কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


শিক্ষক বাতায়নে সেরা কন্টেন্ট নির্মাতা হলেন পাকুন্দিয়ার মো. ফজলুল হক


 স্টাফ রিপোর্টার | ৫ ফেব্রুয়ারি ২০২১, শুক্রবার, ১১:৩৭ | তথ্য প্রযুক্তি 



শিক্ষক বাতায়নে সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত হয়েছেন কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার শিক্ষক মো. ফজলুল হক। তিনি ১৯৬৭ সালে পাকুন্দিয়া উপজেলার বর্ষাগাতি গ্রামে জন্মগ্রহণ করেন।

আট ভাই-বোনের মাঝে ষষ্ঠ মো. ফজলুল হক শহীদ আলাউদ্দিন উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮৩ সালে এসএসসি এবং ১৯৮৫ পাকুন্দিয়া সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন।

এরপর তিনি উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য ভর্তি হন গুরুদয়াল সরকারি কলেজে। গুরুদয়াল কলেজ থেকেই ১৯৮৭ সালে সফলতার সাথে বিএসসি পাশ করেন।

শিক্ষকতা পেশা যে মহান পেশা তা তিনি প্রমাণের জন্য নিজেই বেছে নিয়েছেন শিক্ষকতা পেশাকে। নিজ স্কুল, যে স্কুলে তিনি লেখাপড়া করেছেন আর যেখানে হাজারো স্মৃতি জড়িয়ে রয়েছে সেই শহীদ আলাউদ্দিন উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেন।

পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য তিনি TQI, ICT(Basic), ICT(Trouble shouting), BTT ট্রেনিং নেন। তিনি শিক্ষকতাকে শুধু পেশা হিসেবে নেননি বরং নিজেকে নিয়োজিত করেছেন মানুষ গড়ার কারিগর হিসেবে।

করোনা মহামারিতেও তিনি ঘরে বসে থাকেননি। ফেসবুক এবং ইউটিউবে নানানভাবে অনলাইন ক্লাশ এর মাধ্যমে চেষ্টা করেছেন শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে দিতে।

শুধু তাই নয় তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের a2i এবং তথ্য ও যোগাযোগ বিভাগের অধীনে শিক্ষক বাতায়নে ২০১৭ সাল থেকে অষ্টম শ্রেণির গণিত এবং ৯ম-১০ম শ্রেণির বিজ্ঞান ও কৃষি শিক্ষা বিষয়ে অসংখ্য মাল্টিমিডিয়া কন্টেন্ট তৈরি করেন।

শিক্ষক বাতায়ন কাজ করে শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য। ২০১৭ সাল থেকে ফজলুল হক শিক্ষক বাতায়নে প্রতিনিয়ত বিভিন্ন গঠনমূলক কন্টেন্ট তৈরি করে যাচ্ছেন।

যার ফলস্বরূপ তিনি শিক্ষক বাতায়নের সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত হয়েছেন।

শিক্ষক বাতায়ন কর্তৃপক্ষ ১৫ দিন পরপর ৪ টি ক্যাটাগরিতে সেরাদের নাম প্রকাশ করে থাকে। যেখানে ২ জনকে সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা অনলাইন পারফর্মার, সেরা উদ্ভাবক এবং সেরা নেতৃত্ব হিসেবে ধরা হয়।

অনলাইনভিত্তিক এ কার্যক্রমে প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ শিক্ষার ৫৫৪৪৬৬ জন শিক্ষক রেজিস্ট্রেশন করেছেন বা যুক্ত হয়েছেন।

সেরা কন্টেন্ট নির্মাতা হিসেবে নির্বাচিত হওয়ার পর এক প্রতিক্রিয়ায় মো. ফজলুল হক বলেন, "আগামীতে যেকোন সমাজসেবা, দেশের জন্য কল্যাণমূলক এবং শিক্ষামূলক কোন কাজে নিজেকে নিয়োজিত রাখতে চাই।”


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর