www.kishoreganjnews.com

নি র্বা চ নী হা ল চা ল, কিশোরগঞ্জ-২

আওয়ামী লীগ চায় জয়ের ধারাবাহিকতা, বিএনপি চায় পুনরুদ্ধার



[ ক.ম. মুহিবুল্লাহ বচ্চন, পাকুন্দিয়া | ১ অক্টোবর ২০১৭, রবিবার, ৫:৫৮ | রাজনীতি ]


আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কিশোরগঞ্জ-২ (পাকুন্দিয়া-কটিয়াদী) আসনে দেশের প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির অন্তত ১৪ জন প্রার্থী মনোনয়ন পেতে দৌড়ঝাপ শুরু করেছেন। আওয়ামী লীগ চায় জয়ের ধারাবাহিকতা আর বিএনপি চায় পুনরুদ্ধার। দলীয় কর্মসূচি জাতীয় কর্মসূচি ছাড়াও এলাকার বিভিন্ন ছোট খাটো অনুষ্ঠানে উপস্থিত হয়ে জানান দিচ্ছেন নিজেদের প্রার্থী হওয়ার কথা। এতদিন এলাকার সাথে খুব একটা যোগাযোগ না থাকলেও নির্বাচনকে সামনে রেখে তৃণমূলের নেতাকর্মীদের সাথে নতুন করে সম্পর্ক স্থাপন করেছেন অনেকেই।

ইউনিয়ন কমিটি, ওয়ার্ড কমিটি নেতাকর্মীদের সারা বছর খুব একটা কদর না থাকলেও নির্বাচনকে সামনে রেখে কিছুটা হলেও তাদের কদর বৃদ্ধি পেয়েছে। তবে এবারের নির্বাচনে দু দলের কর্মী সমর্থকরা চান এলাকার সাথে তাদের যোগাযোগ ভাল। তৃনমূলের নেতাকর্মীদের সাথে যাদের সম্পর্ক ভালো দলের বিভিন্ন প্রোগ্রামে যাদের উপস্থিতি বেশী ছিল তারাই যেন এবারের নির্বাচনে মনোনয়ন পান। ক্ষমতাসীন আওয়ামী লীগসহ বিভিন্ন দলের নেতাকর্মীরা ইতিমধ্যে বিভিন্ন দিবস উপলক্ষে ছবি সম্বলিত পোস্টার ছাপিয়ে জানান দিচ্ছেন নিজেদের প্রার্থীতার কথা। গ্রাম-গঞ্জে চায়ের স্টলে আলোচনা এখন একটাই, কে পাবেন পাকুন্দিয়া-কটিয়াদী আসন এর আওয়ামী লীগ এবং বিএনপির মনোনয়ন।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন কিশোরগঞ্জ-২ আসনের বর্তমান সাংসদ আলহাজ্ব এডভোকেট মোঃ সোহরাব উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম আহবায়ক ও উপজেলা চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম রেনু, পুলিশের সাবেক আইজিপি, সাবেক সচিব, সাবেক রাষ্ট্রদূত নূর মোহাম্মদ, আন্তর্জাতিক যুদ্ধপরাধ ট্রাইবুলানের প্রসিকিউটর এডভোকেট মোঃ মোখলেছুর রহমান বাদল, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক ডিজি চক্ষু বিশেষজ্ঞ ডাঃ অধ্যাপক দ্বীন মোহাম্মদ নূরুল হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট এম.এ আফজল ও আওয়ামীলীগ নেতা মইনুজ্জামান অপু।

বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন পাকুন্দিয়া থানা বিএপির আহবায়ক সাবেক পৌর মেয়র কিশোরগঞ্জ জজ কোর্টের সাবেক পিপি জাতীয়তাবাদী জেলা আইনজীবি সমিতির সভাপতি জেলা বিএনপির সহ-সভাপতি এডভোকেট মোঃ জালাল উদ্দিন, থানা বিএনপির সাবেক সভাপতি বিএনপি থেকে দুইবার মনোনীত জেলা বিএনপির উপদেষ্টা আলহাজ্ব ইদ্রিছ আলী ভূইয়া, জেলা বিএনপির উপদেষ্টা মোঃ আবুল হোসেন মোসাহির, বিএনপি থেকে মনোনীত সাবেক এম.পি মেজর আখতারুজ্জামান রঞ্জন, জেলা বিএনপির সহ সভাপতি আসফাক আহম্মেদ জুন, জেলা বিএনপির সহ সভাপতি মো. রুহুল আমীন আকিল, জেলা বিএনপির সহ-সাধারণ সম্পাদক শহীদুজ্জামান কাকন।

এই আসনটিতে গত সংসদ নির্বাচনে বিনা ভোটে নির্বাচিত হয়েছিলেন বর্তমান সাংসদ আলহাজ্ব এড. মোঃ সোহরাব উদ্দিন। তার দাবী, এলাকার উন্নয়ন কর্মকান্ডে বিগত ৫০ বছরে যা হয়েছে তার থেকে বেশী তিনি বর্তমান মেয়াদে কাজ করেছেন। এর অন্যতম কারণ ছিল তিনি পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ছিলেন এবং দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিতে ছিলেন এবং সর্বশেষ দশম সংসদে ১৭তম অধিবেশনে প্যানেল স্পীকার মনোনীত হয়েছিলেন। তিনি আরও বলেন, নিজের পরিবারের জন্য কিছুই করেননি। যা করেছেন দলের জন্য। দলকে সুসংগঠিত করার জন্য ইউনিয়ন কমিটি ও ওয়ার্ড কমিটিকে নতুন করে সাজিয়েছেন। নেতৃমূলের নেতাকর্মীদের সাথেও সার্বনিক যোগাযোগ রক্ষা করেছেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যোগ্য প্রার্থী হিসেবে আওয়ামীলীগ থেকে তিনি মনোনয়ন পাবেন বলে আশা করেন।

তবে এই আসনটিতে তৃণমূলের নেতাকর্মীদের ব্যাপক জনপ্রিয় নেতা উপজেলা আওয়ামীলীগের সিনিয়র যুগ্ম আহবায়ক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রেনু, পুলিশের সাবেক আইজিপি নূর মোহাম্মদসহ বেশ কয়েকজন শক্তিশালী প্রার্থী থাকায় মনোনয়ন নির্বাচনের সমিকরণটা কিছুটা কঠিন হয়ে যাবে বলে মনে করেন সাধারণ নেতাকর্মীরা।

আসনটিতে বার বার আওয়ামীলীগ প্রার্থী জয়লাভ করলেও ১৯৯১ সালে এই আসনটিতে প্রতিনিধিত্ব করেছিলেন বিএনপি থেকে মনোনীত সাবেক নৌ পরিবহন মন্ত্রণালয়ের উপমন্ত্রী অ্যাডভোকেট এবিএম জাহিদুল হক তিনি এলাকার বিদ্যুৎ, স্কুল-কলেজ, রাস্তা-ঘাট নির্মাণসহ ব্যাপক উন্নয়ন করেছিলেন বিধায় তার মৃত্যুর পরেও সাধারণ নেতাকর্মীরা তাকে ভুলতে পারছেন না।

এই আসনটি বিএনপি চায় তাদের দখলে নিতে। কিন্তু বিএনপি থেকে গত দুইবার মনোনীত ইদ্রিস আলী ভূঁইয়া ও জালাল-কামাল গ্রুপের গ্রুপিং দ্বন্দ্বের কারণে কিছুটা হলেও অসুবিধায় রয়েছেন সাধারণ নেতাকর্মীরা। নেতাকর্মীরা মনে করেন, গ্রুপিং দ্বন্দ্বের অবসান ঘটিয়ে সবাইকে এক করে তৃণমূলের নেতাকর্মীদের আস্তাভাজন কাউকে মনোনয়ন দেয়া হলে তাহলে বিএনপি এই আসনে জয়লাভ করবে।

পুলিশের সাবেক আইজিপি আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যার্শী নূর মোহাম্মদ জানান, পুলিশের আইজিপি হিসেবে শতভাগ নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছি। পরবর্তীতে সচিব ও রাষ্ট্রদূত পদে ছিলাম। এখন এলাকার সাধারণ মানুষের জন্য কিছু করতে চাই। তাই আওয়ামী লীগ থেকে মনোনয়ন পাওয়ার জন্য শতভাগ আশাবাদ ব্যক্ত করেন।

পাকুন্দিয়া থানা বিএনপির আহবায়ক সাবেক পৌর মেয়র বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশী অ্যাডভোকেট মো. জালাল উদ্দিন বলেন, পাকুন্দিয়া-কটিয়াদী দুই উপজেলায় মোট ভোট সংখ্যার মধ্যে বিএনপির কর্মী সমর্থক বেশি। কিন্তু বার বার অযোগ্য প্রার্থীকে মনোনয়ন দেয়ার কারণে এই আসনে আওয়ামীলীগ প্রার্থী জয়লাভ করে আসছে। যোগ্য প্রার্থীকে মনোনয়ন দিলে এই আসনটি আবার বিএনপির দখলে আসবেন বলে মনে করেন তিনি। তবে এই আসনে সকল প্রার্থীদের থেকে নিজেকে যোগ্য হিসেবে মনোনয়ন পাওয়ার শতভাগ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

জেলা বিএনপির উপদেষ্টা ও পাকুন্দিয়া থানা বিএনপির সাবেক সভাপতি আলহাজ্ব ইদ্রিস আলী ভূঁইয়া বলেন, দুইবার মনোনয়ন পেয়ে সামন্য ভোটের ব্যবধানে হেরেছিলাম। দেশের রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক হলে বিএনপি নির্বাচনে আসলে তিনি নিজেকে যোগ্য প্রার্থী হিসেবে পুনরায় মনোনয়ন পাওয়ার আশা করেন।

তথ্যসূত্র: দৈনিক নয়াদিগন্ত, ০১.১০.২০১৭।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com