কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে ক্ষুদ্র ও প্রান্তিক ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় সংবাদ সম্মেলন

 স্টাফ রিপোর্টার | ১ আগস্ট ২০২২, সোমবার, ৩:৩৪ | অর্থ-বাণিজ্য 


ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন সংশোধনে প্রস্তুতকৃত খসড়ায় ক্ষুদ্র ও প্রান্তিক ব্যবসায়ীদের স্বার্থ পরিপন্থী কিছু ধারা-উপধারা বাতিলের দাবিতে কিশোরগঞ্জে সংবাদ সম্মেলন করেছে জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশ (নাসিব)।

সোমবার (১ আগস্ট) দুপুরে জেলা শহরের গাইটালে অতিথি কমিউনিটি সেন্টারে নাসিব জেলা শাখার আয়োজনে সংবাদ সম্মেলনে ক্ষুদ্র ও প্রান্তিক ব্যবসায়ীদের ‘অযৌক্তিক’ লাইসেন্স গ্রহণের প্রস্তাবনায় উদ্বেগ প্রকাশ করা হয়।

প্রস্তুতকৃত খসড়ায় বেশ কিছু ধারা নিম্ন আয়ের খুচরা বিক্রেতা জনগোষ্ঠীর দৈনন্দিন জীবিকা নির্বাহের জন্য হুমকি স্বরূপ উল্লেখ করে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নাসিব জেলা শাখার সভাপতি শেখ ফরিদ আহম্মদ।

নাসিব জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. আলাউদ্দিনের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন দৈনিক শতাব্দীর কণ্ঠের সম্পাদক আহমেদ উল্লাহ।

বিশেষ অতিথি ছিলেন জেলা পোল্ট্রি ফিড ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি একেএম শামসুল ইসলাম খান মাসুম ও কিশোরগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সহ-সভাপতি ইকবাল আহমেদ চৌধুরী অপু।

এতে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন নাসিব কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মজিবুর রহমান বেলাল।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ক্ষুদ্র ও প্রান্তিক ব্যবসায়ীদের নুন আনতে পান্তা ফুরায়। তাদের অধিকাংশই প্রত্যন্ত অঞ্চলে ভাসমান দোকানী হিসেবে বিবেচিত, যাদের সাধারণত কোন হোল্ডিং নম্বর থাকেনা।

এছাড়া কোনো বৈধ পণ্যের জন্য পৃথকভাবে লাইসেন্স নিতে হলে তা ব্যবসানীতির সাথে সাংঘর্ষিক। লাইসেন্সের মাধ্যমে তাদের ওপর বাড়তি বোঝা দেওয়া হবে।

এতে ক্ষুদ্র ব্যবসায়ীদের জীবন-জীবিকা বিপন্ন হবে, যার প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব পড়বে জাতীয় অর্থনীতিতে। তাই প্রান্তিক ব্যবসায়ীদের স্বার্থে সরকারের এই প্রস্তাবনা বাতিল করতে হবে।

সংবাদ সম্মেলনে জেলার বিভিন্ন পর্যায়ের উদ্যোক্তা এবং ক্ষুদ্র ও প্রান্তিক ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর