কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


মুঠোফোনে প্রয়োজনীয় সেবা পেতে নতুন উদ্ভাবনী উদ্যোগ ‘হাতের মুঠোয় কিশোরগঞ্জ’

 স্টাফ রিপোর্টার | ২২ আগস্ট ২০২৩, মঙ্গলবার, ৩:৫২ | তথ্য প্রযুক্তি 


প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪১ সালের মধ্যে উন্নত এবং স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্য নিয়ে কিশোরগঞ্জে বাস্তবায়িত হচ্ছে নতুন এক উদ্ভাবনী উদ্যোগ- ‘হাতের মুঠোয় কিশোরগঞ্জ’। কিশোরগঞ্জ সদর উপজেলা প্রশাসন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের উদ্যোগে এবং আইপ্লাস ডাটা’র কারিগরি সহযোগিতায় এ উদ্যোগটি বাস্তবায়িত হচ্ছে।

নতুন এই উদ্ভাবনী উদ্যোগটি বাস্তবায়িত হলে কিশোরগঞ্জ জেলার বিভিন্ন পর্যায়ের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গসহ অতি প্রয়োজনীয় অন্যান্য পেশাজীবী বা সরকারি/বেসরকারি সেবাপ্রদানকারী ব্যক্তি/প্রতিষ্ঠান যেমন- ইলেকট্রিশিয়ান, গৃহকর্মী, বিউটিশিয়ান, নাপিত, কাঠ মিস্ত্রি, রং মিস্ত্রি, রাজ মিস্ত্রি, কসাই, ক্লিনার, মুচি, ডে-লেবার, ব্লাড ডোনার, ড্রাইভার, রিক্সা/অটো চালক, বিভিন্ন গাড়ি ভাড়া, বাড়ি/অফিস/দোকান/গোডাউন ভাড়া, ডাক্তারি সেবা, অ্যাম্বুলেন্স সার্ভিস, আইনজীবীগণের সাথে সাধারণ নাগরিকগণ ঘরে বসে মোবাইলে তাৎক্ষণিকভাবে সংযুক্ত হয়ে তার কাঙ্খিত সেবাটি সহজেই পেয়ে যাবেন।

এছাড়া প্রকৃত ও প্রান্তিক উৎপাদনকারী/ বাজারজাতকারী/ সেবাদানকারীগণ তাদের পণ্য এবং সেবাসমূহ বিক্রয়ের জন্য সম্পূর্ণ বিনামূল্যে একটি ই-কর্মাস ওয়েবসাইটের মালিকানা পাবেন। এতে করে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বেকারত্ব হ্রাস পাবে এবং সেবাগ্রহণকারী একই প্লাটফর্মের মাধ্যমে কম সময়ে এবং কম খরচে কাঙ্খিত সেবাটি পেয়ে যাবেন।

এ উদ্যোগটি বাস্তবায়িত হলে এ জেলার সাধারণ নাগরিকের অর্থ এবং সময় সাশ্রয়ের পাশাপাশি নাগরিক সেবার মানোন্নয়নে অভূতপূর্ব অগ্রগতি সাধিত হবে।

এই উদ্যোগটি ৪জন কর্মকর্তা বাস্তবায়ন করছেন। তার হলেন, কিশোরগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আলী সিদ্দিকী, কিশোরগঞ্জ সদরের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার মো. আশরাফুল খালেক আলমগীর, নিকলী উপজেলার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার এফ, এম, নূর-উজ-জামান এবং কিশোরগঞ্জ সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার নূর মোহাম্মদ বদরুজ্জামান তালুকদার।

২০২০ সালে কিশোরগঞ্জ জেলায় প্রথমবারের মতো ডিজিটাল পশুর হাট আয়োজন করা হয়। করোনাকালে অনলাইন এই পশুর হাটের ব্যাপক সাড়া পাওয়া যায়।

এরই ধারাবাহিকতায় ২০২২ সালের ডিসেম্বর থেকে ‘হাতের মুঠোয় কিশোরগঞ্জ’ এর কার্যক্রম শুরু হয়। কার্যক্রমটি বাস্তবায়িত হলে অর্থ ও সময় সাশ্রয় হবে। এ উদ্যোগটির ওয়েব লিংক হচ্ছে www.amader-kishoreganj.com


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর