এটি হবে আত্মহত্যার শামিল। সংখ্যাগরিষ্ঠ আওয়ামী ভোটার অধ্যুষিত এ আসনে আওয়ামী লীগের রয়েছে বিশাল কর্মীবাহিনী। নব্বই পরবর্তী সময়ে অনুষ্ঠিত ১৯৯৬ সালের ১৫ই ফেব্রুয়ারির নির্বাচন ছাড়া বাকি ৪টি নির্বাচনের মধ্যে ১৯৯১ ও ১৯৯৬ সালের ১২ই জুনের নির্বাচনে এ আসনে আওয়ামী লীগ প্রার্থী ড. মিজানুল হক সুস্পষ্ট ব্যবধানে বিজয়ী হন। অন্যদিকে ভোটকেন্দ্র স্থগিত করার কারণে ২০০১ সালের নির্বাচনে বিএনপি জোটের প্রার্থী মাত্র ১ হাজার ২১৫ ভোটের ব্যবধানে আওয়ামী লীগ প্রার্থীকে পরাজিত করতে পেরেছিলেন। তাই নির্বাচনী ফলাফল নিজেদের অনুকূলে আনতে দলীয় প্রার্থী ও নৌকা প্রতীকের কোন বিকল্প নেই বলে দাবি করেন তারা।

অবশ্য রাজনৈতিক বিশ্লেষকদের মতে, দলীয় মনোনয়ন নিয়ে স্থানীয় আওয়ামী লীগে যে রকম প্রতিক্রিয়াই থাকুক, জাতীয় পার্টি নির্বাচনে আওয়ামী লীগের সঙ্গে থাকলে এ আসনের মনোনয়নের ক্ষেত্রে জাতীয় পার্টির প্রার্থী একটি বিরাট ফ্যাক্টর হয়ে দাঁড়াবে। তবে প্রার্থী মনোনয়ন নিয়ে অনিশ্চয়তা থাকলেও আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীরা নানাভাবে তৎপরতা চালিয়ে যাচ্ছেন।

জেলার ৬টি আসনের মধ্যে এ আসনেই আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীদের তৎপরতা সবচেয়ে বেশি লক্ষ্য করা যাচ্ছে। এরই মধ্যে তাদের ডিজিটাল ব্যানার-প্লাকার্ড আর শুভেচ্ছা পোস্টার শোভা পাচ্ছে নির্বাচনী এলাকার অলিগলি থেকে শুরু করে জেলা সদরের ব্যস্ত সড়ক ও নানা দর্শনীয় স্পটে। এছাড়া নানা উপলক্ষে তারা এলাকায় গণসংযোগ-সমাবেশও করে যাচ্ছেন।

সংসদ সদস্য মো. মুজিবুল হক চুন্নু জাতীয় পার্টির অন্যতম প্রেসিডিয়াম সদস্য এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী। এর আগে এরশাদের শাসনামলে ১৯৮৬ ও ১৯৮৮ সালে অনুষ্ঠিত দু’টি জাতীয় সংসদ নির্বাচনেও তিনি বিজয়ী হন এবং ভূমি মন্ত্রণালয়েরর উপমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ১৯৯১ সালের নির্বাচনে তেমন একটা সুবিধা করতে না পারলেও ১৯৯৬ সালের ১২ই জুনের নির্বাচনে মাত্র ১ হাজার ৮২৭ ভোটের ব্যবধানে আওয়ামী লীগ প্রার্থীর নিকট পরাজিত হন। অন্যদিকে ২০০১ সালের নির্বাচনে ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে বিএনপি প্রার্থী ড. এম ওসমান ফারুক ৬৫ হাজার ৪৪৭ ভোট, আওয়ামী লীগ প্রার্থী ড. মিজানুল হক ৬৪ হাজার ২৩২ ভোট এবং জাতীয় পার্টির প্রার্থী মো. মুজিবুল হক চুন্নু ৬২ হাজার ৫৩৩ ভোট পান। বিগত ২০০৮ সালের নির্বাচনে তিনি জাতীয় পার্টির টিকিটে মহোজাট প্রার্থী হিসেবে জয়লাভ করেন। পরবর্তিতে তিনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু নিয়মিত এলাকায় নানামুখী যোগাযোগ রক্ষা করে চলেছেন। নিজ আসনে দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করার লক্ষে অবিরাম কাজ করে যাচ্ছেন। এ আসনে তার ব্যক্তিগত ইমেজের কারণে জাতীয় পার্টি একটি সংহত অবস্থানে রয়েছে। এছাড়া জাতীয় পার্টির জেলা সভাপতি হিসেবে জেলাতেও দলকে সাংগঠনিকভাবে চাঙা করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। যে কারণে এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি যে জোটেই যোগ দিক না কেন, সে জোটেরই তিনি প্রার্থী হচ্ছেন- এমনটাই ভাবছেন প্রতিমন্ত্রী চুন্নুর সমর্থকরা। বর্তমানে জাতীয় পার্টি মহাজোটের শরিক হওয়ায় ২০০৮ সালের নির্বাচনের মতো সামনের নির্বাচনেও টেনশনটা তাই আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীদেরই বেশি।

তারপরও দলীয় প্রার্থীতা পেতে হাফ ডজনেরও বেশি আওয়ামী লীগ নেতা নানাভাবে তৎপরতা চালিয়ে যাচ্ছেন। এদের মধ্যে সাবেক সংসদ সদস্য ও জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সাবেক সভাপতি ড. মিজানুল হক, জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা ডা. মাহবুব ইকবাল, আইটি ব্যবসায়ী শেখ কবির আহম্মেদ, করিমগঞ্জ উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক শিল্পপতি নাসিরুল ইসলাম খান আওলাদ, বেসরকারি শিক্ষক কর্মচারী অবসর সুবিধা বোর্ডের সাবেক সদস্য সচিব অধ্যাপক আসাদুল হক, ড. আনিসুর রহমান আনিস, শিল্পপতি মো. এরশাদ উদ্দিন প্রমুখ আলোচনায় রয়েছেন।

আগামী নির্বাচনে এ আসনে আওয়ামী লীগ স্বপ্ন দেখছে তাদের দলীয় প্রার্থী নিয়ে। কিন্তু দুঃশ্চিন্তাটা থেকেই যাচ্ছে, আবারও কি মহাজোটের ফাঁদে আটকা পড়ছে আওয়ামী লীগের মনোনয়ন!



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com